পুলিশের এস আই নিয়োগ নিয়ে সংশয়

লিখেছেন লিখেছেন পদাতিক ২৩ সেপ্টেম্বর, ২০১৩, ০৭:৪৫:১৯ সন্ধ্যা

আজ দুপুরে পুলিশ সদর দফতরে আছেন এমন একজন উপরওয়ালার সাথে কথা হল ।

এস আই নিয়োগ প্রসংগে কথা বললে উনি বলেন এই নিয়োগের চিন্তা মাথা থেকে ফেলে দাও অন্য চিন্তা কর এতেই মঙ্গল ।

আমি বললাম সরকার কি নিয়োগ বাতিল করছে অথবা বাতিল করে দিবে ?

তিনি বললেন সরকার কি করবে এইটা নিয়া দুশ্চিন্তায় আছে । প্রথমত সারা দেশে সরকারী দলের নেতারা প্রার্থীদের কাছ থেকে নিয়োগের আশ্বাস দিয়ে লাখ লাখ টাকা নিয়েছে । এখন যদি এই নিয়োগ সম্পন্ন না হয় তাহলে প্রার্থীরা টাকা ফেরতের জন্য চাপ দিবে কিন্তু সামনে নির্বাচনে খরচের জন্য প্রচুর টাকা প্রয়োজন এ অবস্থায় টাকা ফেরত দেয়া সম্ভব না । ফলে সরকারী দল ভাবমূর্তি সংকটে পরবে ।

দ্বিতীয়ত সরকারের মেয়াদ শেষ তার উপরে এই নিয়োগে প্রচুর রাজনৈতিক তদবীর ও ঘোষের লেনদেন হয়েছে । এখন যদি এই সরকার আবার ক্ষমতায় না আসে তাহলে যারা প্রশিক্ষণের জন্য মনোনীত হয়েছে তাদেরকে পরবর্তী সরকার প্রশিক্ষণ থেকে আউট করে দিতে পারে অথবা পুরা ব্যাচকে আউট করে দিতে পারে ।

আমি বললাম কিভাবে ?

তিনি বললেন প্রশিক্ষণের জন্য মনোনয়ণ কিন্তু নিয়োগ না । নিয়োগ দেয়া হয় মূলত ট্রেনিং এর পরে । এ সময়ের মধ্যে সরকার যে কাউকে আউট করে দিত পারে এর আগেও দূর্নীতির অভিযোগে দুইটা ব্যাচের নিয়োগ বাতিল হয়েছিল সম্ভবত ৯৭ ও ২০০৭ এ । আর এবার ত পেচ আরো বেশি এখানে পিএসসি জড়িত হয়ে গেছে । যারা এ নিয়োগকে অবৈধ বিবেচনা করছে । পরবর্তী সরকার নিয়োগ বাতিলে এই গ্রাউন্ডটিকে কাজে লাগাতে পারে । এজন্য বর্তমান সরকার এই ব্যাচের প্রশিক্ষণের মেয়াদ ছয় মাস করার চিন্তা করছে কিন্তু সমস্যা অনেক গভীর হওয়ায় সরকার করনীয় ঠিক করতে পারছে না ।

আমি বললাম এখন কি হবে ?

তার উত্তর কি হবে সরকারই জানেনা তবে তুমি অন্য চিন্তা কর এতেই তোমার মঙ্গল ।

বিষয়: বিবিধ

১৮৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File