নবজীবনের পথে... পর্ব-৬

লিখেছেন লিখেছেন ভিনদেশী ০৮ মে, ২০১৪, ০৭:২৯:৩৯ সন্ধ্যা

ড. আ’লা অলিনিকবা। D. Ala Olinikova। রাশিয়ান এক হতদরিদ্র পরিবারের মেয়ে। তাঁর বাবা ছিলেন জেলে। মৎস শিকারের মাধ্যমে তাদের জীবন চলতো। ছোটবেলা থেকে পড়াশুনার প্রতি আ'লার ছিল অদম্য আগ্রহ। আর্থিক দৈন্যতা পরিবারের নিত্য সঙ্গী হলেও পড়াশুনার প্রতি অলিনিকের আগ্রহে কোন প্রভাব ফেলতে পারেনি। জীবনে অনেক বড় হওয়ার আগ্রহ নিয়ে তিনি চেষ্টা চালিয়ে যেতে থাকেন। এক সময় মস্কো ইউনিভার্সিটির মেডিক্যাল কলেজে ভর্তি হন। মেডিক্যাল সাইন্সে একে একে অনার্স, মাস্টার্স এবং ডক্টরেট ডিগ্রী অর্জন করেন। তারপর চাকুরী জীবন শুরু। চাকুরী জীবনে তিনি মস্কো, ক্যাফ এবং লিনিনগ্র্যাড ইউনিভার্সটির মেডিকেল কলেজে অধ্যাপনা করেন।

জীবন তার আপন গতিতে চললে থাকে। চাকুরী জীবনে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে অধ্যাপক হয়েও পরিবারের আর্থিকাবস্থার কোন পরিবর্তন হয়নি! আ-জীবন অসহনীয় দুঃখ-দুর্দশা সহ্য করে আসা পরিবারের কল্যাণে তিনি কিছুই করতে পারেননি! তার জীবনে এ এক মর্মান্তিক অধ্যায়। এরূপ জীবনের উপর সন্তুষ্টি না থাকলেও তাঁর করার কিছু-ই ছিল না। কারণ, সমাজতন্ত্রের নামে সামাজিক-অর্থনৈতিক সমতার স্লোগান যারা দিয়েছিল, সেসব অতর্বগুলোর অর্থনৈতিক অবস্থা দিন দিন আঙ্গুল ফুঁলে কলা গাছ হলেও জনজীবনে এর কোন প্রভাব প্রতিফলিত হয়নি! সামাজিক অবকাঠামোও এর চেয়ে বেশি ভাল ছিল না। দেশের এ করুণ আর্থ-সামাজিক পরিস্তিতিতে ড. আ’লার অনুভূতি কেমন ছিল? চলুন তাঁর ভাষায় শুনা যাক।

‘সমাজতান্ত্রিক সরকারের অধীনে আমাদের জীবন ছিল খুব-ই দুরাশাপূর্ণ। ব্যক্তি স্বাধীনতা, সামাজিক নিরাপত্তা এবং সাছন্দ জীবন-যাপনের কোন মানবিক চাহিদা পূরণের অধিকার ছিল না। আর্থ-সামাজিক এ করুণাবস্থার প্রতি আমার ভেতর খুব-ই আক্ষেপ ছিল। কিন্তু অন্যান্যদের মতো আমারও করার কিছু ছিল না। কারণ, এর অনিবার্য পরিণতি ছিল, হত্যা, সাইবেরিয়ায় নির্বাসন বা জেলের কঠিন শাস্তি!

জুলুম, নির্যাতন এবং রাষ্ট্রীয় স্বৈরাচার, সব ধরনের ইবাদত নিষিদ্ধ এবং জোরপূর্বক কুফর এবং ধর্মান্তরকরণের ধরুন আমাদের জীবন ছিল জ্বলন্ত জাহান্নাম।'

ইসলামের সঙ্গে পরিচয়ের ব্যাপারে অলিনিকবা বলেন-

ইসলামের ব্যাপারে আমাদের ধারণা ছিল অন্যসব পশ্চিমাদের চেয়ে বেশি। কারণ, সোবিয়েত ইউনিয়নে তখনো প্রায় ৬০ মিলিয়ন মুসলমানের বসবাস ছিল। আর তাদের অনেকে আমাদের সঙ্গে রাষ্ট্রীয় বিভিন্ন সেক্টরে কাজ করতো।

ব্যক্তিগতভাবে ইসলামের সঙ্গে আমার প্রথম পরিচয় হয়েছিল কর্মজীবী মুসলিম বন্ধুদের মাধ্যমে। তাছাড়াও সিরিয়া, লিবিয়া, ইয়েমেন, ইরাক কুয়েতসহ মুসলিম রাষ্ট্রগুলো থেকে আগত ছাত্রদের চলা-ফেরাও আমি লক্ষ করতাম। তাদের চাল-চলনে এক বিশেষ বৈশিষ্ট্য লক্ষ করা যেত। তবে ইসলাম সম্পর্কে আমার বিশেষভাবে জানার সুযোগ হয়েছিল ক্যাপ ইউনিভার্সিটির মেডিক্যাল সাইন্সের এক সিরিয়ান ছাত্রের মাধ্যমে। সে কখনো মদ পান করতো না। শুকরের গোস্ত খেতো না। ছাত্রীদের সঙ্গে সম্পর্কে জড়াতো না। এ কথায় সে খুব-ই চরিত্রবান ছাত্র ছিল। তার মধ্যে সততা ও বিশ্বস্ততা এ দু’টি গুণ বিশেষভাবে লক্ষণীয় ছিল। সে একটি অতি সাধারণ ঘরে থাকতো। এ ঘর সম্পর্কে তার মন্তব্য ছিল- ‘এটি আমার ঘর এবং মসজিদ!’।

তিনি আরো বলেন-

‘ছাত্রটির চরিত্র, মাধুর্য্যপূর্ণ আচরণ আমাকে তার কাছে টেনে নেয়। পরিচয়ের এক ফাঁকে সে আমাকে ইসলাম সম্পর্কে কিছু বই উপহার দেয়। খুব আগ্রহভরে আমি বইগুলোর আদ্যোপান্ত পড়া শেষ করলাম। এতে ইসলামের ব্যাপারে আমার দৃষ্টিভঙ্গিতে আরো পরিবর্তন আসে। এ বইগুলো আমার কাছে ইসলাম সম্পর্কে জানার আগ্রহ প্রবল করে। ১৯৯২ সালে কিছু সময়ের জন্য চাকুরী ছেড়ে সিরিয়া সফর করি। দাওয়া কলেজে ভর্তি হই। ইসলাম সম্পর্কে ব্যাপক পড়াশুনা করি। ১৯৯৫ সালে দাওয়া কোর্স শেষ করে-ই ইসলাম গ্রহণ করি!’

১৯৯৫ সালে ড. আ’লা ইসলাম গ্রহণ করেন। শুরু করেন এক নবজীবনের পথচলা। যে জীবন তাঁর আগের জীবন থেকে সম্পূর্ণ ভিন্ন। যাতে রয়েছে দুনিয়া-আখিরাতের মধ্যে গভীর সমন্বয়। যে ধর্ম দর্শনে দুনিয়াতে মনে করা হয় আখিরাত গঠনের একমাত্র মাধ্যম। এ নতুন জীবনদর্শন তাকে গভীরভাবে আকর্ষণ করে। তিনি ইসলামের সুন্দর থেকে সুন্দরতম দিক-নির্দেশনায় অবগাহন করতে শুরু করেন। দীর্ঘ গবেষণার পর তিনি জীবনের মর্মার্থ খুঁজে পেয়েছেন। তাই এ জীবনের পথে অন্যদের আহ্বানে তিনি পাগলপ্রায় হয়ে উঠলেন। ইসলাম পরবর্তী সময়ে তাঁর ব্যক্তিগত অভিমত হলো- ‘ইসলাম একটি মহান ধর্ম। রাশিয়ায় সমাজতন্ত্রের বসয় মাত্র সত্তুর বছর। অথচ ইসলাম সেখানে হাজার বছরের বেশি সময় ধরে উপস্থিত। ব্যাপক প্রচার প্রসার সত্ত্বেও সমাজতন্ত্র ইতিহাসের আস্তা কুড়ে নিক্ষিপ্ত হয়েছে। সমাজতন্ত্রীদের হাজারও ষড়যন্ত্র সত্ত্বেও ইসলামের অস্তিত্ব বিলিন করা সম্ভব হয়নি। বরং রাশিয়াসহ সব দেশে দিনদিন এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এতে চিন্তাশীলদের জন্য রয়েছে ব্যাপক শিক্ষা-উপাদান। দুনিয়া-আখিরাতের মধ্যে সামঞ্জস্যতা-ই ইসলামের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। যা মানব প্রকৃতির সঙ্গে সম্পূর্ণ উপযোগী। হিজাব গ্রহণের পর থেকে যথাসম্ভব পরপুরুষের সঙ্গে মেলামেশা এড়িয়ে যাওয়ার চেষ্টা করছি। আমাদের সমাজ যদি ইসলামকে সঠিকভাবে জেনে বাস্তবায়ন করতো, তবে খুব সহজে সব ধরনের অপরাধ, ফাছাদ, অশ্লীলতা, মাদক এবং বেকারত্বের অবসান ঘটানো সম্ভব হতো। কারণ, নিজের ও অন্যের ক্ষতিকর সবকিছু-ই ইসলামে নিষিদ্ধ ও হারাম।’

ড. আ’লা ইসলামের মধ্যে ফিরে পায় তাঁর হারানো সব অধিকার। তাই ইসলাম তাঁর জীবনের সব আশা-আকাঙ্ক্ষার মধ্যবিন্দুতে পরিণত হয়। অন্যদেরও এ সৌভাগ্যের পরশ পাথরের সন্ধান দিতে তিনি বাকি জীবন উৎসর্গ করেন।

আল্লাহ তা’য়ালা কাছে আমাদের কামনা। তিনি যেন আমাদের প্রিয় বোন আ’লা অলিনিকবার ইসলামকে কবুল করেন। এবং সব মুসলমানদের সঠিকভাবে ইসলামকে বুঝার এবং বাস্তবায়নের তাওফিক দান করেন। আমীন।

তথ্যসূত্র

বিষয়: বিবিধ

১১৪১ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

219180
০৮ মে ২০১৪ রাত ০৮:০৩
গেরিলা লিখেছেন : ধন্যবাদ ভালো লাগলো
০৮ মে ২০১৪ রাত ০৯:৪৯
167004
ভিনদেশী লিখেছেন : জেনে আমারও ভাল লাগছে। আন্তরিক ধন্যবাদ।
219181
০৮ মে ২০১৪ রাত ০৮:০৬
শিশির ভেজা ভোর লিখেছেন : পড়লাম তার জীবনের করুণ ইতিহাস। গরীব ঘরে জন্ম নিয়েও শিক্ষিত হওয়া, সমাজতন্ত্রের কুফল, ইসলাম গ্রহণ সবি। বাদ রাখিনি কিছুই। আল্লাহ এই বিদুষী নারীকে কবুল করুক। আমিন। ইসলামের আলো যারাই পেয়েছে তারাই হয়ে উঠেছে এক একটি সূর্য। ছুবহানআল্লাহ
০৮ মে ২০১৪ রাত ০৯:৫৫
167006
ভিনদেশী লিখেছেন : আমীন। আসলেই তাই। ইসলামকে যারা সঠিকভাবে বুঝে পালন করেছে তারাই এর মধ্যে পেয়েছে দুনিয়া-আখিরাতের সফলতার একমাত্র মাধ্যম। আল্লাহ তা'য়ালা যেন আমাদের বুঝার ও পালন করার তাওফিক দান করেন। আমীন। সময় দিয়ে পড়ার এবং পড়ে আপনার অনুভূতি জানানোর জন্য আন্তরিক শুকরিয়া। জাযাকাল্লাহু খাইরান।
219183
০৮ মে ২০১৪ রাত ০৮:১১
ছিঁচকে চোর লিখেছেন : ইসলামের দাওয়াত পেয়ে তারা নবজীবন লাভ করে ইসলামের সুমহান আদর্শকে লালন করে, বুকে ধারণ করে আর আমরা ফ্রিতে পেয়েও অবহেলা করি। হে আল্লাহ আমাদের হেদায়েত দাও তুমি
০৮ মে ২০১৪ রাত ০৯:৫৮
167007
ভিনদেশী লিখেছেন : আমীন। আসলে তাই হচ্ছে। অন্যরা ইসলামের মধ্যে খুঁজে পাচ্ছে দুনিয়া-আখিরাতে সফলতা। আর আমরা কিনা সফলতার তালাশে অন্যের দুয়ারে দুয়ারে ঘুরছি! মূল্য দিতে না হলে তার মূল্য বুঝে আসে না আমার বেলাও তাই হচ্ছে। হে আল্লাহ আমাদের হেদায়েত দাও। পড়ার ও মন্তব্যের জন্য আন্তরিক শুকরিয়া। জাযাকাল্লাহ।
219194
০৮ মে ২০১৪ রাত ০৯:০৬
সুস্থ মন লিখেছেন : খু্ব ভালো লাগলো
০৮ মে ২০১৪ রাত ০৯:৫৯
167008
ভিনদেশী লিখেছেন : আপনার ভাল লাগলো জেনে প্রীত হলাম।
219213
০৮ মে ২০১৪ রাত ১০:১৯
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : প্রতিটি নারীর ভিতর তৈরি হোক এক একটি অলিনিকবা। তার মত ত্যাগি এবং জ্ঞানলিপ্সু নারীকে আমার সশ্রদ্ধ ছালাম
০৮ মে ২০১৪ রাত ১১:২৬
167038
ভিনদেশী লিখেছেন : আমাদের পক্ষ থেকে সশ্রদ্ধ ছালাম। আল্লাহ তা'য়ালা যেন কবুল করেন।
219269
০৮ মে ২০১৪ রাত ১১:৫৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভাল লাগল।
কেউ যদি সত্যের অনুসন্ধান করে সে অবশ্যই সন্ধান পায়। আর দুর্ভাগারা সত্যকে অবহেলা করে অন্ধকারকে গ্রহন করে নেয়।
০৯ মে ২০১৪ রাত ০১:২৫
167067
ভিনদেশী লিখেছেন : আসলে তাই। কিন্তু আমরা যে সত্যকে এড়িয়ে যাওয়ায় চেষ্টায় থাকি! অবস্থাটা এমন যেন সত্যকে আমাদের ধরে পেলে কিনা সে ব্যাপারে আমরা তটস্ত থাকি! আল্লাহ তা'য়ালা সবাইকে সত্যের সন্ধান এবং সত্যের উপর অধিষ্টিত থাকার তাওফিক দান করুন। আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File