তোমার হেদায়াত চাই, মাওলা!

লিখেছেন লিখেছেন ভিনদেশী ০৩ মে, ২০১৪, ০৭:৪৮:৪৪ সন্ধ্যা

কাতারে আজ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস। বাহিরে ভ্যাপসা গরম। গরমের প্রচন্ডতা إن شدة الحر من فيح جهنم -এর কথা স্বরণ করিয়ে দিচ্ছে। এ গরমে বাইরে যাওয়া ঠিক না। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গরমে যোহর দেরিতে পড়তে বলেছেন। এখানে যেহেতু জামাত দেরিতে পড়ার ব্যবস্থা নেই। তাই এ গরমে মসজিদে না যাওয়া ভাল। জামাতে শামিল না হতে আমার মন এরূপ বিভিন্ন তাল-বাহানা শুরু করেছে। ইসলামের সহজ দৃষ্টিভঙ্গির কথাও স্বরণ করিয়ে দিচ্ছে! শেষ পযর্ন্ত তার ওসব যুক্তি-তর্ক পেছনে ফেলে মসজিদের পথ ধরলাম। রুম থেকে মসজিদ পাঁচ মিনিটের পথ। মসজিদের কাছাকাছি যেতে-ই ইক্বামত শুরু হয়ে গেছে। পায়ের গতি আরেকটু বাড়িয়ে দিলাম। মসজিদের দরজায় এসে লক্ষ করলাম, এক ভাই দু'হাত হ্যান্ডেলে ভর করে মন্তর গতিতে এগিয়ে আসছেন। শারিরীক দূর্বলতা ও প্রচন্ড গরমের বাহানা দিয়ে শয়তান তাঁকে ধমিয়ে রাখতে পারেনি। হয়তো তাঁর ইমানের দৃঢ়তার সামনে শয়তান বেচারার বাহানা নিয়ে উপস্থিত হওয়ারও সুযোগ হয়নি! এ প্রচন্ড গরমে দু'হাতে দু'টি হ্যান্ডলে ভর করে তাঁর এগিয়ে আসার দৃশ্যটা আমার মনে প্রচন্ড খোঁছা দিল! মনে মনে লজ্জিত হলাম এবং বললাম, الْحَمْدُ لِلَّهِ الَّذِي عَافَانِي مِمَّا ابْتَلَاكَ بِهِ وَفَضَّلَنِي عَلَى كَثِيرٍ مِمَّنْ خَلَقَ تَفْضِيلًا তারপর প্রথম রা'কাত ধরার উদ্দেশ্যে দ্রুতপদে এগিয়ে গেলাম। আমি তো পা-ওয়ালা তাই 'সুন্নাতের পরিপন্থি হলেও' দৌঁড়ে জমাতে শামিল হয়ে গেলাম। আর আমার হ্যান্ডেলধারী ভাই ধীরে ধীরে তাঁর মতো করে এগিয়ে গেলেন এবং জামাতে শামিল হলেন।

তাঁকে দেখে আমি দো'য়া পড়লাম। বিপদগ্রস্থ কাউকে দেখলে এ দো'য়া পড়া সুন্নাত। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওসাল্লাম তা আমাদের শিখিয়ে গেছেন। তবে এখন মনে হচ্ছে, আমাদের মধ্যে সত্যিকার অর্থে সুস্থ ব্যক্তিটি কে?

আপাতদৃষ্টে তাঁকে অসুস্থ এবং আমাকে সুস্থ মনে হলেও, সত্যিকার অর্থে তিনি-ই সুস্থ। তাঁর শারিরীক অপারগতা তাঁকে দুনিয়া-আখিরাতের কোন দায়িত্ব থেকে পিছু হটাতে পারেনি। পক্ষান্তরে আমার মতো শারিরীক সুস্থতা নিয়ে যারা পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে আদায় করতে পারে না। তারা-ই সত্যিকারের অসুস্থ নয় কি?

হে মালিক, অনুগ্রনপূর্বক আপনি আমাকে ও আমাদেরকে শারিরীক সুস্থতা দান করেছেন। তাই আপনার দরবারে আমরা কৃতজ্ঞ। আমৃত্যু আমাদের উপর এ নিয়ামাতের ছায়া দান করুন। এবং নিজ অনুগ্রহে আমাদের উপর দ্বীনী সুস্থতাও দান করুন। আমীন।

বিষয়: বিবিধ

৯৯৪ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

217004
০৩ মে ২০১৪ রাত ০৯:৩৮
সায়িদ মাহমুদ লিখেছেন : আল্লাহ আপনার অনুগ্রহে আমাদের উপর দ্বীনী সুস্থতাও দান করুন আমীন।

০৩ মে ২০১৪ রাত ১০:৩৩
165210
ভিনদেশী লিখেছেন : আমীন।
০৪ মে ২০১৪ রাত ১২:১০
165230
মাটিরলাঠি লিখেছেন : আ-মী-ন।
217024
০৪ মে ২০১৪ রাত ১২:১৮
egypt12 লিখেছেন : Praying Praying Praying
০৪ মে ২০১৪ সকাল ১১:৩৫
165361
ভিনদেশী লিখেছেন : Happy>- Happy>- Happy>-
217052
০৪ মে ২০১৪ রাত ০১:৪৭
সুমাইয়া হাবীবা লিখেছেন : সুবাহানআল্লাহ! খুব ভালো একটি পরীক্ষা বা ঘটনা ঘটলো আপনার জীবনে। এবং আপনি খুব ভাগ্যবান যে আপনি হিদায়াতের পথে যেতে পেরেছেন। অর্থাত আল্লাহর রহমত প্রাপ্ত হয়েছেন। আমাদের জন্যও দোয়া করবেন।
217054
০৪ মে ২০১৪ রাত ০১:৪৮
সুমাইয়া হাবীবা লিখেছেন : সুবাহানআল্লাহ! খুব ভালো একটি পরীক্ষা বা ঘটনা ঘটলো আপনার জীবনে। এবং আপনি খুব ভাগ্যবান যে আপনি হিদায়াতের পথে যেতে পেরেছেন। অর্থাত আল্লাহর রহমত প্রাপ্ত হয়েছেন। আমাদের জন্যও দোয়া করবেন।
০৪ মে ২০১৪ দুপুর ১২:১৩
165396
ভিনদেশী লিখেছেন : আপনার মন্তব্যে আশান্বিত হলাম। যেন আল্লাহ তা'য়ালার কাছে আমার,আপনার এবং সকল মুসলমানদের নাম (দুনিয়া ও আখিরাতে) ভাগ্যবানদের লিস্টে লিপিবদ্ধ থাকে, সে আশা। আল্লাহ তা'য়ালা আমাদের সবাইকে কবুল করুন। আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File