ঝরে গেল আরো একটি নক্ষত্র!

লিখেছেন লিখেছেন ভিনদেশী ২৭ এপ্রিল, ২০১৪, ১১:১২:৪৮ রাত

গত ২৩ শে এপ্রিল আমাদের কাছ থেকে বিদায় নিলেন, সিরিয়ান প্রখ্যাত আলিম শাইখ কাল-আজী। রাহমাতুল্লাহি আলাইহ। তাঁর মৃত্যুতে জ্ঞানের আকাশে যে হাহাকার উঠেছে তা শেষ হতে না হতে জ্ঞানাকাশ থেকে ঝরে গেল আরো একটি নক্ষত্র। আজ সকালে সিরিয়ান আরেক বর্ষীয়ান আলিম ও লেখক শাইখ মুহাম্মদ হিশাম বুরহানী ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওইন্না ইলাইহি রাজিউন। তিনিও প্রসিদ্ধ ফিকাহ্‌ বিশ্বকোষ "الموسوعة الفقهية الكويتية" -এর সম্পাদনা কমিটির একজন সদস্য ছিলেন। যারা রাতদিন কঠোর পরিশ্রমের মাধ্যমে দীর্ঘ ৪৫ খন্ডের বিশাল বিশ্বকোষের কাজ সম্পাদন করে উম্মাতের কল্যাণে এক বিশাল খেদমত করে গেছেন। এছাড়াও তিনি ফীক্‌হী নীতিমালা বিষয়ক প্রসিদ্ধ গ্রন্থ (سد الذرائع في الشريعة الإسلامية) -এর লেখক। এ গ্রন্থটিকে سد الذرائع বা "হারাম পথে পরিচালনাকারী হালাল কাজগুলাে থেকে বাঁধা প্রদান করা" বিষয়ে লিখিত একটি গুরুত্বপূর্ণ মারজা। ৮৮০ পৃষ্টার এ বিশাল গ্রন্থটি মূলত শাইখ বুরহানীর কায়রো বিশ্ববিদ্যায়লে প্রদানকৃত মাস্টার্সের থিসিস। এটি ছিল এ বিষয়ে লিখিত প্রথম গ্রন্থ। পরবর্তীতে যদিও ডক্টর জার্‌রুখসহ আরো অনেকে এ বিষয়ে লিখেছেন। তবে বর্তমান আরব ফুকাহাদের দৃষ্টিতে শাইখ বুরহানীর গ্রন্থটিকে আজো সবচে' প্রমান্য ও গ্রহনযোগ্য মনে করা হয়। কিছুদিন পূর্বে এক মজলিসে সমসাময়িক ফিক্‌হী বিষয়ের প্রসিদ্ধ লেখক ডক্টর নাউয়ার বিন শাল্লী (আল্লাহ তা'য়ালা তাঁকে পূর্ণ সুস্থ করে দিন) এ কথা উল্লেখ করেন।

৮৪ বছর বয়সে শাইখ বুরহানী আমাদের কাছ থেকে বিদায় নিয়ে আপন রাব্বের কাছে চলে গেলেন। রেখে গেলেন তাঁর লিখিত প্রমান্য গ্রন্থাবলী।

আল্লাহ তা'য়ালা যেন তাঁকে জান্নাতের সুউচ্চ মাক্বাম দান করেন। এবং আমাদেরকে তাঁর লিখিত মূল্যবান গ্রন্থগুলোর মাধ্যমে উপকৃত হওয়ার তাওফীক দান করেন। আমীন।

বিষয়: বিবিধ

১০৩১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

214114
২৭ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৬
মাটিরলাঠি লিখেছেন :
এঁর সম্বন্ধে জানতাম না। জেনে ভালো লাগলো। আল্লাহ্‌ তাঁকে জান্নাত দান করুন। আ-মী-ন।
২৮ এপ্রিল ২০১৪ রাত ০১:২৪
162397
ভিনদেশী লিখেছেন : আমীন। জীবদশায় এসব জ্ঞানপাখি সম্পর্কে জানার সুযোগ্ আমার বা আমাদের হয় না। তবে মৃত্যুর পর হলোও এসব নিভৃতচারী সম্পর্কে জানা আমাদের উপর তাদের অধিকার। আর এ ধায়বোধ থেকে লিখা। আলহামদুলিল্লাহ। এ লিখাটির মাধ্যমে আপনি শাইখ সম্পর্কে জেনেছেন জেনে, আমারও ভাল লাগলো। আল্লাহ তা'য়ালা আমাদেরকে কল্যাণের পথে পরিচালিত করুন। আমীন।
214145
২৮ এপ্রিল ২০১৪ রাত ০১:৩৪
আবু জারীর লিখেছেন : আল্লাহ তা'য়ালা যেন তাঁকে জান্নাতের সুউচ্চ মাক্বাম দান করেন
আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File