একটি ছবি ও তিনটি বাণী

লিখেছেন লিখেছেন ভিনদেশী ২২ এপ্রিল, ২০১৩, ০৪:২৫:৫৮ বিকাল



উপরের ছবিটিতে একটি উদ্ধৃতিসহ এক শাইখকে দেখা যাচ্ছে। শাইখের নাম খালিদ আল বকর আর উদ্ধৃতিটি হল- ‘‘আমি নারীদের মত গুণী আর কাউকে দেখিনি; শৈশবে সে বাবার জান্নাতে প্রবেশের মাধ্যম, যৈবনে স্বামীর অর্ধেক দ্বীন পূর্ণতার মাধ্যম আর মা হিসেবে তার পায়ের নিচে সন্তানের জান্নাত!”

বন্ধুরা! শাইখ খালিদের উপরের উক্তিটিতে আমরা নারী জাতির মর্যাদার (যদিও তাদের মর্যাদার হাজারো বিষয় কোরআন-হাদীসে রয়েছে) তিনটি বিষয় পেলাম। এবার চলুন উদ্ধৃতে উল্লেখিত বিষয় তিনটির উৎস জেনে নেই।

প্রথম বিষয়- শৈশবে সে বাবার জান্নাতে প্রবেশের মাধ্যম হয়।

হযরত আয়েশা (রা.) বর্ণনা করেন, নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন- ‘‘যে ব্যক্তিকে আল্লাহ তা’য়ালা কন্যা সন্তান দান করলো, সে কন্যা তার জাহান্নামের পথে ঢাল হলে দাড়াবে’’। (বুখারী)

দ্বিতীয় বিষয়- যৈবনে স্বামীর অর্ধেক দ্বীন পূর্ণতার মাধ্যম।

হযরত আনাস (রা.) বর্ণনা করেন, নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন- ‘‘আল্লাহ তা’য়ালা যাকে সৎ স্ত্রী দান করল, তাকে দ্বীনের অর্ধেক বিষয়ে পূর্ণতা দিল। সে যেন বাকি অর্ধেকে আল্লাহ তা’য়ালা বিধি-বিধানকে ভয় করে চলে।’’

তৃতীয় বিষয়- মায়ের পায়ের নিচে সন্তানের জান্নাত।

এ অর্থের প্রসিদ্ধ হাদীসটি যদিও দুর্বল। তবে এর কাছাকাছি অর্থে একটি হাসান হাদীস হল, যা হযরত জাহিমা ইবনে মুয়াবিয়া (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন- ‘আমি নবীজীর কাছে উপস্থিত হয়ে জিহাদে যাওয়ার অনুমতি তলব করলে, তিনি আমাকে জিজ্ঞেস করেন- ‘‘তোমার মা কি জীবিত? আমি বললাম- ‘হ্যা, আমার মা জীবিত’।

তখন নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করলেন- ‘‘তার সান্ধিধ্যে লেগে থাক। নিশ্চয় তার পদচরণে রয়েছে জান্নাত।’’ (নাসায়ী)

প্রিয় বন্ধুরা! যে নারী জাতিকে আল্লাহ তা’য়ালা ও তার প্রিয় রাসূল দিয়েছেন মর্যাদা। আমি ও আপনি কি তাদের সে প্রাপ্য আদায় করব না?

বিষয়: বিবিধ

৯৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File