ধর্ম ধর্ম করা

লিখেছেন লিখেছেন এরশাদ মজুমদার ১৭ এপ্রিল, ২০১৩, ১০:১৩:৪৪ রাত

৫০ বছর ধরে আমি সংবাদপত্রে আছি। ছাত্রকাল থেকেই লেখালেখি করছি। ৮০ সাল পর্যন্ত ছিলাম বামপন্থী বা বাম চিন্তধারার লোক। তবে কখনই কমিউনিষ্ট ছিলাম না। ছিলাম মজলুম জননেতা মাওলানা ভাসানীর অনুসারী। এখনও আছি। বংগবন্ধু নিজেও হুজুরের অনুসারী ছিলেন। তখনও দেখেছি,মানে পাকিস্তান আমলে ধর্ম নিয়ে রাজনীতি করা নিয়ে চিল্লাফাল্লা হতো। বাংলাদেশেও এখন আবার ধর্ম নিয়ে রাজনীতি নিয়ে কাউ কাউ শুরু হয়ে গেছে। এক সময় সবকিছুর জন্যে কমিউনিষ্টদের অভিযুক্ত করা হতো। এমন কি আমাকেও কমিউনিষ্ট বলে গোয়েন্দারা জ্বালাতন করতো। এখন সবাই জামাত শিবিরকে গালাগাল করে। যা কিছু হয় তার জন্যে জামাত শিবির দায়ী। যে কোন ঘটনা ঘটলেই পুলিশ বলে মনে হয় জামাত শিবির এ কাজ করেছে। আসলে এটাও এক ধরনের রাজনীতি। সারা বিশ্বে এ রাজনীতি চলছে। ইসলাম বা মুসলমানের বিরুদ্ধে বলাটাও একটা রাজনীতি। এক সময় আমেরিকা ইসলাম ও মুসলমানদের কমিউনিষ্টদের বিরুদ্ধে ব্যবহার করেছে। বলা হতো কমিউনিষ্টরা নাখোদা, খোদায় বিশ্বাস করেনা। আর যায় কোথায়, মুসলমানেরা দলবেঁধে নেমে পড়লো আমেরিকার পক্ষে। এখন কমিউনিষ্টরা দুর্বল। এবার শায়েস্তা করতে হবে মুসলমানদের। বলা হলো মুসলমানরা সন্ত্রাসী। এরা আলকায়েদা, তালেবান, এরা ইখওয়ান, ব্রাদারহুড। এদের ধর আর মারো। এ জন্যে আমেরিকা বিশ্বব্যাপী কোটি কোটি ডলার বিতরন করেছে।

এখন বাংলাদেশে ইসলাম নিয়ে জমজমাট আলোচনা ও রাজনীতি। স্বয়ং প্রধানমন্ত্রী বলেছেন তিনি মদীনা সনদ অনুযায়ী দেশ চালাবেন। আর যায় কোথায় সবাই মদীনা সনদ না পড়েই পক্ষে বিপক্ষে বাহাস শুরু হয়ে গেছে।

এখন শাহরিয়ার কবীর, ইমরান সরকার ইসলাম ও কোরআনের ব্যাখ্যা দিচ্ছেন। হেফাজতের হুজুররা নাকি ইসলাম জানেন না। ইসলাম নাকি সেক্যুলারিজম। মদীনা সনদ ধর্ম নিরপেক্ষতার দলীল।

বিষয়: বিবিধ

১১৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File