দুটি পাতা একটি কুড়ির দেশে (শেষ পর্ব)

লিখেছেন লিখেছেন তরিকুল হাসান ২৯ অক্টোবর, ২০১৪, ১০:১৯:৫৪ সকাল



স্বপ্নের হামহামের পথে রওনা হলাম। মনে অজানা শঙ্কা ছিল, তবে নতুনত্বের নেশায় সব ঝেড়ে ফেললাম। শ্রীমংগলে রাত কাটিয়ে সকালে সিএনজি ভাড়া করে কলাবন বস্তির দিকে চললাম। প্রচন্ড বৃষ্টি আর ঝড়ো আবহাওয়ায় দুর্গম অচেনা পথে মনের রং-তুলির আচড় মুগ্ধতার সুরভী ছড়াতে লাগল। পথে লাউয়াছড়া জাতীয় উদ্যানে খানিকটা সময় ব্যয় করলাম। লাউয়াছড়া জাতীয় উদ্যান বাংলাদেশে অবশিষ্ট চিরহরিৎ বনের একটি উল্লেখযোগ্য নমুনা। এটি একটি সংরক্ষিত বনাঞ্চল। বাংলাদেশের ৭টি বন্যপ্রাণী অভয়ারণ্য ও ১০টি জাতীয় উদ্যানের মধ্যে এটি অন্যতম। মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় অবস্থিত ১২৫০ হেক্টর আয়তনের বন জীববৈচিত্র্যে ভরপুর।বাংলাদেশ সরকার ১৯৯৭ খ্রিস্টাব্দে এই বনকে 'জাতীয় উদ্যান' হিসেবে ঘোষণা করে।বিলুপ্তপ্রায় উল্লুকের জন্য এ বন বিখ্যাত। উল্লূক ছাড়াও এখানে রয়েছে বিভিন্ন প্রজাতির দুর্লভ জীবজন্তু, কীটপতঙ্গ এবং উদ্ভিদ।

নিরক্ষীয় অঞ্চলের চিরহরিৎ বর্ষাবন বা রেইন ফরেষ্টের মতো এখানে প্রচুর বৃষ্টিপাত হয়। সূর্যের আলোর জন্য প্রতিযোগিতা করে এ বনের গাছপালা খুব উঁচু হয়ে থাকে, এবং অনেক ওপরে ডালপালা ছড়িয়ে চাঁদোয়ার মত সৃষ্টি করে। এই বন এতই ঘন যে মাটিতে সূর্যের আলো পড়েনা বললেই চলে। [১]

কলাবন বস্তি পৌছেই জোক থেকে রেহাই পেতে তেল আর লবন কিনে নিলাম। পিচ্ছিল পথে মৃদু বৃষ্টিতে খালি পায়ে পথ চলতে শুরু করলাম। ঝড়ো আবহাওয়া আর দুদিনের হরতালের রেশে ট্যুরিস্ট নেই বললেই চলে। কিছুদুর যাওয়ার পর বুনো পথ শুরু হল। বৃষ্টির ছাটে পাহাড়ী গহীন অজানা ঝুকিপুর্ন পথ শুরু হল। চারপাশে নিরাভরণ প্রকৃতির সুন্দর দৃশ্য উপভোগের পাশাপাশি সতর্ক থাকতে হল। পথে বুনো শুওর ও ছাগলের শব্দ আর অসংখ্য পাহাড়ী পাখির কূজন সীমাহীন মুগ্ধতায় জড়িয়ে নিল। ঢালে হঠাৎ পা ফসকে পড়ে গেলাম , পাশের বাশ ধরে পতন ঠেকানো গেল। তবে প্রচন্ড ব্যাথা পেলেও হাসিমুখে উঠে গেলাম কারন এ গহীন পথে একবার আত্ববিশ্বাস হারালে মহা বিপদ। আরেকবার সোহেল ঢালে পিছলে গেলে গাইড বিদ্যা ওকে ধরে ফেলায় এ যাত্রায় রক্ষা হল। পথে বিষধর সাপের দেখা পাওয়া গেল। নানা ঝক্কি ঝামেলা পেরিয়ে পাথুরে ঝিরিপথে কিছু মোহময় সময় পেরিয়ে একসময় দেখা পেলাম বিষ্ময়কর হাম হামের . .

হাম হাম। আমার দেখা সবচেয়ে সুন্দর জলপ্রপাত। পাহাড়ের খাজে বসে অনেকক্ষন তাকিয়ে রইলাম মহান আল্লাহর এ অপুর্ব সৃষ্টির দিকে। কুরআনে বেহেশতের বর্ননায় বারবার ঝরনার কথা এসেছে। একটি উদাহরন দিচ্ছি-

৮. কতক চেহারা সেদিন উজ্জ্বল থাকবে।৯. নিজেদের চেষ্টা-সাধনার (সুফল দেখে) তারা খুশী হবে। ১০. তারা উঁচু দরের বেহেশতে থাকবে।১১. সেখানে তারা কোন বাজে কথা শুনবে না।

১২. সেখানে বহমান ঝরনা থাকবে।

১৩. সেখানে উঁচু আসন থাকবে। ১৪. পান পাত্র সাজানো থাকবে।

১৫-১৬. ঠেস দেবার বালিশগুলো সারি বাঁধা থাকবে এবং দামী নরম শয্যা বিছানো থাকবে। ১৭. (এরা যে আল্লাহ কে মানে না) তবে কি এরা উটকে দেখে না কিভাবে তাকে তৈরি করা হয়েছে?

১৮. আর আসমানকে (দেখে না) কেমন উঁচু করা হয়েছে?১৯. আর পাহাড়কে (দেখে না) কেমন শক্তভাবে দাঁড় করানো হয়েছে?২০. আর জমিনকে (দেখে না) কিভাবে বিছানো হয়েছে?২১. তাহলে (হে রাসূল!) আপনি উপদেশ দিতে থাকুন। আপনি তো শুধু উপদেশ দাতাই। ২২. আপনি তাদের উপর বল প্রয়োগকারী নন।

(সুরা গাশিয়াহ)

তথ্য সুত্র

১) উইকিপিডিয়া

স্বীকৃতিপত্র-

১) ইকরাম ও তার বন্ধু মামুনঃ উপবন এক্সপ্রেসের টিকিট ম্যানেজ করে এবং বারবার আমাদের খোজখবর নিয়ে এ ট্যুরে ভার্চুয়াল সংগী হয়েছে।

২) রিয়াদের বন্ধু আবিরঃ কমলাপুর স্টেশনে তার উপস্থিতি না হলে খুব সম্ভবত এ ট্যুর সম্ভব হত না।

৩) সাহেব বাজারের ছোট্ট বন্ধু তুহিনঃ অল্প সময়ে বুঝে ফেলেছি ইউ উইল বি এ গ্রেট ম্যান ইনশাআল্লাহ। মোবাইল ও ক্যামেরা চার্জ সহ আমাদের সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ।

৪) জাফলং এর পথে অজানা সিএনজি সংগী ও শ্রীমংগলের ট্রেনে অজানা সংগীঃ এক মুহুর্তেই কেউ কেউ খুব আপন হয়ে যায় . .

৫) হামহামের পথে সিএনজি চালক কুদ্দুস (০১৭২৮৩৬২৬৮৩) , আমাদের গাইড বিদ্যা (০১৭৫১৫৬১০১২) ও কলাবন বস্তিতে নাম না জানা এক পরিবার যাদের রান্না অপুর্ব।

৬) অধ্যাপক ডা. বিডি বিধু স্যারঃ রিয়াদ ও সোহেলকে ছুটি দিয়ে তিনি আমাদেরকে কৃতজ্ঞ করেছেন।

৭) আবু ইসহাকঃ আমাদের নিয়মিত খোজ নিয়ে ভার্চুয়ালী সংগী হয়েছে।

বিষয়: বিবিধ

১২২৭ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

279212
২৯ অক্টোবর ২০১৪ সকাল ১০:২১
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৯ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:০৮
223074
তরিকুল হাসান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
279398
২৯ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : হামহাম জরপ্রপাত টি দেখা হয়নি। সুন্দর ভ্রমন কাহিনির জন্য অনেক ধন্যবাদ।
৩০ অক্টোবর ২০১৪ রাত ১২:৫০
223224
তরিকুল হাসান লিখেছেন : দেখবেন আশা করি । অনেক ভাল লাগবে । ধন্যবাদ।
৩০ অক্টোবর ২০১৪ রাত ১২:৫০
223225
তরিকুল হাসান লিখেছেন : দেখবেন আশা করি । অনেক ভাল লাগবে । ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File