ভারতীয় টিভি চ্যানেলগুলোর আগ্রাসন,কি পাচ্ছে দেশ...?

লিখেছেন লিখেছেন আরিয়ান খান ১৮ মে, ২০১৩, ০৭:০১:১৬ সকাল

বাংলাদেশে ভারতীয় টিভি চ্যানেলগুলোর আগ্রাসন দিন দিন বেড়েই চলেছে। অপরদিকে মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন আর সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সত্যকে আড়াল করার অপচেষ্টার কারণে দেশীয় টিভি চ্যানেলগুলোর প্রতি মানুষের রুচি দিন দিন কমে যাচ্ছে। আর এ সুযোগকে কাজে লাগিয়ে ভারত তাদের দেশের সংস্কৃতিকে কৌশলে এদেশে ঢুকিয়ে দিচ্ছে। সেইসাথে ভারতীয় পোশাক-আশাকসহ অন্যান্য পন্যসামগ্রীও বন্যার পানির মত এদেশে প্রবেশ করছে। কিন্তু এসব চ্যানেল থেকে কি পাচ্ছি আমরা...?

ভারতীয় টিভি চ্যানেলগুলোর মধ্যে অন্যতম হলো- স্টার প্লাস, স্টার গোল্ড, স্টার জলসা, জলসা মুভিজ, জি সিনেমা, জি টিভি, জি বাংলা ইত্যাদি। আমাদের দেশের উঠতি বয়সের ছেলে-মেয়েরা এসব চ্যানেলের প্রতি বেশি আসক্ত। যুবসমাজের নৈতিক অবক্ষয়ের অন্যতম প্রধান কারণ এ চ্যানেলগুলো। এসব চ্যানেলের অনুষ্ঠানগুলোতে অভিনেত্রী, মডেল ও উপস্থাপিকাদের পরিহিত উগ্র পোশাক যুবসমাজের মনে যৌন উন্মাদনা সৃষ্টি করছে। পাশাপাশি একই মডেলের পোশাক আমাদের দেশে চড়া দামে বিক্রি হচ্ছে। এসব চ্যানেলে প্রচারিত অনুষ্ঠানগুলো আমাদের পরিবার ও সমাজে বিরুপ প্রভাব ফেলছে। কারণ; কিভাবে অন্যের সাথে শত্রুতা করতে হবে, কিভাবে পরকিয়া প্রেম করতে হবে, কিভাবে অন্যের সংসার ধ্বংস করতে হবে, কিছু পাবার জন্য কিভাবে নিজের বিবেককে বিসর্জন দিতে হবে আর কিছু অপ্রাপ্তি থাকলে কিভাবে মানুষ খুনের মত জঘন্য কাজ করতে হবে অথবা আত্বহত্যা করতে হবে এ চ্যানেলগুলো এসব শিক্ষাই দিয়ে থাকে। এছাড়া তাদের অনেক অনুষ্ঠানে ব্যবহৃত বিলাসবহুল বাড়ী-গাড়ী, পোশাক, খাদ্য, সাজ সরঞ্জাম ইত্যাদি আমাদের দেশের ছেলে-মেয়েদের উচ্চাভিলাসি করে তুলছে। তাদের এ উচ্চাভিলাসিতা তাদের অভিভাবকদেরকে অসতপথে ঠেলে দিচ্ছে। সবচেয়ে মজার বিষয় হলো, ভারতীয় বিপুল সংখ্যক চ্যানেল এদেশে বিনা বাধায় সম্প্রচার করা হলেও এদেশের কোনো চ্যানেল তাদের দেশে প্রবেশের অনুমতি পায়নি। আজ যে কাজটি আমি করলাম তা আমার করার কথা ছিল না। আমাদের দেশের টিভি চ্যানেলগুলোরই উচিত ছিল ভারতীয় এই আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাড়ানো। কিন্তু তাদের ধারণা- এ কাজটি করতে গেলে যে সময়টুকু ব্যয় হবে সেই সময়টুকুতে বিজ্ঞাপন প্রচার করলেও কিছু টাকা আয় হবে, কি লাভ এসব করে? দেশ গোল্লায় যাক, যুবসমাজ ধ্বংস হোক, আমার বিজ্ঞাপন ব্যবসা ঠিক থাকলেই হলো। কিন্তু ওনারা এটা ভাবছেন না যে ওনাদের চ্যানেল কেউ না দেখলে বিজ্ঞাপন ব্যবসার বারোটা বাজবে অচিরেই। ভারতীয় চ্যানেলে বাংলাদেশী পন্যের বিজ্ঞাপন দেয়া শুরু হয়েছে, এটা আমাদের দেশী টিভি চ্যানেলগুলোর জন্য অশুভ সংকেত নয় কি...?

বেসরকারী টিভি চ্যানেলগুলোর জন্য যে নীতিমালা হতে যাচ্ছে তাতে সত্যপ্রকাশের স্বাধীনতা খর্ব না করে বরং কারও বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশ করলে সেই ব্যক্তির নিকট জবাবদিহিতার বিধান রাখা উচিত। সেইসাথে বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে একটি বিধান রাখা এবং ভারতীয় চ্যানেলগুলোকে বাংলাদেশে নিষিদ্ধ করা উচিত...।

বিষয়: বিবিধ

১৩৬৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File