বিএনপি'র বর্তমান অবস্থার জন্য দায়ী কে?

লিখেছেন লিখেছেন আরিয়ান খান ১৫ এপ্রিল, ২০১৩, ১০:৩৪:২৯ রাত

বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি। কিন্তু বিএনপির বর্তমান অবস্থা দেখে তা মনে হয়না। পুলিশের দমন নীতি,ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ায় বিরোধী দলের প্রতি বিরুদ্ধাচারণ,নেতা-কর্মীদের আন্দোলনে অনীহা সহ বিভিন্ন কারণে বিএনপি আজ কোনঠাসা। কিন্তু বিএনপি'র এ অবস্থার জন্য দায়ী কে? বিভিন্ন অনুসন্ধানে বেড়িয়ে এসেছে সে সব তথ্য। আসুন জানা যাক...

*নেতা-কর্মীদের আন্দোলনে অনীহাঃ ত্যাগী নেতা-কর্মিদের মূল্যায়ন না হওয়া, সুবিধাবাদীদেরকে দলে আশ্রয়দান, মামলার শিকার হয়ে নির্বাচনের অযোগ্য হবার ভয় ইত্যাদি কারণে বিএনপির অনেক নেতা-কর্মী আন্দোলনে অনীহা প্রকাশ করছেন বলে তৃণমূল নেতা-কর্মীদের সাথে কথা বলে জানা গেছে।

*পুলিশ অফিসার নিয়োগে দুর্নীতিঃ পুলিশের কতিপয় অফিসার বিএনপি-জামাতকে দমনে অতি উতসাহি ভূমিকা পালন করছে বলে বিভিন্ন পত্র-পত্রিকায় খবর প্রকাশিত হয়েছে। কিন্তু মজার ব্যপার হচ্ছে যে সমস্ত পুলিশ অফিসার এসব করছে তাদের অধিকাংশই বিএনপি সরকারের আমলেই নিয়োগপ্রাপ্ত। বিএনপি সরকারের আমলে পুলিশ অফিসার নিয়োগে বাছবিচারহীন ভাবে দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছিল বলে অভিযোগ আছে। আর এ দুর্নীতির কারণে ছাত্রলীগ-যুবলীগের রাজনীতিতে সক্রিয় অনেক নেতা-কর্মী পুলিশের অফিসার পদে নিয়োগ পেয়ে যান। যারা বিএনপি-জামাতকে দমনে এখন অগ্রণী ভূমিকা পালন করছে।

*মিডিয়ায় বিরুদ্ধাচারণঃ বিএনপির প্রতিষ্ঠাকাল থেকে শুরু করে আজ পর্যন্ত দীর্ঘ সময় অতিক্রম করেছে। সেইসাথে দেশের বৃহত রাজনৈতিক দু'টি দলের একটি বিএনপি। কিন্তু তাদের পক্ষে কথা বলা বা এই দুর্দিনে তাদের পাশে দাড়াবার মত উল্লেখযোগ্য তেমন কোন মিডিয়া নেই। একটি দলের প্রতি জনসমর্থন বাড়াতে মিডিয়া গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বিগত ও বর্তমান সময়ে আওয়ামীলীগ ক্ষমতায় অধীষ্ঠিত হয়ে অনেক ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়া প্রতিষ্ঠা করেছে। এখন সেসব মিডিয়া সুকৌশলে বিএনপিসহ বিরোধী জোটের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। অপরপক্ষে বিএনপি হাতে গোনা দু'একটি প্রতিষ্ঠা করলেও পরে তা বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেয়ায় এখন অনেকটা একঘরে হয়ে যাওয়ার মত অবস্থা তাদের।

*পুলিশের প্রতি অবহেলাঃ পুলিশের মাঠ পর্যায়ের সদস্যদের সাথে গভীরভাবে মিশে অনুসন্ধান করে জানা গেছে বিএনপি-জামাতের প্রতি তাদের ক্ষোভের কারণ। বিএনপি পুলিশকে অবহেলার চোখে দেখে বলে জানা যায়। তারা ক্ষমতায় আসলেই অন্যান্য বাহিনীর সঙ্গে পুলিশের বেতন-রেশন বৈষম্য,টাইমস্কেল কর্তন, ছুটি ও বিভিন্ন ভাতা বৃদ্ধিতে উদাসীনতা করে থাকে বলে জানা যায়। অপরপক্ষে আওয়ামীলীগ এ সব বিষয়ে অনেকটাই আন্তরিক। একটি সরকারের সাফল্য-ব্যর্থতা,সন্ত্রাস ও অপরাধ দমন,আইন-শৃংখলা পরিস্থিতির উন্নয়ন,জনগন ও সরকারের জান-মাল রক্ষা এ সবই নির্ভর করে পুলিশের উপর। কিন্তু এই বাহিনীকে অবহেলার ফল যে ভালো হয়না, তা বিএনপি এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে।

বিষয়: রাজনীতি

১৪৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File