আনমনে অনুভবে

লিখেছেন লিখেছেন সিরাজুম মুনিরা ১১ মার্চ, ২০১৪, ১১:৩১:২৪ রাত

নুবা...নুবা ...ওঠ...!মায়ের ডাকে ঘুম ভাঙে নুসাইবার। হুড়মুড় করে উঠে বসে বিছানায়।ও জানে এটা আম্মুর লাস্ট ওয়ার্নিং, এরপরও ঘুমালে খবর আছে! চারপাশে তাকায়, ওহ না,আমিতো বাসায় না, হলে! আনমনেই বলে ওঠে নুসাইবা। তাহলে আম্মুর ডাক শুনলাম কিভাবে? অভ্যাসবশত কানে এসেছে,মনকে প্রবোধ দেয়। মায়ের কথা মনে আসতেই চোখ দুটো ঝাপসা হয়ে আসে। ফজরের নামাজের পর ঘুমানোর বদঅভ্যাসটা এখনো গেল না! বাসায় থাকতে আম্মুর ডাকেই দ্বিতীয় দফা ঘুম ভাঙে তার। আহারে আম্মু ...হাহাকার করে ওঠে বুক।

দাঁত ব্রাশ করে পড়তে বসে নুসাইবা। হঠাৎই মনে পড়ে, ও কিছুই তো খাইনাই এখনো। বাসায় থাকলে আম্মুইতো তুলে খাইয়ে দিতো।মায়ের মায়াময় মুখটা ভেসে ওঠে আনমনেই। টেবিলের পাশ থেকে বিস্কিটের বয়ামটা তুলে, কয়েকটা বিস্কিট মুখে পুরেই পড়ায় মনোনিবেশ করে...

প্রতিদিনের মতো ক্লাস থেকে এসে ক্লান্ত দেহে শুয়ে পড়ে নুসাইবা। কি খবর? কেমন ক্লাস করলা, রুমমেট আপুর কথায় চকিতে পাশ ফিরে ...আলহামদুলিল্লাহ ভাল! নিরস কন্ঠে উত্তর দেয় নুবা। পরক্ষণেই ভাবনার অতল সাগরে ডুবে যায় ...."স্যার আজকে ডারউইনের বিবর্তন মতবাদ সম্পর্কিত লেকচার দিয়েছেন ক্লাসে। কি সব কথাবার্তা! একজন একগুলো কথা লিখে গেছে আর অন্যরা চোখ বন্ধ করে তোতা পাখির মতো সেগুলোই আওড়াও! আচ্ছা স্যাররা কি বোঝেন না? উনিও তো মুসলিম, উনি যদি ওটা পড়ানোর পাশাপাশি মানুষ সৃষ্টির ইসলামিক দৃষ্টিকোনটা তুলে ধরতেন ...মনে পড়ে যায় 'সূরা বাকারার' ৩০ নম্বর আয়াতের কথা, সেখানে প্রথম মানুষ আদম (আHappyকে সৃষ্টির কথা বলা হয়েছে .."আর সে সময়ের কথাও একটু কল্পনা করে দেখো, যখন তোমাদের রব্ব ফেরেশতাদের বললেন:'আমি পৃথিবীতে একজন খলিফা নিযুক্ত করতে যাচ্ছি।'তারা বলল:'আপনি কি পৃথিবীতে এমন কাউকে নিযুক্ত করবেন, যে তার নিয়ম-শৃঙ্খলা নষ্ট করবে এবং রক্তপাত ঘটাবে? আপনার প্রশংসা ও স্তুতি সহকারে তাসবীহ পাঠ ও আপনার পবিত্রতা বর্ননার কাজ তো আমরাই করছি।'উত্তরে আল্লাহ বললেন:"আমি যা জানি তোমরা তা জানো না।"

দীবা ম্যাডাম তো ক্লাসে বলেই দিলেন, তোমরা দেখনা ছোট বাচ্চারা কোন কিছু ধরলে কেমন শক্ত করে বানরের মতো আকড়ে ধরে ছাড়তেই চায়না, এটাও নাকি বানর থেকে মানুষ হয়েছে তার লক্ষন!!!যত্তসব ..

আনমনেই বলে উঠে নুসাইবা, "আল্লাহ ইমানের সর্বনিম্ন স্তরেও আছি কিনা জানিনা, এইসব ব্যপারে মুখে প্রতিবাদ করতে না পারলেও মনে মনে করি ...দয়া করে আমাদের পাকড়াও করোনা ...!"

বিষয়: বিবিধ

১০৬৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

190951
১২ মার্চ ২০১৪ রাত ০১:২৬
চোথাবাজ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২১ মার্চ ২০১৪ রাত ০৮:০২
145978
সিরাজুম মুনিরা লিখেছেন : ভাল লেগেছে জেনে ভাল লাগল[removed]void(0);
190990
১২ মার্চ ২০১৪ সকাল ০৫:১৬
রাইয়ান লিখেছেন : অনেক সুন্দর একটি লেখা ..... যারা নিজেরা না বুঝে অন্যের বিবর্তন বাদের থিওরি তোতা পাখির মত আওড়াতে থাকেন , তাদের মস্তিস্ক ও বিবেক বুদ্ধি নিয়েই পরিষ্কার সংশয় আছে। অসংখ্য ধন্যবাদ , লেখাটির জন্য !
২১ মার্চ ২০১৪ রাত ০৮:০৪
145981
সিরাজুম মুনিরা লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
191335
১২ মার্চ ২০১৪ রাত ০৯:২৫
সজল আহমেদ লিখেছেন : আল্লাহ আমাদের ক্ষমা করুন।
২১ মার্চ ২০১৪ রাত ০৮:০৪
145982
সিরাজুম মুনিরা লিখেছেন : আমিন
191575
১৩ মার্চ ২০১৪ সকাল ১০:৪২
রেহনুমা বিনত আনিস লিখেছেন : "আল্লাহ ইমানের সর্বনিম্ন স্তরেও আছি কিনা জানিনা, এইসব ব্যপারে মুখে প্রতিবাদ করতে না পারলেও মনে মনে করি ...দয়া করে আমাদের পাকড়াও করোনা ...!" Praying Praying Praying Praying
195805
২১ মার্চ ২০১৪ রাত ০৮:০৫
সিরাজুম মুনিরা লিখেছেন : আমিন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File