ফেলানী!! স্থায়ী বন্ধু!! ভারত ও পাকিস্তান!!

লিখেছেন লিখেছেন সত্য প্রিয় বাঙালী ০৭ জানুয়ারি, ২০১৪, ০৯:০১:২৯ রাত

কূটনীতিতে স্থায়ী শত্রু মিত্র বলে কিছু থাকতে পারেনা। ভিয়েতনাম একসময় আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ করেছিল, চীন সেই যুদ্ধে অস্ত্র সরবরাহ এবংকি শেষ পর্যন্ত সৈন্য পাঠিয়েছিল ভিয়েতনামকে সাহায্য করার জন্য। আজ সেই চীন যখন দক্ষিণ চীন সাগরে ভিয়েতনামের সমুদ্রভূমি দখলে নিতে চায়, তখন ভিয়েতনাম আমেরিকার সাথে যৌথ সামরিক যুক্তি সই করে চীনকে রুখে দেয়ার জন্য। বিশ্বে এই রকম হাজারো কূটনীতির ঘটনা আছে যেখানে একদা পরম বন্ধু শ্ত্রু তে পরিণত হয়েছে, যারা আন্তর্জাতিক ঘটনা প্রবাহ সম্পর্কে সামান্যতম ধারণা রাখে তারা এটা ভালো করেই জানে। আজকের ইরান ছিল একসময় মধ্যপ্রাচ্যের আমেরিকার প্রবেশ কেন্দ্র, অথচ আজ??

কিন্তু দূর্ভাগ্য জনক হলেও সত্য আমাদের দেশে কিছু মানুষ "স্থায়ী বন্ধু" কিংবা "স্থায়ী শ্ত্রু" নীতিতে বিশ্বাসী। কিছুদিন আগে জাফর ইকবাল স্যার বলেছেন (উনাকে আমি যথেষ্ট সম্মান করি, উনার এমন কোন সাইন্স ফিকশন নেই যা আমি পড়িনি), যেই বিমান পাকিস্তানের ওপর দিয়ে যায়, উনি ঐ বিমানে চড়েননা। উনার মতো লজিক্যাল চিন্তা ধারার মানুষের ক্ষেত্রে এই রকম সস্তা আবেগের কথা মানায় না।

আজ যখন ফেলানীর মতো হাজারো ফেলানী সীমান্তে প্রতিদিন ভারতের বিএসএফের হাতে মারা যাচ্ছে, কই জাফর ইকবাল তো কোন কথা বলছেনা। তিনি তো বলছেননা আমি ভারতের ওপর দিয়ে যেই বিমান যায় তা স্পর্শ করবনা। ভারতের পণ্য ছুয়ে দেখবোনা।

মুক্তিযুদ্ধের সময় ভারত আমাদের সাহায্য করেছে। অনেক দিন আগে আমার এক শিক্ষক (কট্টর পন্থী আওয়ামীলীগ) বলেছিনে, "কেউই নিজের সবার্থ ছাড়া কিছু করেনা, ভারতও নিজের সবার্থে করবে এটাই স্বাভাবিক!!" আমিও এই বাক্য বিশ্বাস করি এবং এও বিশ্বাস করি আন্তর্জাতিক রাজনীতিতে স্থায়ী শ্ত্রু মিত্র বলে কিছু নেই। যতদিন ভারত আমাদের উপকার করেছে ততদিন আমরা তাদের সাথে আছি। আজ যখন তারা আমাদের মানুষ হত্যা করবে তখন আমরা তাদের বিরুদ্ধে রুখে দাড়াবো, যতদিন আমাদের মধ্যে দেশপ্রেমের চিঠে ফোঁটা পর্যন্ত থাকে, ঠিক যেমটা দাঁড়িয়েছিল ভিয়েতনাম আমেরিকার বিরুদ্ধে। পাকিস্তানের সেপারেশন ছিল অবশ্যম্ভাবী। '৭১ এ ভারত সহযোগীতা না করলে হয়তো আরো দশ বছর পরে আমরা স্বাধীনতা পেতাম। ১৮০০ মাইল দূরের কোন দেশ হতে পারেনা।

ঢাবির বিভিন্ন হলে এখন পোস্টার টাঙ্গানো থাকে, "পাকিস্তানের পণ্য বর্জন করুন, দেশের উন্নতি করুন" এরা অনেকটা জাফর ইকবালের মতো জ্ঞানপাপী, নয়তো কোন দলের অন্ধ ভক্ত। পাকিস্তানের পণ্য বর্জন করলে দেশের অর্থনীতির আদৌ কোন উন্নতি হবেনা। বরং ভারত আর চীন থেকে অনেক কিছুই আমদানি বন্ধ করা দরকার, যা আমাদের দেশের জন্য উচ্চভিলাসী ছাড়া কিছুই নয়। পাকিস্তানের সাথে আমাদের আমদানি রপ্তানী কত?? আর ভারতের সাথে আমাদের আমদানি রপ্তানী ঘাটতি কত হিসেব করে দেখুন???

কিছুদিন আগে শাহাবাগের কিছু পার্টি গেল পাকিস্তান দূতাবাসে, তাদের দাবী 'পাকিস্তানের সাথে সম্পর্ক চিন্ন!!' কই এরা তো ফেলানী হত্যা নিয়ে কোন কথা বলেনা!!! বিশ্বে যেখানে সবাই একে অন্যের সাথে বন্ধন বাড়াচ্ছে, সেখানে আমরা পাকিস্তানের সাথে কূটনীতি চিন্ন করব??? অদূর ভবিষ্যতে পাকিস্তানের সাথে আমাদের কোন রকম যুদ্ধ হওয়ারও সম্ভাবনা নেই, তাদের সাথে আমাদের কোন সীমান্ত নেই, আমরা তাদের পতাকায় আগুন দেয়ার অধিকার রাখিনা, যেরকম পাকিস্তানও আমাদের পতাকায় আগুন দেয়ার অধিকার রাখেনা। বঙ্গবন্ধু অনেক আগে বলেছিলেন, " ভালো থেকো পাকিস্তান, আজ আমরা স্বাধীন, যেই বন্ধন একবার ছিড়ে গেছে তা আর লাগানো সম্ভব নয়" (অসমাপ্ত আত্মজীবনী) বরং আমি তো বাংলাদেশকে সিকিমের মতো দেখি। ভারত হয়তো ১৫ কোটির দেশকে সরাসরি দখল করতে পারবেনা, তবে শাসন করবে পুতুল সরকার রেখে, অনেকটা মীরজাফর আর ইস্ট ইন্ডিয়া কোম্পানীর মতো।

বিষয়: রাজনীতি

১১২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File