পিএসসি'র ফলাফল পূণর্মূল্যায়ন ও কিছু সাবধান বাণী

লিখেছেন লিখেছেন সত্য প্রিয় বাঙালী ১৪ জুলাই, ২০১৩, ১২:১৬:১৮ রাত



কেউ কেউ বলতেছে ফলাফল পুনর্বিবেচনা করা হবে, কেউ কেউ বলতেছে কোটা কমিয়ে ২০-২৫% করা যায়। "আমরা মুক্তিযোদ্ধার সন্তান" ব্যানারে মানব বন্ধন করা কয়েকজনের প্রধান বলেছেন নাকি মুক্তিযোদ্ধা কোটা ৫ ভাগের বেশী কমানো যাবেনা। তার মানে ২৫% মুক্তিযোদ্ধা কোটা!!

----------------------------------------------------------------------------

শাহাবাগে প্রথম যেদিন সংবাদ সম্মেলন করা হল, সেই দিনের কথা মনে আছে সবার???

প্রথম দাবীঃ সকল প্রকার কোটা বাতিল করতে হবে।

দ্বিতীয় দাবীঃ ৩৪ বিসিএসের ফলাফলে কোটা বাতিল করে মেধার মূল্যায়ন করতে হবে।

আমার কথা: কান টানলে এমনিতেই মাথা আসে। কোটা প্রথা বাতিল হলে ৩৪ বিসিএস এমনিতেই বাতিল হবে।

-----------------------------------------------------------------------------

এই পর্যন্ত শুধু ঢাকা তেই অনেকে গ্রেপ্তার হয়েছে। টিয়ার গ্যাস এর কথা নাই বললাম। ছাত্রলীগের হাতের লাঠির এক বাড়ি আমিও খেয়েছি। যারা আন্দোলনে আছে এবং ছিল তারা বেশীর ভাগই ১ম, ২য় এবং ৩য় বর্ষের ছাত্র-ছাত্রী। তাই ৩৪ বিসিএসের রেজাল্ট পূণর্মূল্যায়ন করলেই যারা ঘরে ঢুকবেন তাদের ব্যাপারে কিছুই বললাম না।

----------------------------------------------------------------

আমি নিজে বিসিএস দেয়ার এখনো কোন আশা নেই। দিলেও দিতে পারি। এই আন্দোলনে যোগ দিয়েছি শুধু নৈতিকতার কথা ভেবে। একটা নৈতিক, যুক্তিসংগত বিষয় কেন সমর্থন করবোনা??????????????

-------------------------------------------------------------------

আমি শুধু বিসিএস নই, সকল কোটার বিপক্ষে, সেটা সরকারি চাকরী, বিশ্ববিদ্যালয়ে ভর্তি কিংবা অন্য যে কোন ক্ষেত্রেই হোক না কেন। সংবিধানের ২৮(১) এ স্পষ্টভাবে বলা আছে "রাষ্ট্র কখনো জনগণের ওপর বৈষম্য সৃষ্টি করতে পারবেনা শুধু মাত্র ধর্ম, জাতি, গোষ্ঠি, লিঙ্গ এবং জন্মস্থানের ওপর ভিত্তি করে"। সংবিধানের ২৯(১) এ আরো পরিষ্কার ভাবে সবার সমান অধিকারের কথা বলা আছে।

-----------------------------------------------------------------------------

তাই কোটা সর্বক্ষেত্র বাতিল করতে হবে। কোটা যদি রাখতেই হয়, শুধু প্রতিবন্ধিদের জন্য রাখতে হবে-২% (বর্তমানে ১%)। তাই যতক্ষন না কোটা কমিয়ে ২% করা না হবে ততক্ষণ আমাদের আন্দোলন চালিয়ে যেতে হবে।

--------------------------------------------------------------------------------------------

আমরা মুক্তিযোদ্ধাদের সম্মান করতে চাই, তবে তাদের অযোগ্য ছেলে মেয়েকে নয়। যোগ্য ছেলে মেয়ে কখনো কোটা চায়না, তারা নিজেরা নিজেদের প্রমাণ করতে চায়। মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়িয়ে দিন, তাদের ফ্রি চিকিৎসা সেবা দিন। পার্বত্য চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় করে দিন (শুনেছি রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হবে (প্রস্তাবিত)। কোটা দিয়ে তাদের উন্নয়ন ঘটানো অলীক কল্পনা মাত্র। নারী দের যোগ্য করে তুলুন। তাদের যেন কোটার মাধ্যমে আসতে না হয় সে ব্যবস্থা করুন।

------------------------------------------------------------------------

সব শেষে বলব যতক্ষন না ২% প্রতিবন্ধী কোটা ছাড়া অন্য কোন কোটা বহাল থাকবে ততক্ষন আন্দোলন চলবে। এই দেশ কারো সাথে চুক্তি করে স্বাধীন হয় নাই, এই দেশ আন্দোলনের মাধ্যমে স্বাধীন হয়েছে।

বিষয়: বিবিধ

২১৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File