‘আমার দেশ’ ও বাক স্বাধীনতা

লিখেছেন লিখেছেন সত্য প্রিয় বাঙালী ১৬ এপ্রিল, ২০১৩, ১০:৫৪:২৪ রাত

বাংলাদেশে কোন পত্রিকার সম্পাদকের জন্য জেলায় জেলায় মিছিল, মিটিং কিংবা অবরোধ হতে পারে? উত্তর একটাই হবে, ‘আমার দেশ’ আর মাহমুদুর রহমান। বুয়েট থেকে ইঞ্জিনিয়ারিং শেষ করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ শেষ করেন এবং জাপান থেকে সিরামিক্স এর ওপর ডিপ্লোমা নেন, বলেই জানি। বাংলাদেশের কিছু প্রগতিশীল(!) সাংবাদিক তাই মাহমুদুর রহমানকে, সাংবাদিক বলেই স্বীকার করেননা। তারা ভুলে যান, শুধু ডিগ্রি নিয়েই জনপ্রিয় হওয়া যায়না, সত্য প্রকাশের সৎ সাহস থাকলেই জনপ্রিয় হওয়া যায়। কাজী নজরুল তো সাহিত্যের ওপর ডক্টরেট করেননি, কিন্তু অনেক ডক্টরেট করা সাহিত্যিক নজরুলের মত জনপ্রিয় নন। হুমায়ুন আহমেদ তো রসায়নের শিক্ষক ছিলেন, অথচ তিনি বাংলা সাহিত্যের বর্তমানে সবচেয়ে জনপ্রিয় নাম। মাহমুদুর রহমান সাংবাদিকতায় পড়েননি, তাই বলে তিনি সাংবাদিক হতে পারবেননা?

মাহমুদুর রহমানকে রিমান্ডে নেয়া হল। অপরাধ ‘স্কাইপি কেলেংকারি’। ‘চুরি করলে দোষ নাই, চোর ধরিয়ে দিলেই অপরাধী’ টাইপের কথাটাই এখন মনে পড়ে। শাহবাগ নিয়ে যখন দেশের প্রায় সব পত্র পত্রিকা রুপ কথার গল্প লিখছিল। তখন ‘একমাত্র আমার দেশ’ই শাহাবাগের পরিণাম সম্পর্কে লিখছিল। এখন তো দেখি প্রথম আলোও শাহাবাগের বিপক্ষে লিখা শুরু করেছে! অগ্নি কন্যাদের তারা একেবারে পতিতা বানিয়ে দিল।

মাহমুদুর রহমান নাকি ধর্ম অবমাননা করেছিল, এর জন্যও তাঁকে রিমান্ডে নেয়া হয়েছে। একথা শুনে হাসব না কাঁদব, তা বুঝতে পারছিনা। যারা মহানবী সাঃ কে নিয়ে ব্যঙ্গ করে তাদের ধরিয়ে দিলেই যদি ধর্ম অবমাননা করা হয়, তাহলেতো আর বলার কিছু থাকলোনা!

এখন শুধু মাহমুদুর রহমানকে যুদ্ধপরাধীর মামলায় আসামী করার বাকী। হয়তোবা কিছুদিন পর শুনতে পাবো, মাহমুদুর রহমান একাত্তরে ধর্ষন করেছে, লুটপাট করেছে। বিটিভি তে অনেক ধর্ষিতা তার বিষয়ে সাক্ষ্য দেবে। মূলতঃ মাহমুদুর রহমানের একটাই দোষ তিনি ২য় মুক্তিযুদ্ধের বিরোধি ছিলেন!

বিষয়: রাজনীতি

৯৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File