সাভারে ভবন ধসে ব্যাপক প্রাণহানিঃ ২৫ মৃতদেহ উদ্ধার

লিখেছেন লিখেছেন সাদ শরীফ ২৪ এপ্রিল, ২০১৩, ১১:৩৪:২৩ সকাল



সাভারে বাজার বাসস্ট্যান্ডের কাছে অবস্থিত আট তলাবিশিষ্ট বাণিজ্যিক ভবন রানা প্লাজার একাংশ বুধবার সকালে ধসে পড়েছে। সকাল সাড়ে নয়টায় ভবনটির বামপাশ ও পেছনের অংশ ধ্বসে পড়ার পরপরই উদ্ধার কাজ শুরু করা হয়। ধ্বংসস্তুপ থেকে এ পর্যন্ত ২৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।



ভবনটির প্রথম ও দ্বিতীয় তলায় বিপণী বিতান ও ব্যাংক এবং ওপরের পাঁচতলা জুড়ে থাকা তিনটি তৈরি পোশাক কারখানার শতশত শ্রমিক এতে হতাহত হয়েছেন বলে দৃশ্যত মনে হচ্ছে। সকালে এসে কাজে যোগ দেয়া শ্রমিকরা আটকা পড়েছেন, বলছে পুলিশ।

উদ্ধারকাজে ফায়ার সার্ভিস, র‌্যাব ও পুলিশের সঙ্গে যোগ দিয়েছে সেনাবাহিনীর কয়েকটি দল।

এর আগে মঙ্গলবার রাতে আটতলা ভবনটির তৃতীয় তলায় দেয়ালের প্লাস্টারে ফাটল দেখা দিয়েছিল। তখন তৈরি পোশাক কারখানাগুলোতে ছুটি ঘোষণা করা হলেও বুধবার সকালে যথারীতি শ্রমিকরা এসে কাজ শুরু করেন।

পরে সকাল সাড়ে নয়টার দিকে ভবনটির বামপাশ ও পেছনের অংশ ধসে পড়ে। এরপর স্থানীয় অধিবাসী ও পুলিশ মিলে উদ্ধার তৎপরতা শুরু করেন। পরে সেনাবাহিনী এতে যোগ দেয়।

আহত প্রায় দুইশত লোককে ধ্বংসস্তুপ থেকে সরিয়ে নিতে দেখা গেছে। গুরুতর আহতদের চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে জায়গা সংকুলান হচ্ছে না।

এদিকে বিরোধী আঠারো দলের স্থানীয় নেতারা জানিয়েছেন, এই মর্মান্তিক দুর্ঘটনার উদ্ধার তৎপরতা নির্বিঘ্ন করতে ওই এলাকায় হরতাল প্রত্যাহার করেছেন তারা।

প্রসঙ্গত, মঙ্গলবারের ফাটলের পর ভবনটিতে থাকা তিনটি পোশাক কারখানায় কর্মরত শ্রমিক-কর্মচারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কারখানাগুলোতে ছুটি ঘোষণা করা হলে তাড়াহুড়ো করে নামতে গিয়ে অনেক আহত হন।

তখন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা কবির হোসেন সরদার ভবনটি পরিদর্শন শেষে বলেছিলেন, ফাটলের অবস্থা অস্বাভাবিক নয়। একটি দেয়ালের প্লাস্টার খসে গেছে ও আরেকটি পিলারের সামনে ফাটল দেখা দেছে। এ ঘটনায় কোনো ধরনের দুর্ঘটনার শঙ্কা নেই, জানিয়েছিলেন জনাব কবির।

ভবনের তৃতীয় তলা থেকে অষ্টম তলা পর্যন্ত নিউ ওয়েব বটম্স লিমিটেড, প্যান্টম টিওসি লিমিটেড ও নিউ ওয়েব স্টাইল লিমিটেড নামে তিনটি তৈরি পোশাক কারখানা রয়েছে। এছাড়া দ্বিতীয় তলায় রয়েছে ব্র্যাক ব্যাংকের সাভার শাখা। গতকাল ফাটল ধরলে ব্যাংকের সব কর্মকাণ্ড বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

এছাড়া ভবনটির প্রথম ও দ্বিতীয় তলায় ছিল বিপণী বিতান।

বিষয়: বিবিধ

৯৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File