টাইগারদের লড়াই শুরু কালঃ র‌্যাংকিং য়েও চোখ দুই দেশের ক্রিকেটারদের

লিখেছেন লিখেছেন সাদ শরীফ ১৬ এপ্রিল, ২০১৩, ১০:২৮:১০ রাত



দিন পেরোলেই বাংলাদেশ জিম্বাবুয়ের মধ্যে শুরু হয়ে যাবে উত্তেজনাকর এক সিরিজ। দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু।

এ দিকে এ সিরিজটা সামনে রেখে দুই দলের চোখে ভাসছে অন্য একটা বিষয়ও। সেটা র‌্যাংকিং। বলার অপেক্ষা রাখে না দুই দলের মধ্যে স্পট লাইট থাকবে একজনেরই দিকে। তিনি অলরাউন্ডার সাকিব আল হাসান। টেস্ট ক্রিকেটের অলরাউন্ড র‌্যাংকিংয়ে তিন পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে বাংলাদেশের এ ক্রিকেটার। ৩৭৪ নিয়ে দণি আফ্রিকার জ্যাক ক্যালিস রয়েছেন শীর্ষে। সাকিবের পয়েন্ট ৩৭১। ইনজুরির জন্য মিস হওয়াতে সাকিবের ওই পেছনে পড়া। এ সিরিজে ভালো পারফরম্যান্স করে যেমনি ফিরে আসা তেমনি তার লক্ষ্যও থাকবে নাম্বার ওয়ান। শুধু কি তাই? প্রতিপক্ষের সাথে নিজেকে মেলে ধরে র‌্যাংকিং নাম্বার ওয়ানে নিরাপদ স্থানেও নিয়ে যাওয়া হবে তার প্রধান লক্ষ্য। যদিও প্রথম টেস্টে তার শুধু ব্যাটিং করার কথা। বোলিং সম্ভবত করতে পারছেন না।

এ ছাড়াও দুই দেশের মধ্যে ব্যাটিং ও বোলিংয়ে শীর্ষেই অবশ্য সাকিব। অলরাউন্ড তো বটেই। আইসিসি র‌্যাংকিংয়ে বোলিংয়ে সাকিবের স্থান ১৫। তবে তার পরই রয়েছেন জিম্বাবুয়ের কে. জার্ভিস। তার অবস্থান ৫৭ তে। সোহাগ গাজী তিন নাম্বারে তার অবস্থান আইসিসি র‌্যাংকিংয়ে ৫৯। রাজিব রয়েছেন ৬০ এ। দুই দলের মধ্যে অন্য বোলারদের অবস্থান মাহমুদুল্লাহ (৬৯), রেমন প্রাইস (৭৪), রুবেল হোসেন (৮৫), রবিউল ইসলাম (৯২), মাসাকাদজা (৯৩), মোহাম্মদ আশরাফুল (৯৫), প্রসপার উতসেয়া (৯৬)।

ব্যাট হাতে আইসিসি র‌্যাংকিংয়ে সাকিবের অবস্থান ২৯। এরপর তামিম ৩১, মুশফিক ৩৭, নাসির ৪৬, শাহরিয়ার নাফিস ৬৬, আশরাফুল ৬৯, এরপর অবস্থান ব্রেন্ডন টেইলরের ৭০। দুই দেশের অন্য ব্যাটসম্যানদের অবস্থান হলোÑ ভুসি সিবান্দা (৭১), মাহমুদুল্লাহ (৭৫), মমিনুল হক (৭৬), টিনো মায়ো (৮৭), জহুরুল (৯৬)। বলে রাখা ভালো ব্যাটিংয়ে হাশিম আমলা শীর্ষে এবং চন্দরপল রয়েছেন দ্বিতীয় অবস্থানে। এ ছাড়া তৃতীয়তে ডি ভিলিয়ার্স, সাঙ্গাকারা চার ও মাইকেল কার্ক পাঁচ এবং আলিস্টার কুক রয়েছেন ৬ এ।

এ দিকে টেস্ট র‌্যাংকিংয়ে জিম্বাবুয়ের কোনো পয়েন্ট নেই। অবশ্য দীর্ঘ দিন স্বেচ্ছা নির্বাসন থেকে ফিরেও দেখে শুনে খেলছে তারা। তবে দীর্ঘ দিন পয়েন্টশূন্য থাকা বাংলাদেশ দলের রয়েছে এক পয়েন্ট। শ্রীলঙ্কা সফরে শ্রীলঙ্কার সাথে প্রথম টেস্ট ড্র করাতে ওই পয়েন্ট পেয়েছেন তারা। টিম র‌্যাংকিংয়ে ১২৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা শীর্ষে। এরপর ইংল্যান্ড (১১৪), ভারত (১১২), অস্ট্রেলিয়া (১১০), পাকিস্তান (১০৪), শ্রীলঙ্কা (৯২), ওয়েস্ট ইন্ডিজ (৯২), নিউজিল্যান্ড (৮৩) নিয়ে অষ্টম স্থানে রয়েছে। বাংলাদেশের অবস্থান ৯ এ।

বিষয়: বিবিধ

১০১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File