''১৯৭৪ ও ২০১৩'' কিছুই বলার নেই আমার

লিখেছেন লিখেছেন মুক্তি পেতে চাই এই অসহায়ত্ব থেকে ১৫ এপ্রিল, ২০১৩, ০৯:৫১:৫৬ রাত

তরুণ প্রজন্ম কি জানে ৭২-৭৫

সালে আওয়ামী লীগের হাতে গণতন্ত্র

কি নিদারুণ অসহায় ছিল? আওয়ামী লীগের

লুটপাট আর অযোগ্যতার

কারণে দেশে দুর্ভিক্ষ হয়েছিল!

মনে পড়ে ১৯৭৪ এর দূর্ভিক্ষের কথা?

মনে আছে বাসন্তির কথা?

যে বাসন্তি কাপড়ের অভাবে জাল

পড়ে নিজের ইজ্জত রক্ষা করেছিল? সেই

সময় আওয়ামী লুটপাটের বলি ছিল

অনাহারে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু। তখন ছিল বাকশাল আর এখন হয়েছে ডিজিটাল! তখন সকল বিরোধী মতাদর্শের মানুষের উপর চালাত নির্মম নির্যাতন, আর আজ নির্যাতনের নামে গণহত্যা চালানো হচ্ছে। দলীয় কয়টা সংবাদপত্র ছাড়া সব বন্ধ করে দিয়ে আমাদের বাক রুদ্ধ করা হয়েছিল। আজ সেই একই জিনিস হচ্ছে বাংলাদেশে! গনতন্ত্র আজ আর গনতন্ত্র নাই, এখন যেটা আছে সেটা একদলীয় শাসন। আমার দেশ পত্রিকা বন্ধ করে দিয়া সরকার কি প্রমান করলো?

বাকশালী কায়দায় আপনি হয়তো মানুষের মত প্রকাশের কতক মাধ্যম বন্ধ করে দিতে পারবেন,কিন্তু মানুষের অন্তরের চাপা ক্ষোভের বিস্ফোরণ কি ঠেকাতে পারবেন? ন্যায় প্রতিষ্ঠার চরম আকাঙ্খা থেকে লক্ষ লক্ষ দূরন্ত পথিক,লক্ষ লক্ষ অভিযাত্রিকের জন্মের মধ্য দিয়ে যে বাংলা বসন্তের সূচনা হবে,তা কোন বলে ঠেকাতে পারবেন?

আজ মাহমুদুর রহমানের মতো মানুষ জেলে কি কারনে? কি কারনে আজ তার উপর চলছে অমানুবিক নির্যাতন? কি দোষ তার? মাহমুদুর রহমানের অপরাধ তিনি সময়ের একজন সাহসী কলম সৈনিক, আর তার মায়ের অপরাধ তিনি একজন সাহসী সৈনিকের মা। আর এই অপরাধেই সরকার পরিকল্পিত ভাবে মামলা দিয়ে সত্য প্রকাশের পথকে বাধা দেওয়ার অপচেষ্টা চালাচ্ছে। কিন্তু এভাবে কতদিন মানুষ সহ্য করে বসে থাকবে? একসময় আমি আপনি যারা ঘরে বসে বিভিন্ন মন্তব্য করি তারাও রাস্তায় নেমে সরকারের কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদ আর প্রতিরোধ করবে।

বিষয়: রাজনীতি

১১৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File