স্বার্থ

লিখেছেন লিখেছেন আলম০০৭ ২৫ জুলাই, ২০১৩, ১২:২০:০৪ রাত

স্বার্থ..!

সে কি জিনিস?

একটু চোখ বন্ধ করে ভাবুন তো ।

যে জিনিষটা এই পৃথিবীটাকে পরিচালিত করছে, যার অভাবে দুটি চোখে আলো প্রবেশ করে না,মুখে খাবার উঠে না ,যে দুনয়িাটা স্বার্থ ছাড়া কিছু বোঝে না তাকে নিদ্ধিধায় বলা যায় স্বার্থের দুনয়িা।

যেখানে সবাই নিজ নিজ স্বার্থ নিয়ে ব্যস্ত অপরকে নিয়ে ভাববার

প্রয়োজন মনে করে না। বয়:সন্ধির সময় কিশোর কিশোরির মনে প্রেমের উদয় হয় এবং আবেগের বশে সহজেই বলে ফেলে আমি তোমাকে ছাড়া বাচব না,কিন্তু যখনই পৃথিবীর আসল রুপ দেখতে পায় তখন নিজের অজান্তেই ভুলে যায় সেই কথা এবং বড়ই হাস্যকর মনে হয় কারণ পৃথিবীর আসল রুপ এতটাই সুন্দর যে যার কাছে সমস্ত সুন্দর বিশ্রী কালো ছাড়া কিছুই না। এই স্বার্থের জন্যই আমাদের মত একজন মানুষ অপর একজন মানুষকে হত্যা করতে পারে, চাকর তার মনিবের জুতা মাথায় করে রাখে, সুইফার টয়লেট পরিষ্কার করতে পারে কোর প্রকার ঘৃণা ছাড়াই।

আর এই স্বার্থের জন্যই আমাদের মত একজন মানুষ মসজিদের ছেড়া জুতা চুরি করতে পারে, অস্ত্র হাতে তুলে নিয়ে হতে পারে সন্ত্রাসী,বড়ই দু:খজনক হলে ও সত্য যে এই স্বার্থের জন্যই মানুষ মৃত্যুর পরোয়া না করে আত্নঘাতি হামলা করতে পার।

এই স্বার্থের জন্যই শত লান্ঞনা,অপবাদ,অপমান পিছনে ফেলে সরকার প্রধান হ্ওয়ার আশায় সেই মহান মাসুষটি সমাজের সব্বোর্চ নিচু শ্রেণীর লোকের কাছে ভোট ভিক্ষা চাইতে পারে, শুধু এরই জন্য প্রতিদিন কত মারামারি ,গার্ম্টেন্স ফ্যাক্টরি তে আগুন তবু ও জীবনের ঝুকি নিয়ে সকাল থেকে সন্ধা পর্যন্ত কাজ করে যায় প্রতিনিয়ত।

বড় বড় ডিগ্রি নিয়ে ওই বড় আসনে বসা লোকটি ও অল্প কিছু টাকার লোভ সামলাতে না পেরে হাতখানি পেতে দিতে পারে, শুধু তাই নয় এই স্বার্থ ছাড়া বর্তমানে ছেলেরা মেয়েদেরকে বিয়ে করে না।

যা মাসুষকে সবচেয়ে বড়,সম্নানী, মর্যাদাবান বলে ঘোষণা দেয়,যাহা ছাড়া এই সমাজে কিছুই করা যায়না এবং যা দিয়ে সবই করা যায়....

এই কি স্বার্থ সব?

বিষয়: সাহিত্য

২৪৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File