রামাদ্বান কি আসলেই সংজমের মাস ? সবাই রামাদ্বানকে আহলান সাহলান বল্লেও আমি বলতে পারছি না

লিখেছেন লিখেছেন শাহজাদা ইয়ামেন ৩০ জুন, ২০১৪, ০১:১১:২৫ রাত

সবাই রামাদ্বানকে আহলান সাহলান বলছেন কিন্তু দেশের অর্থনৈতিক অবস্থার প্রেক্ষিতে আমি বলতে পারছি না। রামাদ্বান হয়তো ধনীদের জন্য আহলান সাহলান, কিন্তু একবার ভেবেছেন কি দ্রব্যমূল্য যে হারে বেড়েছে এবং বাড়ছে তাতে একজন দরিদ্র দিনমজুর কি দিয়ে তার সেহেরীটা করবে? কি করে সে তার বৌ বাচ্চাদের ইফতার করাবে?

রামাদ্বান এলেই আমাদের ব্যাবসায়ীরা যেনো লোভী পিশাচ হয়ে উঠার প্রতিযোগিতায় নামেন, কি করে কোন অজুহাতে কোন জিনিসটার দাম বাড়ানো যায় কোনটাতে আরো কয়েকটা টাকা এক্সট্রা লাভ করা যায় এই ধান্দায় থাকেন? আচ্ছা অদের রোজা কি হবে ? ইসলাম কি বলে ? খুব জানতে ইচ্ছে করে । যেসব মধ্যসত্ত্বভোগী ইচ্ছে করে দাম বাড়িয়ে মানুষকে কষ্টের মধ্যে ফেলে এদেরকে কি মানুষ বলা যায় ?

আচ্ছা রামাদ্বান নাকি সংযমের মাস। কয়জন আপনারা সংযম দেখান? প্রায় সবাই অন্য মাসের চেয়ে প্রায় তিনগুণ বেশি খান, দশগুন বেশি খরচ করেন, পাঁচগুন বেশি মানুষ ঠকান। এমনকি রামাদ্বান এর ঈদ উপলক্ষে ঘুষের রেটও বেড়ে যায়। একটা ফাইল বের করতে আগে যদি লাগতো ৪০০০ টাকা এখন লাগবে ৮০০০ টাকা, এটা যদি সংযম হয় তাহলে সংযমের সংজ্ঞাটা বদলানো দরকার ।

যে খেটে খাওয়া রিকশাচালক এই গরমে রোদে পুরে আপনাকে বয়ে নিয়ে গেলো তাকে পাঁচটা টাকা বেশি দিলে কি আপনি ফকির হয়ে যাচ্ছেন? তবে কেনো বেহুদা তার সাথে তর্কে লিপ্ত হচ্ছেন ? রামাদ্বান কি শুধু আপনার? তার না? বলবেন হয়তো "এমনি রমজান মাস খরচ বেশি তার উপরে আবার রিকশাভাড়াও বেশি দিলে চলবে? "

আমার প্রশ্ন, "খরচটা কি শুধু আপনারই বেশি? আর কারো নয় ? " এত স্বার্থপর কেনো আমরা ?

একটু সদয় হোন, একটু সংযমী হোন, এতে আপনার আল্লাহ খুশিই হবেন বেজার হবেন না।

বিষয়: বিবিধ

১০৬৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

240176
৩০ জুন ২০১৪ রাত ০৩:০৮
ভিশু লিখেছেন : সুন্দর আহবান!
আসলেই সংযমের চেষ্টা করা উচিত সবার!
ধন্যবাদ আপনাকে!
০১ জুলাই ২০১৪ দুপুর ০১:২২
186628
শাহজাদা ইয়ামেন লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
240239
৩০ জুন ২০১৪ দুপুর ১২:১৭
বাকপ্রবাস লিখেছেন : শহরে রিকশাওয়ালাদের দাম তোলায় তোলা, এই রিকশা যাবেন? উত্তর নেই,পাত্তা দেয়না, বৃষ্টি হচ্ছে, রিকশাওয়ালা ভিজছেন, তবুও যাবেনা, সে কোনদিকে যাবে বুঝা যায়না, সবাই এসে জিজ্ঞাসা করছে যাবেন? সে যাবেনা, আমার তো ইচ্ছে হয় দেশে গিয়ে রিকশা চালায়............গ্রামে এমনটা না, আপনার লিখাটা গ্রামের রিকশাওয়ালার উদাহরণ হলে সহমত, শহুরে রিকশাওয়ালা হলে উদাহরণমা মানা গেলনা
০১ জুলাই ২০১৪ দুপুর ০১:২২
186627
শাহজাদা ইয়ামেন লিখেছেন : আপনি কোন শহরে থাকেন জানি না । তবে আমি সিলেটে থাকি আর সিলেটের রিকশাওয়ালাদের ভাব সাব দেশের সবার চেয়ে আলাদা, এখানে বরং অদেরকেই তেল মেরে চলতে হয় । আমি সারা দেশের প্রেক্ষিতেই বলেছি । অন্যে অধম বলে আপনাকেও অধম হতে হবে এমনটা তো নয় ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File