গুরু তোমার যে বড্ড বেশি দরকার এখন

লিখেছেন লিখেছেন শাহজাদা ইয়ামেন ১৪ জুন, ২০১৪, ০৩:৪৭:৩২ দুপুর

আরনেস্তো চে গ্যাভারা



সালাম হে গুরু । নিপীড়িত প্রলেতারিয়েতের জন্য আত্মাহুতি দেওয়া এই মহানায়কের গুনগান কোনভাবেই শেষ হবার নয় । গুরু তোমায় হাজার হাজার বিপ্লবী লাল সালাম । সমাজতন্ত্রী হয়েও প্রথাগত সমাজতন্ত্রের ধার ধারোনি তুমি । আজ কেউ মার্ক্সবাদী, কেউ মাওবাদী, গুরু যে যাই হোক আমি চেবাদী ।

তুমি একাধারে ছিলে একজন চিকিৎসক, লেখক, গেরিলা যোদ্ধা, কূটনীতিক, যোদ্ধবোদ্ধা । আদর্শিক সংগ্রামে তুমি হয়তো আত্মদান করেছো কিন্তু সর্বহারাদের জন্য আশা দিয়েছো । কিউবা বিজয়ের পর তোমার সহযোদ্ধাদের মতো তুমিও পারতে তাদের মত কিউবায় জীবনটাকে সাজাতে, পারতে ছোট্ট একটা সুখি সংসার বানাতে ! কিন্তু তুমি তো ওদের মতো নও ! নজরুলের ভাষায় বলতে হয়,

" মহা বিদ্রোহী রণক্লান্ত,

আমি সেইদিন হব শান্ত,

যবে উৎপীড়িতের ক্রন্দনরোল আকাশে বাতাসে ধ্বনিবে না,

অত্মাচারীর খড়গ কৃপাণ ভীমরণভূমে রনিবে না ।

বিদ্রোহী রণক্লান্ত

আমি সেইদিন হব শান্ত ।। "

তাইতো সুখের জীবন, সম্ভাবনাময় উজ্জ্বল ভবিষ্যতকে ছুড়ে ফেলে ছুটে গিয়েছিলে অত্যাচারিতকে রক্ষায় । গুরু তুমি এক, তুমি অনন্য, তোমার কোন তুলনা হয় না । আজ যখন সাম্রাজ্যবাদীদের ঘৃণ্য অত্যাচারে পৃথিবী জর্জরিত তখন একটা কথাই মনে হয় । চে তুমি কোথায় ? তুমি আবার আসো চে, বাঁচাও আমাদের প্রাণের এই পৃথিবীকে ।

হে মহান বিপ্লবী, শত সহস্র লাল সালাম তোমার সম্মানে !!

কারো মনে আছে কিনা জানি না । আজ মহান বিপ্লবী আরনেস্তো চে গ্যাভারা এর ৮৬ তম জন্মদিন । হ্যাঁ আজকের এইদিনে আর্জেন্টিনার রোজারিও সান্তা ফে তে জন্ম নেন এই মহান নেতা ।

দাড়িহীন চে







বিষয়: বিবিধ

১৬১৭ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

234767
১৪ জুন ২০১৪ বিকাল ০৪:৩৫
হতভাগা লিখেছেন :
১৪ জুন ২০১৪ রাত ১০:৫০
181512
শাহজাদা ইয়ামেন লিখেছেন : এই রকম ছবি আমেরিকার পক্ষেই প্রকাশ করা সম্ভব
234768
১৪ জুন ২০১৪ বিকাল ০৪:৩৮
মুক্তির মিছিল লিখেছেন : আরনেস্তো চে গ্যাভারা তন্ত্র সহ আরও অনেক তন্ত্র দেখি বেশ ভালই জানেন! ইসলাম তন্ত্র সম্পর্কে জানেন কিনা সেটা তো বললেন না?
১৪ জুন ২০১৪ রাত ১০:৫৪
181517
শাহজাদা ইয়ামেন লিখেছেন : ইসলামের আবার তন্ত্রও আছে নাকি ? Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

ইসলামের শাসনের ব্যাপারে কথা বলতে চাই না ঐটা আমার পছন্দ না । তবে হ্যাঁ ইসলামের অর্থ ব্যাবস্থাটা ছিলো সমাজতন্ত্রের প্রথম ধারনা । আমার মনে হয় কার্ল মার্ক্স ইসলামী অর্থনীতি থেকেই তার কমিউনিজমের ধারনা পান । এবং আধুনিক ও বাস্তব ভিত্তির এই সমাজতন্ত্রই ইসলামী অরথব্যাবস্থার আধুনিক রূপ । কেউ শিকার করুক না করুক সমাজতন্ত্রের মূল কিন্তু ইসলাম থেকেই এসেছে ।
১৫ জুন ২০১৪ রাত ১২:৫৯
181558
মুক্তির মিছিল লিখেছেন : "কেউ শিকার করুক না করুক সমাজতন্ত্রের মূল কিন্তু ইসলাম থেকেই এসেছে"-এটাও কমিউনিষ্টদের একটা ভাওতাভাজি!
আপনারা তো সবকিছুকেই তন্ত্র হিসাবে দেখেন, তাই এটা বলা!
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:২৮
181987
শাহজাদা ইয়ামেন লিখেছেন : এটা কিনু মাওলানা ভাসানীর কথা ছিলো । ব্যাটা তাইলে মারাত্মক ভাওতাবাজ Talk to the hand Talk to the hand Talk to the hand
234840
১৪ জুন ২০১৪ রাত ০৯:২৪
চিরবিদ্রোহী লিখেছেন : আর্নেস্ত চে গুয়েভারা- একজন অক্লান্ত বিপ্লবী যার মধ্যে ক্ষমতার লোভ ছিলো না। একটি দূর্দান্ত প্রচেষ্ঠার নাম, কিন্তু স্বীকার করতে হবে পথটি ভূল ছিলো।
তবুও তার ত্যাগের প্রতি আমি বরাবরই শ্রদ্ধাশীল।
১৪ জুন ২০১৪ রাত ১০:৪৯
181510
শাহজাদা ইয়ামেন লিখেছেন : কোন জায়গায় ভুল ছিলো ?
১৪ জুন ২০১৪ রাত ১১:১২
181534
চিরবিদ্রোহী লিখেছেন : একেবারে মেইন পয়েন্টে, আইডিওলজি। তিনি ছিলেন কমিউনিস্ট আদর্শে অনুপ্রাণিত। আর কমিউনিজম যে সঠিক আদর্শ নয়, তা হয়তো নতুন ভাবে প্রমান করার দরকার নেই, তাই না?
১৪ জুন ২০১৪ রাত ১১:২২
181540
শাহজাদা ইয়ামেন লিখেছেন : কে বলেছে সঠিক নয় ? কমিউনিজম এর জন্য পৃথিবী এখনো তৈরী নয় । যখন সবাই শিক্ষিত হবে তখনই বুঝবে সমাজতন্ত্র কতটা আধুনিক ও বাস্তবসম্মত ।
১৪ জুন ২০১৪ রাত ১১:৩৭
181546
চিরবিদ্রোহী লিখেছেন : সোভিয়াত রাশিয়াও কি তৈরি ছিলো না? যদি ছিলো না তাহলে কেন কমিউনিজমের অন্যতম প্রবাদ পুরুষ লেলিন ও স্টালিন সেখানে রেভোল্যূশন করে ১৯২২ থেকে শাসন করা করলেন, যার রেশ এখনো বেশ ভালো ভাবেই বোঝা যা্চ্ছে? তারা কি এটা উপলব্ধি করতে পারেননি? আর্নেস্তার বন্ধু ও সহযোদ্ধা ফিদেল কাস্ট্রো ১৯৫৯ সালে কিউবায় কমিউনিস্ট স্টেট গঠন করেন, যা এখনো চলছে, তিনিও কি বুঝতে পারেননি? আপনার গুরু আর্নেস্তাও বুঝতে পারেননি? মাও সে তুং বুঝতে পারেনি? হো চি মিং বুঝতে পারেনি? উত্তর কোরয়িার কিম বুঝতে পারেনি? আশ্চর্য, কমিউনিজমের নাটের গুরুর একজনও এটা উপলব্ধি করতে পারলো না!

প্রসঙ্গক্রমে, পৃথিবীর শতকরা কতভাগ মানুষ বোঝে যে ক্যাপিটালিজম বা পুঁজিবাদ কী? তারপরও এটা চলে আসছে। যখন ইসলামী স্টেট ছিলো, তখন শতকরা কতভাগ মানুষ ইসলামী ইকোনমিক এবং জুডিশিয়াল সিস্টেম সম্পর্কে পুরোপুরি ধারনা রাখতো?
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৩১
181989
শাহজাদা ইয়ামেন লিখেছেন : তাইলে তোমার ইসলাম এতো গোয়ামারা খাচ্ছে কেন ? আইডিওলজি নয় বাছা ।আসল কথা হলো পৃথিবীর বেশিরভাগ মানুষ ভালো জিনিস হজম করতে পারে না । পুজিবাদের চেয়ে ইসলামিক অর্থনীতি অবস্যই ভালো তবে সবচেয়ে ভালো সমাজতন্ত্র ।
১৬ জুন ২০১৪ রাত ০৯:০৬
182090
চিরবিদ্রোহী লিখেছেন : মুখ সামলায়া কথা কও। ব্যবহারের মানুষের বংশের পরিচয় পাওয়া যায়। এটা আবালদের জায়গা না।
বাস্তবতা হজম যে কার হয় না এটা কমেন্ট দেখেই বুঝা যায়। যুক্তি যখন ধাতস্থ্য হয় না তখন খিস্তি খেউর শুরু হয়ে যায়। ইসলামের বিরুদ্ধে যেভাবে পৃথিবীর সব শক্তি একসাথে উঠে পড়ে লেগেছে এমন লাগা বামবাদীদের বিরুদ্ধে লাগলে দুইদিনে এক ব্যাটারও খোজ পাওয়া যেত না।
অর্ধেক পৃথিবী যখন ইসলাম শাসন করেছে, তখন কোন গনহত্যা সংগঠিত হয়েছিলো? স্টালিন-লেলিন-মাও সেতুংদের ইতিহাস এখনো টাটকা।
১৮ জুন ২০১৪ রাত ০৯:০৮
182849
শাহজাদা ইয়ামেন লিখেছেন : সমাজতন্ত্রীদের বিরুদ্ধে কি কি করা হয়েছে তা তাহলে জানো না তুমি । থাক কি আর করা । ধর্মীয় উগ্রবাদীরা কখনোই লজিকের ধার ধারে নি ধারবেও না । নিজেরটা ছাড়া অন্যদের ভালোটা স্বীকারও করবে না ।
১৮ জুন ২০১৪ রাত ০৯:০৮
182850
শাহজাদা ইয়ামেন লিখেছেন : সমাজতন্ত্রীদের বিরুদ্ধে কি কি করা হয়েছে তা তাহলে জানো না তুমি । থাক কি আর করা । ধর্মীয় উগ্রবাদীরা কখনোই লজিকের ধার ধারে নি ধারবেও না । নিজেরটা ছাড়া অন্যদের ভালোটা স্বীকারও করবে না ।
১৮ জুন ২০১৪ রাত ০৯:০৮
182851
শাহজাদা ইয়ামেন লিখেছেন : সমাজতন্ত্রীদের বিরুদ্ধে কি কি করা হয়েছে তা তাহলে জানো না তুমি । থাক কি আর করা । ধর্মীয় উগ্রবাদীরা কখনোই লজিকের ধার ধারে নি ধারবেও না । নিজেরটা ছাড়া অন্যদের ভালোটা স্বীকারও করবে না ।
১৮ জুন ২০১৪ রাত ০৯:০৮
182852
শাহজাদা ইয়ামেন লিখেছেন : সমাজতন্ত্রীদের বিরুদ্ধে কি কি করা হয়েছে তা তাহলে জানো না তুমি । থাক কি আর করা । ধর্মীয় উগ্রবাদীরা কখনোই লজিকের ধার ধারে নি ধারবেও না । নিজেরটা ছাড়া অন্যদের ভালোটা স্বীকারও করবে না ।
১৮ জুন ২০১৪ রাত ০৯:৩১
182863
চিরবিদ্রোহী লিখেছেন : সমাজতন্ত্রের হিস্টোরী-জিওগ্রাফি অন্তত তোমার চাইতে ভালো পড়া ও বোঝা আছে। এগুলোর পিছনে কম দৌড়াইনি। উগ্রবাদীদের কথা বলতে পারিনা না, তবে ধার্মিকরা লজিক ছাড়া এক পাও চলে না। আমার কথার পক্ষে লজিক তো আমি আগেই দেখিয়েছি। সুতরাং, কে লজিক বোঝে, আর কে গোঁয়ারতামি করে তা স্পষ্ট। পারলে এমন একটা ইস্যু দেখাও যেখানে সমাজতন্ত্র ইসলামী ব্যবস্থার চেয়ে ভালো বিধান এনেছে এবং প্র্যাকটিক্যালি করে দেখিয়েছে। দেখা যাক কার লজিকের দৌড় কতদূর।
৩০ জুন ২০১৪ রাত ০১:১৬
186337
শাহজাদা ইয়ামেন লিখেছেন : ইসলামী অর্থনীতি কোথায় এনেছে দেখাতে পারবেন ? আমি দেখাতে পারবো আজকের চীনকে চীনের অরথনীতিকে । সাবেক সোভিয়েত ইউনিয়নকে পুজিবাদীদের আগ্রাসনে রাজনৈতিক পতন হতে পারে অর্থনৈতিক পতন হয় নি । সাবেক ইয়ুগোশ্লাভিয়া, রুমানিয়া, লিচেন্সটাইন, লুক্সেমবার্গ, উত্তর কোরিয়া, ভিয়েতনাম, কিউবা আর কত ?
234966
১৫ জুন ২০১৪ সকাল ০৯:২০
হতভাগা লিখেছেন :


চে কে যারা মেরেছে তারাই এখন চে এর ছবি টি-শার্টে লাগিয়ে দেদারসে কামিয়ে নিচ্ছে ।




বোকা চে ভক্তরা এটাও বোঝে না পুঁজিবাদ কতটা ''কৈয়ের তেলে কৈ ভাজার পাবলিক '' । না বুঝেই তাদেরই ব্যবসা তুলে দিচ্ছে চেবাজরা ।

কোন আমেরিকার প্রেসিডেন্টের ছবিওয়ালা টি-শার্ট তো খুব একটা দেখা যায় না যতটা চে এর দেখা যায় ?

এই চে এর ভক্তরা যতটা না চে এর কাজের ভক্ত তার চেয়ে বেশী তার টি-শার্ট ভক্ত ।

১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৩২
181990
শাহজাদা ইয়ামেন লিখেছেন : দুঃখজনক হলেও কথাটা ১০০% সত্য ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File