আঃ কাদের মোল্লার ফাঁসি ও তালেবানদের হুমকিঃ একটি পর্যালোচনা

লিখেছেন লিখেছেন আলোর দিশা ২১ ডিসেম্বর, ২০১৩, ১০:১২:০৯ রাত

জামাত নেতা আঃ কাদের মোল্লার ফাঁসি দেয়াকে কেন্দ্র করে তালেবানরা ইসলামাবাদের বাংলাদেশ দূতাবাসে হামলার হুমকির যে খবর পাকিস্তানি মিডিয়া দিয়েছে তা আমার মোটেও বিশ্বাস হচ্ছে না। কারণ জামা'আতে ইসলামী গণতন্ত্রের মাধ্যমে ইসলাম কায়েমের কথা বলছে, যে গণতন্ত্রকে তালেবানরা কুফুরী বলে প্রত্যাখ্যান করেছে। পাকিস্তানি "দ্যা ন্যাশন" পত্রিকাটি কোন ধরণের সূত্র এবং কারণ উল্লেখ ছাড়াই এই নিউজটি প্রচার করেছে। যদি বাংলাদেশের নির্যাতিত মুসলিমদের পক্ষ হয়ে হামলার হুমকি দিত তাহলে তালেবানরা তাদের মুখপাত্রের মাধ্যমে কারণসহ তা উল্লেখ করতো। পাকিস্তান সরকার তালেবানদের নাম দিয়ে পরোক্ষভাবে বাংলাদেশের নাস্তিক্যবাদী সরকারকে হুমকির উদ্দেশ্যেই এ সংবাদ প্রচার করেছে বলে মনে হচ্ছে। আরেকটা বিষয়ও হতে পারে পাকিস্তান জামাতে ইসলামী কোনভাবে হয়তো এই সংবাদ প্রচার করে থাকতে পারে দিল্লীপন্থী সরকারকে ভয় দেখানোর জন্য।

৬ মে হেফাজতে ইসলামের উপর যে গণহত্যা চালানো হয়েছে তালেবানরা সেখানেই কোন হুমকি দেয়নি আর জামাত নেতার ফাঁসির পর হামলার হুমকি দেয়ারতো প্রশ্নই উঠে না। বিশ্ব-পরাশক্তির সাথে তারা যেখানে দূর্বার লড়াই করছে, সেখানে তেলাপোকা আর চামচিকার বিরুদ্ধে হুমকি দিয়ে তালেবানরা সময় নষ্ট করবে বলে মনে হয় না।

উল্লেখ্য, তাদের প্রতিবেশী আফগানিস্তানে মার্কিনীদের তাবেদার যে "নর্দান অ্যালায়েন্স" বা উত্তরাঞ্চলীয় জোট রয়েছে, এর নেতৃত্বে রয়েছে "আফগান জামা'আতে ইসলামী"। যারা যুক্তরাষ্ট্রের নেতৃত্বে তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ করে আফগানিস্তানের ইসলামী শাসনকে ধ্বংস করেছে এবং যাদের বিরুদ্ধে তালেবানরা দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে জিহাদ করছে । সেই জামাতের কোন নেতার ফাঁসির কারণে তালেবানদের হুমকি দেয়ার বিষয়টি অবাস্তব মনে হচ্ছে। "আফগান জামা'আতে ইসলামী"ই যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ করেছে এ বিষয়ে শীঘ্রই একটি আর্টিকেল লিখার ইচ্ছা আছে ইনশাআল্লাহ ।

বিষয়: বিবিধ

১০৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File