ব্রিটেনে মুসলিমদের ওপর প্রতিদিন ২৬টি করে হামলা

লিখেছেন লিখেছেন আলোর দিশা ১১ জুন, ২০১৩, ০৩:৩০:১০ দুপুর



গত ২২ মে দক্ষিণ লন্ডনের উলউইচের ব্যাস্ত রাস্তায় ২৫ বছর বয়সী এক সামরিক ড্রাম বাদক লি রিগবির হত্যাকান্ডের পর থেকে যুক্তরাজ্যে মুসলিমদের লক্ষ্য করে হামলার ঘটনা লাফিয়ে বেড়েছে। খবর ব্লুমবার্গ অনলাইন’র।

ফেইথ ম্যাটারস নামক এক সংগঠনের হিসেব মতে এরপর থেকে ব্রিটেনে প্রতিদিন গড়ে অন্তত ২৬টি করে মুসলিম বিদ্বেষী ঘটনা ঘটতে থাকে। আগে এ সংখ্যা ছিল গড়ে ৪ থেকে ৬ টি। সংগঠনটি ব্রিটেনের বিভিন্ন ধর্মের লোকদের মধ্যে সম্পর্ক উন্নয়নে কাজ করে থাকে।

‘টেল মামা’ নামে যুক্তরাজ্যের সরকারি অর্থ সহায়তায় পরিচালিত এক পর্যবেক্ষণ প্রকল্পের হিসেব মতে রিগবি হত্যাকান্ডের পর থেকে এ পর্যন্ত ১২টি মসজিদে হামলা চালানো হয়েছে। এসবের মধ্যে সবচেয়ে ভয়াবহ হল গ্রিম্বসবি’র হামলা। ঐ হামলায় ৩টি পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়।

ওদিকে গত সপ্তাহে উত্তর লন্ডনের মুসওয়েল হিলে এক সোমালি সেন্টারে আগ্নিকান্ডের ঘটনাটিও কি রিগবি’র খুনের সাথে জড়িত কিনা তা নিয়ে তদন্ত চলছে। এর আগে উগ্রবাদিরা লন্ডনের ইসলামিক সেন্টারটি পুড়িয়ে দেয়।

সর্বশেষ ৮ জুন, গত শনিবার দক্ষিণ পূর্ব লন্ডনের চিজেলহার্স্টে অবস্থিত দারুল উলুম স্কুলে আগুন লাগিয়ে দেয়া হয়। এ ঘটনায় ঐ স্কুলের ১২৮ জন ছাত্র এবং স্টাফদের সবাইকে সরিয়ে নেয় পুলিশ।

এসব ঘটনার পর অবশ্য যুক্তরাজ্যের সরকার মুসলিম স্থাপনাগুলোতে অতিরিক্ত নিরাপত্তা কায়েম করেছে।

বিষয়: বিবিধ

৯৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File