সাভারের ঘটনা ‘তেমন বড় কিছু নয়’: অর্থমন্ত্রী

লিখেছেন লিখেছেন আলোর দিশা ০৪ মে, ২০১৩, ১২:৩২:১২ দুপুর

সাভারে রানা প্লাজা ধসের বেদনাদায়ক ঘটনায় এ পর্যন্ত পাঁচ শতাধিক পোশাককর্মীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ভবনে চাপা পড়ে আহত হয়েছেন আরও অনেকে। অথচ এই মর্মান্তিক ঘটনাকে ‘তেমন বড় কিছু নয়’ বলে উড়িয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল শুক্রবার যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক দ্য টেলিগ্রাফ অর্থমন্ত্রীর এ মন্তব্যকে গুরুত্ব দিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ওই ভবনধসে বিপুলসংখ্যক মানুষের হতাহতের ঘটনা ঘটলেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ ঘটনার প্রভাবকে গুরুত্বের সঙ্গে দেখতে নারাজ। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, তিনি মনে করেন না, এটি ‘আসলেই গুরুতর’। ভবনের ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা পোশাককর্মীদের মৃতদেহের সংখ্যা বেড়ে গতকাল পাঁচ শতাধিক অতিক্রম করার কয়েক ঘণ্টা পর তিনি এ মন্তব্য করেন। অর্থমন্ত্রী ভবনধসের বিষয়টিকে নিছক ‘দুর্ঘটনা’ বলেও উল্লেখ করেন।

‘দুর্ঘটনায়’ জড়িত ব্যক্তিদের তাঁর সরকার আটক করেছে জানিয়ে অর্থমন্ত্রী মুহিত বলেন, এ ঘটনা দেশের পোশাকশিল্পে ক্ষতিকর প্রভাব ফেলবে না। ভারতের রাজধানী নয়াদিল্লিতে তিনি এসব কথা বলেন।

আবদুল মুহিত বলেন, ‘এখন সমস্যা সৃষ্টি হয়েছে...ভালো, আমি মনে করি না, এটা প্রকৃতপক্ষেই গুরুতর (সমস্যা) কিছু। এটা একটা দুর্ঘটনা। আমরা এমন পদক্ষেপ নিয়েছি, যাতে এ রকম আর না ঘটে। আমার বিশ্বাস, একে সবাই ভালোভাবে মূল্যায়ন করবেন।’

ওই ঘটনায় বাংলাদেশের তৈরি পোশাক থেকে বিদেশি ক্রেতারা মুখ ফিরিয়ে নিতে পারেন—এ ব্যাপারে তিনি আশঙ্কা করেন কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী তা নাকচ করে দেন। http://www.prothom-alo.com/detail/date/2013-05-04/news/349544

বিষয়: বিবিধ

১৪০৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File