রাষ্ট্র ব্যবস্থা মতিঝিলে যে হত্যাযজ্ঞ পরিচালনা করেছে,তার বিচার একদিন রাষ্ট্র কাঠামো-ই করবে।

লিখেছেন লিখেছেন সাজ্জাদ হোসাইন ১৩ মে, ২০১৩, ০৭:০৯:০৯ সন্ধ্যা



আমাদের নাগরিক সমাজের একটা অংশ ঘুমিয়ে ছিল তবে তারা গনতন্ত্র ধারার-ই!! তাদের ঘুম ভেঙ্গেছে। লাশের বেপরোয়া মিছিল তাদের ঘুম ভাঙ্গাতে সক্ষম হয়েছে।বাংলাদেশের নাগরিকদের বৃহৎ একটা অংশ যৌক্তিক দাবি নিয়ে রাজপথে এসেছিল বিনিময়ে রাজপথকে রাষ্ট্র অসংখ্য লাশ উপহার দিয়েছে!! এটা অস্বীকার করা যাবে না রাষ্ট্র না বুঝে একটি স্থায়ী সংঘাতের পথ বেছে নিয়েছে।

জনগণের মিছিল যখন লাশের মিছিলে রুপান্তরিত হয় তখন ইতিহাসই ফিরে আসে বহু মানুষের লাশ নিয়ে,যাদের বাড়ি এপার ওপার,দু পাড়েই। রাষ্ট্রীয় ভুল সিধান্ত রাষ্ট্রকে ঠেলে দিচ্ছে সংঘাতের পথে!যা নাগরিক সমাজের কাম্য নয়।

সরকারী টাকা যখন কালো টাকা থেকেও ভয়ঙ্কর হয়ে উঠে তখন এমন অপ্রত্যাশিত ঘটনার জন্ম হয়।লাখ লাখ বুলেট নিজের দেশের মানুষদের অত্যাচার করার জন্য ব্যয় করা হল!অথচ একটিবার জনগণের সামনে জবাব দেয়ার ও প্রয়োজনীয়তা বোধ করল না আমাদের সরকার।জনগণকে ন্যূনতম প্রাধান্য না দিয়ে যে গনতন্ত্র চলতে পারে তার নজির স্থাপন করেছে বাংলাদেশ!এভাবে চলতে দেয়ার মানে হচ্ছে নিজ দেশের শাসন ব্যবস্থা বিদেশী শাসন ব্যবস্থার মত করে ফেলা,বার বার অত্যাচারিত হওয়া।সময় হয়েছে গর্জে উঠার।

আঘাত সর্বদাই ফিরে আসে তবে আঘাত সহ্য করার ক্ষমতা কাঠামোর কতটুক আছে তা ভেবে দেখতে হবে।লাশের মিছিল বিচার চাইছে এবং জানি তারা আজ কাল কিংবা পরশু বিচার পাবেই। গণহত্যার বিচার হবেই।

বিষয়: রাজনীতি

২১২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File