জিহ্বার সতর্কতা

লিখেছেন লিখেছেন মুহম্মদ কামরুল হাসান ১০ মে, ২০১৩, ১১:৩১:১৯ রাত

আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র কুরআনে বলছেন, “আমি কি তোমার জন্য একজোড়া চোখ, একটি জিহ্বা এবং একজোড়া ঠোঁট সৃষ্টি করে দেইনি? এবং তোমাকে দু’টি পথের নির্দেশনা দেইনি (সাফল্য লাভের)” (আল কুরআন ৯০ : ৮-১০)।

শেষ বিচারের দিনে অঙ্গপ্রত্যঙ্গের জবাবদিহিতা সম্পর্কে মহান আল্লাহ রাব্বুল আলামিন বলছেন, “সেদিন তাদের জিহ্বা, তাদের হস্তদ্বয় এবং পদযুগল তাদের কর্মকাণ্ডের বিরুদ্ধে সাক্ষ্য দিবে” ।(সূরা আল নূর ২৪ : ২৪)

গীবত সম্পর্কে আল্লাহ রাব্বুল আলামিন বলেছেন, “এবং গোয়েন্দাগিরি করো না, একে অপরের পর নিন্দা চর্চায় লিপ্ত হয়ো না। তোমাদের কেউ কি তার মৃত ভাইয়ের মাংস ভণ করতে চাও? তোমরা এটা ঘৃণা করবে (সুতরাং পর নিন্দাকে ঘৃণা করো)। এবং আল্লাহকে ভয় করো। নিশ্চয়ই, আল্লাহই অনুশোচনাকারীকে গ্রহণ করেন, যিনি পরম মাশীল”। (আল কুরআন ৪৯ : ১২)

আল্লাহ রাব্বুল আলামিন বলেছেন, “হে মু’মিনগণ! যদি তোমাদের কাছে কোনো ফাসেক ব্যক্তি কোনো সংবাদ নিয়ে আসে তবে তোমরা তা খুব পরীক্ষা করে দেখবে, যেন অজ্ঞতা বশত কোনো কওমের ক্ষতি না করে ফেল এবং পরে নিজেদের কৃতকর্মের জন্য অনুতপ্ত হতে না হয়”। (সূরা-৪৯, আল হুজুরাত)।

খ্রিষ্টানদের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেল সতর্ক করে দিয়ে বলছে, বিশ্বাসীরা তাদের জিহ্বা এবং বক্তব্যের ওপর নিয়ন্ত্রণ রাখতে ব্যর্থ হলে তারা প্রতারিত, তাদের ধর্মীয় কর্মকান্ড মূল্যহীন এবং শঠতাপূর্ণ। (If any one among you thinks he is religious, and does not bridle his tongue but deceives his own heart, this one’s religion is useless.) (James 1:26)

ইসলামের চতুর্থ খলিফা হজরত আলী রা:-এর একটি বিখ্যাত উক্তি, “কখন বুঝবে একটি দেশ ও সমাজ নষ্ট হয়ে গেছে? যখন দেখবে দরিদ্ররা ধৈর্যহারা হয়ে গেছে, ধনীরা কৃপণ হয়ে গেছে, মূর্খরা মঞ্চে বসে আছে, জ্ঞানীরা পালিয়ে যাচ্ছে এবং শাসকেরা মিথ্যা কথা বলছে।

সুতরাং আমাদের এবং আমাদের শাসকদের(সরকারের) উচিত কথা বলা ও মন্তব্য করার সময় খুব সতর্কতা অবলম্বন করা।

মূল লেখাটি “জিহ্বার লাগাম টেনে ধরুন” শিরোনামে কাজী সাইদ ভাই লিখেছেন দৈনিক নয়াদিগন্তে(10 May, 2013)।যার লিংক http://www.dailynayadiganta.com/?p=181077

বিষয়: বিবিধ

১২৯৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File