বিএনপির নির্বাচন নিয়ে আন্দোলন কি সঠিক!

লিখেছেন লিখেছেন রায়হানমোসি ১৩ ডিসেম্বর, ২০১৩, ১২:০৬:৪৯ দুপুর

দেশের মূল ক্রাইসিস হচ্ছে সংবিধান। শেখ হাসিনা এমন একটা সংবিধান তৈরি করেছে যা সমস্ত নাগরিকের মৌলিক অধিকার হরণ করেছে। কেউ যদি জিজ্ঞেস করে, 'বলো তো গণতন্ত্রের কবর কোথায়?' তা হলে একবাক্যে দেখিয়ে দেয়া যায়,'ঐ যে বাংলাদেশের সংবিধানের মধ্যে গণতন্ত্রের কবর।'

অতএব বিএনপির উচিত নির্বাচনের জন্য আন্দোলন না করে একটি গণতান্ত্রিক সংবিধান রচনার জন্য আন্দোলন করা। যা রচনার জন্য সকল দল মত ধর্ম বর্ণ নির্বিশেষে সকল প্রতিনিধি নিয়ে সর্বসম্মতিক্রমে পাশ হবে।

আমাদের দেশের জন্য সেই সংবিধানে কিছু প্রয়োজনীয় বিষয়ের অন্তর্ভুক্তি দরকার। যেমন ১. এমন কেউ মন্ত্রী হবার যোগ্যতা রাখবে না যার পরিবার বিদেশে স্থায়ি ভাবে বসবাস করে। ২. যে কোন ঘটনা ঘটলে কোন নেতা বা মন্ত্রী সাথে সাথে অন্যকে দোষারোপ করতে পারবে না। ৩. কোন দুর্ঘটনার জন্য যে পুলিশ নাম না জানা অপরিচিত লোকদের বিরুদ্ধে মামলা করবে তার শাস্তি হবে। ৪. মিথ্যা মামলাকারীকে স্বল্প সময়ের মধ্যে বিচার করে দৃষ্টান্তমুলক শাস্তি দিতে হবে। ৫. কোন সাংবাদিক কোন দলের মুখপত্র হিসেবে কাজ করলে তাকে সাংবাদিক হিসেবে গণ্য করা হবে না। ৬. ন্যায় বিচার নিশ্চিত করার জন্য বিচারকের ক্ষেত্রে স্কুল কলেজ থেকেই লোক তৈরি করতে হবে।৭. সেনাবাহিনী, পুলিশ, বিজিবির ক্ষেত্রে ধর্মকে প্রাধান্য দিতে হবে। যে ধর্মেরই হোক তাকে ধর্ম তথা ন্যায়ের অনুশীলন করতে হবে। কোনভাবেই ধর্মবিরোধী হলে চলবে না। ৮. প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট দায়িত্ব গ্রহণের সাথে সাথে দলের সকল পদ থেকে ইস্তফা দিতে হবে, তিনি তখন কোন দলের নয় দেশের সকলের। ৯. অন্যায়কে রাজনৈতিক আখ্যা দিয়ে পার করা চলবে না, অন্যায়কে অন্যায় হিসেবেই বিচার করতে হবে। ১০. সকল ধর্মভিত্তিক দলকে নির্বাচনে আসার পথ সুগম করতে হবে। ১১. মতবাদ আশ্রিত দলের ব্যাপারেও।

এই বিষয়গুলো সংবিধানে আসা দরকার।

আর আজ থেকে নির্বাচন বাদ দিয়ে সংবিধান সংশোধন করে তারপর গণতান্ত্রিকভাবে নির্বাচন হওয়া উচিত। বিএনপির বোধ হয় তাই করা উচিত।

বিষয়: বিবিধ

১১১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File