পহেলা বৈশাখে বাংলা নববর্ষ পালন করা

লিখেছেন লিখেছেন টোকাই বাবু ১১ এপ্রিল, ২০১৪, ১১:৩১:০৭ সকাল



আমাদের দেশে প্রচলিত বঙ্গাব্দ বা বাংলা সন মূলত ইসলামী হিজরী সনেরই একটি রূপ। ভারতে ইসলামী শাসনামলে হিজরী পঞ্জিকা অনুসারেই সকল কাজকর্ম পরিচালিত হতো। মূল হিজরী পঞ্জিকা চান্দ্র মাসের উপর নির্ভরশীল। চান্দ্র বৎসর সৌর বৎসরর চেয়ে ১১/১২ দিন কম হয়। কারণ সৌর বৎসর ৩৬৫ দিন, আর চান্দ্র বৎসর ৩৫৪ দিন। একারণে চান্দ্র বৎসরে ঋতুগুলি ঠিক থাকে না। আর চাষাবাদ ও এজাতীয় অনেক কাজ ঋতুনির্ভর। এজন্য ভারতের মোগল সম্রাট আকবারের সময়ে প্রচলিত হিজরী চান্দ্র পঞ্জিকাকে সৌর পঞ্জিকায় রূপান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সম্রাট আকবার তার দরবারের বিশিষ্ট বিজ্ঞানী ও জ্যোতির্বিদ আমির ফতুল্লাহ শিরাজীকে হিজরী চান্দ্র বর্ষপঞ্জীকে সৌর বর্ষপঞ্জীতে রূপান্তরিত করার দায়িত্ব প্রদান করেন। ৯৯২ হিজরী মোতাবেক ১৫৮৪ খৃস্টাব্দে সম্রাট আকবার এ হিজরী সৌর বর্ষপঞ্জীর প্রচলন করেন। তবে তিনি ঊনত্রিশ বছর পূর্বে তার সিংহাসন আরোহনের বছর থেকে এ পঞ্জিকা প্রচলনের নির্দেশ দেন। এজন্য ৯৬৩ হিজরী সাল থেকে বঙ্গাব্দ গণনা শুরু হয়। ইতোপূর্বে বঙ্গে প্রচলিত শকাব্দ বা শক বর্ষপঞ্চির প্রথম মাস ছিল চৈত্র মাস। কিন্তু ৯৬৩ হিজরী সালের মুহাররাম মাস ছিল বাংলা বৈশাখ মাস, এজন্য বৈশাখ মাসকেই বঙ্গাব্দ বা বাংলা বর্ষপঞ্জির প্রথম মাস এবং ১লা বৈশাখকে নববর্ষ ধরা হয়।

তাহলে বাংলা সন মূলত হিজরী সন। রাসূলুল্লাহ সা.-এর হিজরত থেকেই এ পঞ্জিকার শুরু। ১৪১৫ বঙ্গাব্দ অর্থ রাসূলুল্লাহ সা.-এর হিজরতের পর ১৪১৫ বৎসর। ৯৬২ চান্দ্র বৎসর ও পরবর্তী ৪৫৩ বৎসর সৌর বৎসর। সৌর বৎসর চান্দ্র বৎসরের চেয়ে ১১/১২ দিন বেশি এবং প্রতি ৩০ বৎসরে চান্দ্র বৎসর এক বৎসর বেড়ে যায়। এজন্য ১৪৩৩ হিজরী সাল মোতাবেক বাংলা ১৩১৮-১৯ সাল হয়।

মোগল সময় থেকেই পহেলা বৈশাখে বাংলা নববর্ষ উপলক্ষে কিছু অনুষ্ঠান করা হতো। প্রজারা চৈত্রমাসের শেষ পর্যন্ত খাজনা পরিশোধ করতেন এবং পহেলা বৈশাখে জমিদারগণ প্রজাদের মিষ্টিমুখ করাতেন এবং কিছু আনন্দ উৎসব করা হতো। এছাড়া বাংলার সকল ব্যবসায়ী ও দোকানদার পহেলা বৈশাখে ‘হালখাতা’ করতেন। পহেলা বৈশাখ এসব কর্মকাণ্ডের মধ্যেই সীমাবদ্ধ ছিল। এটি মূলত: রাষ্ট্রিয়, সামাজিক, অর্থনৈতিক বিভিন্ন নিয়ম-কানুনকে সুন্দরভাবে সাজিয়ে কাজ-কর্ম পরিচালনার জন্য নির্ধারিত ছিল। এ ধরনের কিছু সংঘটিত হওয়া মূলত ইসলামে নিষিদ্ধ বলার কোনো যৌক্তিক কারণ নেই।

কিন্তু বর্তমানে পহেলা বৈশাখ উপলক্ষ্যে এমন কিছু কর্মকান্ড করা হচ্ছে যা কখনোই পূর্ববর্তী সময়ে বাঙালীরা করেন নি; বরং এর অধিকাংশই বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠীর ধর্মীয় মূল্যবোধের সাথে প্রচণ্ডভাবে সাংঘর্ষিক। এর অধিকাংশই হিন্দু সংস্কৃতির অংশ



পহেলা বৈশাখের নামে বা নববর্ষ উদযাপনের নামে যুবক-যুবতী, কিশোর-কিশোরীদেরকে অশ্লীলতা ও বেহায়াপনার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আজ থেকে কয়েক বছর আগেও এদেশের মানুষেরা যা জানত না এখন নববর্ষের নামে তা আমাদের সংস্কৃতির অংশ বানানো হচ্ছে।



---------- পড়ার জন্য ধন্যবাদ । এবার শেয়ার করুন.........

(শাহ আব্দুল হান্নান-এর ফেবু থেকে সংগৃহীত)

ফেবু লিংক Shah Abdul Hannan

বিষয়: বিবিধ

১৬০৯ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

206094
১১ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৮
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫১
154926
টোকাই বাবু লিখেছেন : গেরিলা বলছে____ভালো লাগলো Angel Angel Angel Angel Angel
ধন্যবাদ ভালো লাগার জন্য।
206106
১১ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:০৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর পোষ্টটি শেয়ার করার জন্য। কিছু ভাই ১লা বৈশাখে অপসংস্কৃতি দেখে নববর্ষই হারাম বলে দাবি করছেন। তাদের জন্য এই পোষ্টটি জরুরি।
১১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
154927
টোকাই বাবু লিখেছেন : ভাই বৈশাখ নামে যুবক-যুবতীরা যা করে, সেটা নিয়েই প্রশ্ন। আর চারুকলা তে যা হয় তা বোধ হয় আর বলার প্রয়োজন নেই।
206126
১১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৪
ফাতিমা মারিয়াম লিখেছেন : শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।
১১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৪
154929
টোকাই বাবু লিখেছেন : Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying
206269
১২ এপ্রিল ২০১৪ রাত ০৩:০২
ভিশু লিখেছেন : খুব ভালো শেয়ার...Happy Good Luck
১২ এপ্রিল ২০১৪ সকাল ০৭:৫৫
155053
টোকাই বাবু লিখেছেন : Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying Crying
206502
১২ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫২
প্যারিস থেকে আমি লিখেছেন : লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
১২ এপ্রিল ২০১৪ রাত ১১:০৯
155315
টোকাই বাবু লিখেছেন : আপনার জন্য Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
209990
১৯ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২৬
সত্যবাদী ব্লগার লিখেছেন : পহেলা বৈশাখের দিনটা মোটেও চাষীদের জন্য সুখের ছিল না। এদিন ছিল জমিদারদের জন্য খাজনা আদায়ের দিন। তারা আনন্দে নৌকা বাইচ ইত্যাদি ইত্যাদির আয়োজন করত........................।
২০ এপ্রিল ২০১৪ রাত ১২:০৩
158835
টোকাই বাবু লিখেছেন : :Thinking :Thinking :Thinking :Thinking :Thinking :Thinking :Thinking :Thinking :Thinking :Thinking

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File