বিপন্ন প্রাণী বাঘডাশ ।

লিখেছেন লিখেছেন সিকদারর ২৯ নভেম্বর, ২০১৩, ০৯:৩৮:২২ রাত

আজ সকালে ফজরের নামাজ পড়ার জন্য মসজিদের যাওয়ার সময় খেয়াল করিনি। নামজ পড়ে আসার সময় দেখি গেটের পাশে পড়ে কুকুরের মত কি একটা রাস্তায় শুয়ে আছে । একটু দুরে দাড়িয়ে ভাল করে দেখলাম নড়াচড়া করে কিনা । দেখলাম নড়ছে না । সাহস করে কাছে যেয়ে কাছে যেয়ে দেখলাম মৃত । পেটে পাথর মেরে কে যেন প্রাণিটাকে মেরে ফেলেছে। খারাপ লাগল ।



আমাদের গ্রামীণ লোকজনের অতি পরিচিত গ্রামীণ বনের বন্যপ্রাণী বাগডাশ বা বাঘ খান্ডাশ (large Indian civet ) এক সময় বাংলাদেশের গ্রামীণ বন গুলোতে এদের হরহামেশাই দেখা যেত ।

বাদামি ধূসর গায়ের রঙ , মাথা থেকে দেহের মাপ ৮০ থেকে ৮৬ সেমি । গলায় সাদা কালো ডোরা আছে । লেজ সাদা কালো বলয় যুক্ত ৩৩ সেমি । লেজের আগা কালো । পেটের নিচের দিক সাদাটে । ওজন ৫ থেকে ১১ কেজি পর্যন্ত হয়ে থাকে ।

এরা নিশাচর প্রাণী । একা থাকতে ও শিকার করতে পছন্দ করে ।গাছে উঠতে পারে । নিজ এলাকায় গন্ধ যুক্ত এক প্রকার তরল পদার্থ ছিটিয়ে বাগডাশ নিজ বিচরন এলাকা চিহ্নিত করে । বাগডাশ বছরের যে কোনো সময় প্রজননের জন্য মিলিত হতে পারে ।

বাগডাশ সর্বভুক । সাপ , ব্যাঙ , গিরগিটি , পোকামাকড় , ইঁদুর জাতিয় প্রাণী , পাখি পাখির ডিম , গৃহস্থের হাঁসমুরগি , এমনকি ছাগল ভেড়াও খায় । বাগডাশ বুন ফলও খায় ।

বাগডাশ এক সময় বাংলাদেশের সব গ্রামীণ বন গুলতে দেখা গেলেও এখন নাই বললেই চলে । বাসস্থান ধ্বংস , লোকজ চিকিৎসার , চামড়া , কিছু সম্প্রদায়ের খাবারের জন্য শিকারের ফলে বাগডাশ বিপন্নের তালিকায় ।

তবে বাংলাদেশের সিলেট , চট্টগ্রাম ও সুন্দরবন এদের বেশ দেখা যায় । সেই সাথে কিছু কিছু গ্রামীণ বনে বাগডাশ এখনও কোন রকমে নিজেদের টিকিয়ে রেখেছে ।

উল্লেখ্য ঃ আমার বাসা চট্টগ্রাম শহরের পাহাড়ি এলাকায় ।

বিষয়: বিবিধ

৩৩৩৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File