সাভার ট্র্যাজেডি নিয়ে .....।

লিখেছেন লিখেছেন গ্রহান্তরের আগুন্তক ২৮ এপ্রিল, ২০১৩, ০২:০৩:১০ রাত

# সাভারে ভবন ধবসে পড়েছে। বরাবরের মত গিনিপিগ হয়েছে গার্মেন্টস কর্মীরা, হেফাজতের হাত থেকে যাদেরকে রক্ষার জন্য উঠে পড়ে লেগেছিল শুশিল সমাজ। সব টিভিতে দেখি লাইভ দেখাচ্ছে। জাফর উল্লাহ শরাফতের মত ধারাভাষ্য দিয়ে যাচ্ছে রিপোর্টার। অশুদ্ধ উচ্চারণে দরাজ কন্ঠে ঘোষণা করছে, "এইমাত্র আরেকজন শ্রমিককে বের করা হয়েছে" "এইমাত্র আরেকজন"। এর মধ্যে বাংলাভিশনের এক মগা রিপোর্টার সদ্য বের করে আনা এক আহতকে গিয়ে জিগ্যেস করল "ভাই, ভিতরে কি ঘটেছিল"? সবাই ধাক্কা দিয়ে রিপোর্টার মগাকে সরিয়ে দিল। সরিয়ে ভালই করল, নইলে আমার স্যান্ডেল হয়তো উড়ে গিয়ে মনিটর ভেঙ্গে দিত, ছাগ্লা রিপোরটারেরতো কিছুই হত না।

# হুজুররা খুব খ্রাপ, তারা গরিব মহিলাদের ঘরের বাইরে আসতে দেয়না। আমরা খুব ভালো, তাই তাদেরকে ঘরের বাইরে এনে অনুমোদনবিহীন ভবনে, অনিরাপদ অবস্থায় কাজ করাই এবং মাঝে মাঝে আগুন লাগিয়ে, ভবন ধ্বসিয়ে মাইরা ফেলি এবং তাদের সব যন্ত্রণার অবসান ঘটাই। #"কিছু হরতাল সমর্থক ভবনটির ফাটল ধরা দেয়ালের বিভিন্ন স্তম্ভ এবং গেট ধরে নাড়াচাড়া করেছে। ভবনটি ধসে পড়ার পেছনে সেটাও একটি সম্ভাব্য কারণ হতে পারে" - বিবিসিকে স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর।

#প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন , ‘আমরা আগে থেকেই সচেতন ছিলাম। আমরা জানতাম বলে সব লোক সরিয়ে ফেলা হয়েছিল। কিন্তু মূল্যবান জিনিস সরিয়ে নিতে সকালে লোকজন সেখানে গিয়েছিল। তারাই দুর্ঘটনার শিকার হয়েছেন।’

আজকের এই বিষণ্ণ ঘুমোট শোকাবহ দিনে সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দু'জন ব্যক্তির এই মন্তব্য প্রমাণ করে কতটা মানসিক ভারসাম্যহীন হয়ে চলছে এই সরকার। সেজন্য শুধু যুবলীগ ক্যাডার রানার গ্রেপ্তার দাবি নয় বরং এই মানসিক ভারসাম্যহীন উন্মাদ সরকারের পতনই সময়ের দাবি।

#বাংলাদেশের মন্ত্রিসভার সদস্যসংখা দেশের সর্বমোট আয়োডিন ঘাটতির সমানুপাতিক।

#আমি বলেছিলাম 'আপনি গাঞ্জা খাবেন্না, এমনিতেই গত তত্ত্বাবধায়কের আমলের ডিমের কারণে আপনি আধা পাগল, গাঞ্জা টানলে আপনি পুরো পাগল হয়ে যাবেন। কিন্তু তিনি আমার কথা শুনলেন্না, তিনি শুনলেন চাদরবাবা ইমরানের কথা, এখন গাঞ্জা টেনে বিবিসিতে গিয়ে উল্টাপাল্টা বকে আসলেন, সবাই আপনার পাগলামির খবর জেনে গেলো। এখন আপনার কি হবে, আপ তেরা কেয়া হোগা মখা?

#"পিলখানা = ৭৪

নীমতলী = ১২৪+

মিরসরাই = ৪৮

তাজরীন ফ্যাশন = ১৫৮

চিটাগাং ফ্লাইওভার = ২৫

সাভার রানা প্লাজা = ২০০+

২৮-ই ফেব্রুয়ারী পরবর্তী = ১৭০+

লাশ সকল প্রতিশোধ নেবে, প্রিয় প্রধানমন্ত্রী

#এই ঘোর অসময়েও মাননীয় প্রধানমন্ত্রী তার রুটিন কার্যক্রম অব্যাহত রেখেছেন। রেল লাইন উদ্বোধন করেছেন, নতুন রাষ্ট্রপতিকে বরন করেছেন, সংসদে তার স্বভাবমত খিস্তি খেউর করছেন এবং সর্বশেষ লজ্জা শরমের মাথা খেয়ে বলে দিয়েছেন রানা যুবলীগের কেউ নয়। আমি ভীতু মানুষ, মাননীয় প্রধানমন্ত্রীকে কিছু বলার সাহস আমার নেই। তবে আমার আক্ষেপ হচ্ছে। আক্ষেপ বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতি। বঙ্গবন্ধু, আপনি আমাদের জন্য এটা কি জিনিষ রেখে গেলেন, মানুষ এরকম হয় কিভাবে?

#পিপার স্প্রে বোঝ, মেটাল বুলেট বোঝ, টিয়ার সেল বো্‌ঝ, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ বোঝ,

আর অক্সিজেন সিলিন্ডার বোঝনা, দমকল বাহিনী বোঝনা?

এই সব মখামি আর কতদিন?

#হুম,আমি নিরপেক্ষ না। আমি শকুনের বিরুদ্ধে, শূয়র শাবকের বিরুদ্ধে, যাবতীয় চুতিয়া মিডিয়ার বিরুদ্ধে এবং অতি অবশ্যই আওয়ামীলীগের বিরুদ্ধে।

ফেসবুক লিঙ্কঃ শরীফ উদ্দিন

বিষয়: বিবিধ

১২৮৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File