লাভের পাল্লা কাদের ভারি

লিখেছেন লিখেছেন আবু মাহফুজ ১২ জানুয়ারি, ২০১৬, ১২:৩৩:২৬ রাত

লাভের পাল্লা কাদের ভারি

এই অল্প ক'দিন আগে আমি মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদীর ছেলে পিরোজপুর উপজেলা চেয়ারম্যান জনাব মাসুদ সাঈদীর একটা ফেইসবুক পোস্টকে রি-পোস্ট দিয়েছিলাম। আমার এই রি-পোস্টটা মাওলানা সাঈদী বা মাসুদ সাঈদীর প্রতি কোন বিশেষ আবেগ বা অনুকম্পার কারণে নয়। জনাব মাসুদ সাঈদীর সে পোস্টের শেষ কয়টি লাইন ছিল এরকম ঃ

"ও হে জালিমরা ! খোঁজ নিয়ে দেখো, হিসাব করে দেখো ..

ফায়দার পাল্লা কাদের দিকে ঝুঁকছে। দেখার জন্য তো অর্ন্তদৃষ্টি থাকা চাই, ঈমানের দৃষ্টি থাকা চাই। কিন্তু হায় .. তোমাদের তো আবার কোনটাই নাই ! তবে অপেক্ষায় থাকো .. ফায়সালার সময় খুউবই সন্নিকটে, ইন শা আল্লাহ|"

আসলে ব্যাপারটা আমার কাছে প্রায়শই চিন্তা আসে, হাসিনা আসলে কি চায়। বামরা, ইনুরা আসলে কি চাইছে। সাম্রাজ্যবাদী ব্রাহ্মন্যবাদী ভারত আসলে কি হাসিল করছে। হাসিনা না হয় আরো দশ বছরই ক্ষমতায় থাকলো। একে একে জামায়াতের টপ লেভেলের সব নেতারই না হয় ফাঁসি দিয়ে দিল। বি.এন.পি নেতৃত্বাধীন জোটও না হয় ভেঙে গেল। বি.এন.পিও না হয় শেষই হয়ে গেল। তারপরও কি খেলা সাঙ্গ হয়ে গেল?

আমি ভাল ভাবেই বিশ্বাস করি, হাসিনা অার বামদের পেছনে যে সব থিং ট্যাকরা কাজ করছিল অনেকদিন থেকে তারা যথেষ্ট গভীর জ্ঞান রাখেন, বুদ্ধি রাখেন। এবং তাদের পরিকল্পনা গ্রহনের প্রজ্ঞাটা প্রখর। কিন্তু তারা কি দেখছেন না, আসলে লাভের পাল্লাটা কাদের ভারি হচ্ছে?

আমি আমার ফেইসবুক একাউন্ট অনেক আগেই বন্ধ করে দিতাম, স্বভাবতই অনেকসময়ই খুব বিরক্ত হই, বিব্রতও হতে হয় অনেক সময়। কিন্তু নিঃসন্দেহে যেখানে বিশ্বের নামকরা মি্ডিয়া সহ প্রায় সবগুলো মিডিয়া বেশ্যাবৃত্তির মত, একচোখা, একদেশদর্শী, পক্ষপাতিত্ব আর যত সব অপকর্মের জন্ম দিচ্ছে সে সময় ফেইসবুক সহ সোশ্যাল মিডিয়াগুলো একধরনের অার্শিবাদ।

ফেইসবুকে মাঝে মধ্যে অনেকগুলো পোস্ট দেখে নিজের সামান্য জ্ঞানের পরিধিতে আরেকটু আলোকবর্তিতা জ্বলে উঠে।

বেশ কিছুদিন আগে, প্রায় মাস দুয়েক হবে, আগে যতদুর মনে পড়ে ইন্ডিয়া টাইমসে একটি নিবন্ধ ছাপা হয়েছিল যাতে আশংকা প্রকাশ করা হয়েছিল যে, তাদের ভাষায় "মেীলবাদীদের ফাঁসি দিয়ে সরকার কোন লাভ হচ্ছে না বরং চরমপন্থা বাড়ছে।" আমেরিকায় বড় হওয়া ছেলেমেয়েরা এরকম বেকুব মার্কা সংবাদ দেখলে একটা শব্দ করে সেটা হলো "ডা--হ...".. আমি এই মাত্র লেখায় শব্দটা ব্যাবহার নিশ্চিত করার জন্য অভিধানে শব্দটা অর্থ নিশ্চিত হয়ে নিলাম।

আমি লিখতে গিয়ে সতর্কভাবে চেষ্টা করি যত ছোট করা যায়, নিজের যেমন সময় নাই তাছাড়া বড় লেখায় পাঠক বিরক্ত হয়, তাছাড়া অনেকেই পড়তে চায় না। তবু অনেক কথা চলে আসচে চায়, মাথা এবং আঙ্গুলে গিজ গিজ করে।

আমাদের প্রিয় মল্লিক ভায়ের একটা গান আমার খুব প্রিয়ঃ

"যদি কেউ ভেবে থাকো মুসলিম মরে গেছে,

যদি কেউ বুঝে থাকো ইসলাম ডুবে গেছে,

ভুল, ভুল, ভুল বন্ধু ভুল বুঝেছো.."

অনেক লিখতে পারতাম, থাক অারেকদিন..

এই ফেইসবুকেই ২-৩ দিন আগে বাংলাদেশের এক তরুন ওয়ায়েেজের সামান্য ওয়াজ কানে আসলো। একটু একটু ভাল লাগলো এবং শুনতে থাকলাম। সে তরুন ওয়ায়েজের নাম শেখ জামাল উদ্দিন। আমি পাঠকদের সুবিধার্থে আমি লিংকটা আবার শেয়ার করবো। আল্লাহ পাক এই ওয়ায়েজটাকে নেক হায়াত দান করুন। তার জ্ঞানের পরিধি দেখে আমি ইমপ্রেসড, আমার মনে হয়েছে মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদী থেকেও তাঁর একাডেমিক লেখাপড়া মনে হলো বেশী। সুর এবং ছন্দ মাওলানা সাঈদী থেকে বিচ্ছিন্ন করার কোন সুযোগ নাই। সবাইকে অনুরোধ করছি মাওলানা শেখ জামাল উদ্দিন নামের এই ওয়ায়েজের ওয়াজটা শোনার। ওয়াজটা একটু লম্বা, প্রায় এক ঘন্টারও বেশী। কিন্তু বিশ্বাস করুন আপনার সময়টা বৃথা যাবে না। আমি আল্লাহ পাকের কাছে এই তরুন মাওলান জামাল উদ্দিনের জন্য দোয়া করি।

ওয়াজের লিংক। ওয়াজটা হয়েছিল সম্ভবত সিলেটের বিয়ানী বাজারে।

https://www.youtube.com/watch?v=r458661bhJI&feature=youtu.be

বিষয়: বিবিধ

১২৯৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356716
১২ জানুয়ারি ২০১৬ সকাল ০৬:৩৪
শেখের পোলা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ৷ উনার ২ঃ১৫ মিনিটের ওয়াজ শেষ করে মন্তব্যে ফিরে এলাম৷ শেষ না করে ছাড়তে পারিনি৷ যারা উনার কথায় হাত উঠিয়েছেন আল্লাহ তাদের ওয়াদা বহাল রাখার তৌফিক দিন৷
356743
১২ জানুয়ারি ২০১৬ দুপুর ০২:২১
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

আমাদের প্রিয় মল্লিক ভায়ের একটা গান আমার খুব প্রিয়ঃ
"যদি কেউ ভেবে থাকো মুসলিম মরে গেছে,
যদি কেউ বুঝে থাকো ইসলাম ডুবে গেছে,
ভুল, ভুল, ভুল বন্ধু ভুল বুঝেছো.."



নানান অস্বস্তিকর বিষয় থাকা সত্বেও এখন ফেসবুকই ভরসা!

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
356762
১২ জানুয়ারি ২০১৬ বিকাল ০৪:৩০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
অবিশ্বাসি রা সবসময় মনে করে তারা ইসলামকে ধ্বংস করে ফেলেছে। সেটা সোভিয়েট বা যুগোস্লাভিয়াতে দেখা গেছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File