গোঁয়ার্তামী, ধর্মান্ধতা এবং ধর্মহীনন্ধতা

লিখেছেন লিখেছেন আবু মাহফুজ ০৬ অক্টোবর, ২০১৩, ১০:৫৩:১৩ সকাল

আমি অনেক আগে প্রায় দশ বছর আগে একটা নিবন্ধ লিখেছিলাম "ধর্মান্ধতা এবং ধর্ম হীনান্ধতা" শিরোনামে। যে নিবন্ধটি আমরা "আমেরিকায় ইসলাম" বইতে সংগৃহিত হয়েছে।

আমি ধর্মান্ধ আর ধর্মহীনান্ধ এই দুই গোষ্ঠির মুর্খতা দেখে দুঃখিত বা ব্যাথিত হইনা বরং বিরক্ত এবং ক্ষুব্ধ হই। মাঝে মধ্যে এদেরকে দেখলে আমার খুব ঘৃনা হয় সেই ধর্মান্ধ এবং ধর্মহীনান্ধদের অবস্থা দেখে। আমার জীবনে দেখেছি এরা খুবই বেয়াদব প্রকৃতির, এরা নিজে যা জানে এটা নিয়ে খুব অহংকৃত। এরা কখনই অন্য পরিস্থিতি বা প্রেক্ষাপট বুঝতে চায়না বা পারে না।

একজন জাহেল, অবিশ্বাসী এটা যখন করে তখন নিজকে প্রবোধ দেই যে এরা তো জাহেল। কিন্তু আমার খুবই বিরক্ত লাগে যখন কেউ ধর্মের নামে এটা করে। তাদের খুব লম্বা দাঁড়িও থাকে।

আজ দুটি ঘটনা সেটাই মনে করিয়ে দিলো। ফেইসবুকে আমার এক পরিচিত জন একটা ভি.ডিও ছেড়ে দিল যােদ এক ইয়া লম্বা দাড়িওয়ালা ফাসেক ওলামায়ে দেওবন্দ সম্পর্কে এমন সব কুৎসিত কথাবার্তা বলছিল যা শুনতে যে কোন ভদ্রলোকের বিবেকে বাধবে। খুবই বিরক্ত লাগলো আমার সেই বন্ধুটির প্রতি । আপনার বিবেকেও বাধলোনা এমন ফাসেক জাহেলের ভিডিওটি ছেড়ে দিতে। অপর ঘটনা আমি অনেক দিন থেকে একজনকে চিনতাম ইয়া লম্বা দািড়ঁ, কিন্তু সারা জীবন দেখেছি যিনি কাউকে সমালোচনায় লাগলে খুবই কঠোর অথচ নিজের খবর নাই। আয়নায় নিজের চেহারা দেখলে কেবল নিজের লম্বা দািড়ঁই দেখেন আর পুলকিত হন বেহেস্তের আনন্দে। আল্লাহর হকের চেয়ে বান্দার হক যে বেশী গুরুত্বপূর্ণ সেটা বেমালুম ভুলে যান। কোনদিন অন্যের পরিস্থিতি তিনি বুঝতে চাইতেন না। ইসলামরে উপর কয়েকটি বই আর ইতিহাস পড়েই তাঁরা মহাপন্ডিত সেজে যান আর ইয়া লম্বা জুব্বা আর দাড়ি দিয়ে তাঁরা বড় শায়খ।

বিষয়: বিবিধ

১২১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File