রানা প্লাজার মালিক সোহেল রানার কিছু না জানা কথা

লিখেছেন লিখেছেন বেকার সব ২৫ এপ্রিল, ২০১৩, ০৪:৩২:৫৩ রাত



আমি তখন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষের ছাত্র। রানা ভাই আমাদের দুসসম্পর্কের আত্মীয়। আমার বোনের সাথে তার বিয়ের কথা চলছিল। সে হিসাবেই তার অফিসে যাবার দরকার পরেছিল। বিয়ের কথা বার্তা আগানো অবস্থাতে কোন একটা কেসে সে জেলে যায়। বিয়ের কথা বার্তাও বন্ধ হয়ে যায়। সরিষার তেলের ব্যাবসা ছিল তাদের। সে থেকেই তার বাবা আব্দুল খালেক এত টাকা পয়সার মালিক। ব্যাবসা বাঁচানোর জন্য ছেলে আও্যামীলীগ আর বাবা বিএনপি করতেন যাতে যে দল ই ক্ষমতায় থাকুক তারা যেন সুবিধা নিতে পারে।

তখন রানা প্লাজার কাজ শুরু হল। খুলনা বিশ্ববিদ্যালয় এর তৎকালীন আর্কিটেক্ট বিভাগীয় প্রধান প্রখ্যাত স্থপতি পাভেল আহমেদ কে দিয়ে করান বিল্ডিং এর ডিজাইন। যতদূর মনে পরে ১৫ কোটি টাকায় চুক্তি হয় এর ঠিকাদারের সাথে। কিন্তু চুক্তির পর পর ই সে বছর রড এর বাজারে হঠাত করে পাগলা হাওয়া লাগে। দাম বেড়ে যায় কয়েকগুন। সমস্যা শুরু হয় চুক্তি নিয়ে। ঠিকাদার চাপ দেই চুক্তির টাকা বাড়ানোর জন্য। কিন্তু মালিক পক্ষ তা দিতে রাজি নয়। আমার সামনেই একবার ঠিকাদারের সাথে বাহাস হয়ে গেল তার। পরে তারা কিভাবে বিষয় টি মিটমাট করেছিলেন জানি না। আজকে মনে হচ্ছে সেটি মিটমাট হয়েছিল নিম্নমানের রড বিল্ডিং নির্মানে ব্যাবহার করে। সবশেষ তার সাথে আমার দেখা হয়েছিল সাভার সি আর পি তে। তার মায়ের ক্যান্সারের কেমথেরাপীর সাইড ইফেক্ট এর কারনে এখানে ফিজিও থেরাপী নিতে এসেছিল। তার পরে আর কোন যোগাযোগ ছিল না।

গতকাল বিল্ডিং টাতে ফাটল ধরেছিল। জানতাম বিল্ডিং নিয়ে তার গর্ব আছে। তাই সে কানেই তুলেনি যে রানা প্লাজা ভেঙ্গে পড়বে। আজ সেই বিল্ডিং টা ধ্বসে পড়েছে। অনেক মানুষ(আমার ধারনা সংখ্যাটা ১০০০ ছাড়িয়ে যাবে)। অনেক মানুষ আহত হয়েছে। হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সাভারের স্থানীয় সূত্রগুলো বলেছে, ভবনটি ধসে পড়ার সময় সোহেল রানা রানা প্লাজার নিচতলার অফিসে বসে ছিলেন। জনরোষ থেকে বাঁচতে আটকাবস্থায় তিনি খবর দেন স্থানীয় আওয়ামী লীগ এমপি মুরাদ জংকে। এমপির সহায়তায় তিনি অক্ষত অবস্থায় উদ্ধার পান। পরে দলীয় লোকজনের সহায়তায় সোহেল রানা এনাম মেডিকেল কলেজ হাসপাতালে যান। সেখান থেকে প্রাথমিক চিকিৎসা নেয়ার পর তিনি গা ঢাকা দেন।

আজকে আমাকে কয়েকজন বলছে যে আমরা খুব ভাগ্যবান যে তার সাথে আমার বোনের বিয়ে হয়নি। হয়ত কথাটা ঠিক। আমরা আসলেও ভাগ্যবান। সাথে এটাও জানি আর ১০ টা ঘটনার মত এই ঘটনার ও কোন বিচার হবে না। কারন তিনি সরকার দলীয় লোক।

প্রথম এখানে প্রকাশিত

বিষয়: বিবিধ

১৬৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File