ঈদের কেনা কাটা

লিখেছেন লিখেছেন কুয়াশা ০৩ আগস্ট, ২০১৩, ০৩:২৮:২৪ দুপুর

কয়েকদিন টিভি চ্যানেলগুলিতে ঈদের কেনা কাটা নিয়ে ব্যপক মাতামাতি হচ্ছে। এমনকি এই সংবাদ লাইভও দেখাচ্ছে। কাল রাত্রে এনটিভির সংবাদ দেখার জন্য বসলাম। সংবাদের প্রথম দুটি সংবাদই ঈদের কেনাকাটা নিয়ে। দুটি সংবাদের মধ্যে একটি আবার লাইভ। সংবাদ দেখে মনে হল দেশে আর কোন সমস্যা নাই মানুষ এখন সুখের সাগরে ভাসছে। তাই এনটিভি কর্তৃপক্ষ একই ধরনের দুইটি সংবাদ প্রথম প্রচার করল। অন্য চ্যনেলেগুলিও একই অবস্থা। বড়বড় সপিংমল গুলিতে টিভি ক্যামেরা নিয়ে যাচ্ছে, লোক জনের সাক্ষাতকার নিচ্ছে

উপস্থাপিকা: আপু কেমন জামা কিনলেন? দাম কেমন?

ক্রেতা: ইন্ডিয়ান ডিজাইনের জাম কিনলাম, দামটা গতবারের চেয়ে একটু বেশী, দাম নিয়েছে ৩৫০০০ হাজার। কয়েকটা কিনলাম।

এখানে তিনটি ব্যপার ১) বাংলাদেশের ডিজাইন ভাল না। ২) দাম ৩৫০০০/ হওয়াটা গতবারের চেয়ে একটু বেশী। ৩) ফুটপথ থেকে বা কমদামি কোন দোকান থেকে যারা ঈদের জন্য কোন কিছু ক্রয় করছেন তাদের জন্য আসলে ঈদের আনন্দ না।

এটা ঠিক ঈদের আনন্দটা বড়লোকের জন্য। গরিবের জন্য না। এই বাংলাদেশে কয়েক কোটি পরিবার আছে যেসব পরিবারের কর্তাব্যক্তিরা ৩৫০০০/ টাকা দিয়ে না ৩৫০/ টাকা দিয়ে তার সন্তানদের জন্য কোন কাপড় কিনতে গেলে ১০ বার চিন্তা করবে। হয়ত যে টাকা দিয়ে সে কাপড় কিনছে সেই টাকাটা সে ঔষধ কেনার জন্য রেখেছিল বা ছেলে মেয়েদের স্কুলের বেতন দেয়ার জন্য রেখেছিল। কিন্তু এখন ঈদ চলে আসায় সন্তানদের মুখের দিকে তাকিয়ে সেই টাকা দিয়ে সে তাদের জন্য জামা কাপড় কিনছে। ফলাফল তার হয়ত একমাস ঔষধ কেনা হবে না। বা স্কুলের বেতন বা প্রাইভেট টিউটরের বেতন দিতে আরও কয়েক মাস দেরি হবে। হয়ত বাড়ির কর্তা ব্যক্তিরা তাদের ছোট সন্তানদের কোন রকমে বুঝিয়ে রাখছে যে এই ঈদে না সামনের ঈদে তোমাকে নতুন জামা দেয়া হবে। হয়ত ছোট ছেলে বা মেয়েটা সেটা মেনেও নিয়েছে। কিন্তু অব্যাহত ভাবে টিভিতে যদি কেনা কাটার অনুষ্ঠান দেখানো হয় তাহলে সেই ছোট ছেলে বা মেয়েটা কতক্ষণ নিজেকে নিয়ন্ত্রন করতে পারবে। মিডিয়ার কাছে সবিনয়ে জানতে চাই যারা এই ঈদে নতুন জামাকাপড় কিনতে পরবেনা তাদের জন্য মিডিয়া কি কোন ব্যবস্থা নিয়েছে। কারণ তাদের অব্যাহত প্রচারনায় অনেকে উদ্বুদ্ধ হচ্ছে। যারা কিনতে পারবেনা তাদের মনে তো একটা আক্ষেপ থেকে যাচ্ছে। একটা কষ্ট থেকে যাচ্ছে।

তাই সকল মিডিয়ার ভাইদের কাছে অনুরোধ আপনারা এই ধরনের প্রচার প্রচারনা থেকে দুরে থাকেন। কারন ঈদে এই দেশের বহু পরিবার কোন কিছু কিনতে পরবেনা। হয়ত কারো কাছে থেকে ২০০/৩০০ টাকা ধার করে সেমাই চিনি কিনবে। মিডিয়াতে অব্যাহত ভাবে এই সব প্রচার করে আমাদের সমাজের ধনী দরিদ্রের যে আকাশ পাতাল বব্যবধান এইটা এই সব প্রচারের মাধ্যমে আরো প্রকট করে তুলে না ধারার অনুরোধ করছি।

যার টাকা আছে সে যে কোন জিনিশ কিনতে পারে। যারা টাকা নেই সে কিছুই কিনতে পারছে না। কিন্তু ঈদটা সকলের। ধনী, দরিদ্র, শ্রমিক, মুটে, মজুর সবার। তাই ঈদের কেনাকাটা, ঈদের মেকআপ নিয়ে যেকোন ধরনের অনুষ্ঠান প্রচারের আগে দরিদ্র শ্রেণীর মানুষের কথা একবার চিন্তা করবেন।

বিষয়: বিবিধ

২৪২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File