বাংলাদেশের রাজনীতিতে জুজুর ভয়

লিখেছেন লিখেছেন স্বঘোষিত ব্লগার ০৭ এপ্রিল, ২০১৩, ১১:৫৫:০২ রাত

বাংলাদেশের সংঘাতময় রাজনীতির ময়দানে প্রতিপক্ষকে ঘায়েল করার পরিচিত এক হাতিয়ারের নাম ‘জুজুর ভয়’।বলাবাহুল্য যে বিরোধীদল থাকাকালীন আমাদের রাজনীতিবিদরা অতিমাত্রায় দেশপ্রেমিক হয়ে যান। দেশ রক্ষার নিমিত্তে তাঁরা গণতান্ত্রিক অধিকারের নামে হরতাল, জ্বালাও-পোড়াও করে দেশের সম্পদ নষ্ট করতেও কুণ্ঠিত হন না। আর সরকারি দলকে বিরোধী দল দমন করতে করতেই ক্ষমতার মেয়াদ শেষ হয়ে যায়। এভাবে ক্ষমতার পালাবদল হয়, কিন্তু জনগণের ভাগ্যের চাকা আগের মত গতিহীন থাকে।

সরকারের বৈদেশিক নীতির সমালোচনায় বিরোধীদলের জুজুর ভয় অতিমাত্রায় বৃদ্ধি পায়। আওয়ামীলীগ সরকার যখন ক্ষমতায় থাকে তখন ভারত-বিরোধিতাই যেন বিএনপির রাজনীতির কেন্দ্রবিন্দু হয়ে পড়ে। ক্ষমতাসীন আওয়ামীলীগ সরকার ভারতের সাথে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট কোনো সিদ্ধান্ত নিলে বিএনপি কখনই এটা সমর্থন করে না। যাচাই বাছাই না করেই এর বিরোধিতা শুরু করে। ‘ভারতের কাছে দেশ বিক্রি’র চিরাচরিত অভিযোগ তুলে নতুন করে আন্দোলনের ইস্যু তৈরি করে। অবশ্য এ ক্ষেত্রে স্মরণ রাখা জরুরী যে ভারতের সাথে দ্বিপাক্ষিক বিষয়ে ভারত সরকার নিজেদের স্বার্থকে সর্বোচ্চ বিবেচনায় রেখেছে। কিন্তু প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক খুবই জরুরি। এ বন্ধুত্বপূর্ণ ভাব বজায় রাখার প্রচেষ্টাকে ‘ভারতের কাছে দেশ বিক্রি’ নামক জুজুর ভয় দেখানো হাস্যকর। অবশ্য কয়েক মাস আগে ভারত প্রধানের নিমন্ত্রণে বিরোধীদলীয় নেত্রীর ভারত সফরের পর বিএনপির ভারত নিয়ে জুজুর আপাতত: দেখা যাচ্ছে না।

আবার বিএনপি নেতৃত্বাধীন সরকার যখন ক্ষমতায় থাকে তখন আওয়ামীলীগের জুজুর ভয় হচ্ছে, বাংলাদেশ পাকিস্তান হয়ে গেল! পাকিস্তানের কাছে দেশ বিক্রি ইত্যাদি। এক্ষেত্রেও পাকিস্তান বিরোধিতাই হচ্ছে আওয়ামীলীগের রাজনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু। বিএনপির শাসনামলে কেবল পাকিস্তান বিরোধিতাই নয়, আরও কয়েকটি জুজুর ভয় আওয়ামীলীগ দেখিয়ে থাকে। সেগুলো হলো- বাংলাদেশ জঙ্গিবাদের অভয়ারণ্য হয়ে গেল, মৌলবাদ রাষ্ট্রে পরিণত হলো ইত্যাদি। এ সরকারের আমলে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ বিএনপির সকল আন্দোলনকে স্তিমিত করে রেখেছে মাত্র একটা কার্যকরী হাতিয়ারের মাধ্যমে। আর সেটা হলো, বিএনপির আন্দোলন যুদ্ধাপরাধী জামায়াত শিবিরকে রক্ষা করার জন্যই। এ পুরনো বুলি শুনতে শুনতে দেশের মানুষ বিরক্ত হয়ে গেলেও রাজনীতিবিদরা সে বুলি আওড়াতে এক ধরণের আনন্দ পেয়ে থাকেন।

ধর্মকে ব্যবহার করে রাজনীতি করা এ দেশে নতুন নয়। এ কাজে দু’দলই বেশ দক্ষতার পরিচয় দিয়েছে। ধর্ম ব্যবসার রাজনীতিতে একদল অনিবার্যভাবে চিহ্নিত হয় ধর্মের পক্ষের দল অপর দল ধর্মের বিপক্ষের দল। ধর্মের পক্ষের দল তখন প্রতিপক্ষের যেকোনো কাজে ধর্মকে টেনে এনে ধর্ম গেল ধর্ম গেল বলে জুজুর ভয়ে মায়াকান্না শুরু করে । ভোটের রাজনীতিতে ধর্মের ব্যবহার আরও প্রতিযোগিতামূলক। নির্বাচনের আগে ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোকে নিয়ে রীতিমত টানাটানি শুরু হয়। নির্বাচন শেষে বিরোধীদল সেই পুরনো জুজুর ভয় নিয়ে সংঘাতময় রাজনীতির মাঠে হাজির হয়।

বাংলাদেশের রাজনীতিতে ভূতের মত অন্য ঘাড়ে চড়ে রাজনীতি করা নামসর্বস্ব বামপন্থী দলগুলোর ধর্মবিরোধিতা একধরণের ধর্মভয় থেকে উদ্ভূত। সমাজতান্ত্রিক মতবাদে বিশ্বাসী এসব নাম সর্বস্ব রাজনৈতিক দলগুলোর রাজনীতির আদর্শই হচ্ছে নাস্তিকতার নামে ধর্ম বিরোধিতা। কারও উপর ভূত সওয়ার হলে যেরকম সব কাজকর্ম ঐ ভূতেই নিয়ন্ত্রণ করে বলে একটা কথা প্রচলিত আছে, তেমনিভাবে বামপন্থী রাজনৈতিক দলগুলো যে দলের কাঁধে সওয়ার হয় ঐ দলের নীতি নির্ধারণে দাপটের সাথে নিজেদের কর্তৃত্ব বজায় রাখে। ৯০ ভাগ মুসলমানের বাংলাদেশ যে সরকারই ক্ষমতায় থাকুক না কেন, সরকারকে অবশ্যই ইসলামী মূল্যবোধকে বিবেচনায় রেখে যেকোনো সিদ্ধান্ত নিতে হয়। ফলে এসব বাম ঘরানার দলগুলো দু’দলের বিরুদ্ধেই বাংলাদেশকে পাকিস্তান, আফগানিস্তান বা তাদের ভাষ্যমতে বাংলাস্তান করার ষড়যন্ত্রের অভিযোগ তোলে। মুক্তিযুদ্ধের চেতনার আড়ালে ইসলাম বিদ্বেষ এদের রাজনীতির মূল হাতিয়ার। অথচ একাত্তরের মুক্তিযুদ্ধে এদের সংশ্লিষ্টতা কতটুকু তা জাতির কাছে অজানা।

বাংলাদেশের দু’প্রধান দলই পালাকরে দু’বার দেশর ক্ষমতায় ছিল। আওয়ামীলীগের দুই দুই বার দেশ পরিচালনার সময় বাংলাদেশ ভারতের কাছে বিক্রি হয়ে যায়নি। তেমনিভাবে বিএনপির ১০ বছরের শাসনামলে বাংলাদেশ পাকিস্তান বা আফগানিস্তান হয়ে যায়নি। তাহলে কেন এ জুজুর ভয়? এক সাগর নগদ রক্ত দিয়ে কেনা এ বাংলার মাটির একটা কণাও কস্মিনকালের জন্য ভারতের বা পাকিস্তানের হয়ে যাবে না। যেকোনো সরকারে আমলেই নতুন নতুন সমস্যা মাথাচাড়া দিয়ে উঠবে, জুজুর ভয় না দেখিয়ে দু’দল মিলেমিশে সমস্যা সমাধানে সচেষ্ট হলে কেবল তখনই বাংলাদেশের সত্যিকারের উন্নয়ন সম্ভব।

বিষয়: রাজনীতি

১৪৪১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File