কৃত্রিম স্তন প্রতিস্থাপন স্তন ক্যানসারে মৃত্যুর ঝুঁকি বাড়ায়!!!

লিখেছেন লিখেছেন মোঃ ফজলে রাব্বী ১১ মে, ২০১৩, ০১:৩৪:১৪ দুপুর



কসমেটিক সার্জারির মাধ্যমে নারীদের কৃত্রিম স্তন প্রতিস্থাপন স্তন ক্যানসারে মৃত্যুর ঝুঁকি বাড়ায়। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য মিলেছে।

গবেষণা প্রতিবেদনটি ব্রিটিশ মেডিকেল জার্নালের অনলাইন সংস্করণে প্রকাশিত হয়েছে।

কানাডীয় বিশেষজ্ঞরা এই গবেষণাটি করেছেন। গবেষণার জন্য স্তন প্রতিস্থাপন করা এক হাজার নারীর ওপর পরিচালিত ১২টি গবেষণা পর্যালোচনা করে তারা দেখেছেন, ওই নারীদের ২৬ শতাংশেরই দেরিতে ক্যানসার ধরা পড়ে যতক্ষণে তা অনেকখানি ছড়িয়ে পড়েছে।

এছাড়া গত ২০ বছরে কৃত্রিম স্তন প্রতিস্থাপন করা স্তন ক্যানসারে আক্রান্ত ৬০০ নারীর ওপর পরিচালিত আরও পাঁচটি গবেষণায় দেখা গেছে, স্তন প্রতিস্থাপন করা নারীদের স্তন ক্যানসারে মৃত্যুর ঝুঁকি ৩৮ শতাংশ বেশি।

ফলে বিজ্ঞানীদের মতে, যে নারীরা সার্জারির মাধ্যমে কৃত্রিম স্তন প্রতিস্থাপন করেন তাদের স্তন ক্যানসারে মৃত্যুর ঝুঁকি সন্দেহাতীতভাবেই বহু গুণ বেড়ে যায়।

অবশ্য স্তন প্রতিস্থাপন ক্যানসারের কারণ এ ধরনের কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে দেখা গেছে, দেহে প্রতিস্থাপিত সিলিকনের উপস্থিতির কারণে অধিকাংশ ক্ষেত্রে স্তন টিউমার সনাক্তকরণের জন্য এক্স-রে স্ক্রিনিংয়ের ম্যামোগ্রামের সময় তা ধরা পড়ে না। ফলে চিকিৎসা শুরুর আগেই টিউমার অনেক বিস্তার লাভ করে।

স্তন স্ফীত করার জন্য ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব অ্যাসথেটিক প্লাস্টিক সার্জনরা এখন নিয়মিতই এ ধরনের অস্ত্রোপচার করে থাকেন। এতে খরচ হয় পাঁচ হাজার পাউন্ড। ২০১১ সালে প্রায় ৪০ হাজার নারী কৃত্রিম স্তন প্রতিস্থাপন করেন যা ২০০৭ সালের থেকে ৫৬ শতাংশ বেশি।

বেশিরভাগ প্রতিস্থাপনেই স্যালাইন সলিউশন বা সিলিকন ব্যবহার করা হয়। এক্স-রে রশ্মি সিলিকন ভেদ করতে পারে না। ফলে রোগ নির্ণয় করে চিকিৎসা করা সম্ভব হয় না।

বিষয়: বিবিধ

১৪২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File