রং বদলানোর এই খেলায় আমি যে ক্লান্ত...

লিখেছেন লিখেছেন না বলা কথাগুলো ১০ এপ্রিল, ২০১৩, ০১:৩৯:৫৮ দুপুর



আমি যে হৃদয় চোখ দিয়ে বুঝার চেষ্টা করেছি, তোমাকে! চাক্ষুস না দেখেও বুঝে নেওয়ার চেষ্টা করেছি অনবরত। ছায়ার ন্যায় ছিলাম তোমার সাথে। তোমার অভিব্যক্তি, আচরণ ---প্রতিটি পদে পদে জাজ করার চেষ্টা করেছি তোমার অনুভূতিকে।

কখনো তোমার আচরণ মনে হয়েছে, হ্যাঁ তুমি অনেক বেশী বুঝতে পেরেছ আমাকে। যেন পৃথিবীর সবগুলো ফুল সেজে বসেছিল তোমার আগমনীতে। বসন্তের ছোঁয়ায় হয়েছি রঙ্গিন। মানসপটের অব্যক্ত কথা ব্যাকুলতা হারিয়ে গেছে নিমিষেই । যেন যুগযুগ ধরে অপেক্ষমান কোন মানবী দাঁড়িয়ে রয়েছে, অব্যক্ত কথার পক্তিমালা সাজিয়ে। অভিব্যক্তির এই গোলকধাঁধা আমাকে করেছে অনেক বেশী আপ্লুত। ফাগুনের হাওয়ায় মাতাল হয়ে পড়েছিলাম! হয়ে পড়েছিলাম অনেক বেশী তোমার প্রতি অনুরক্ত।

আবার কখনো তোমার অস্বাভাবিক আচরণ খড়কুটোর ন্যায় উড়িয়ে নিয়ে গেছে আমার আবেগী ভালবাসাকে। শ্রাবণের ধারা নেমেছিল দুটি চোখের কোণে। তোমার ব্যবহার আমার হৃদয়কে করেছে অনেক বেশী রক্তাক্ত। অনেক বেশী আহত হয়েছি আমি। এ যে অন্য রকম কষ্ট। বলতে পারি না। সইতেও পারি না। একাকী নিজে নিজেই সহে চলেছি। এ যাতনা যে কতটা অসহ্যকর, কতটা বেদনার যদি তুমি জানতে!

আনমনা হয়ে বসে রয়েছি কত রজনী। কত নিশি পার করেছি নিজের সাথে যুদ্ধ করে। নীড়হারা পাখির ন্যায় ছটপট করেছি।

রং বদলানোর এই খেলায় আমি যে ক্লান্ত। আমি পরাহত। তৈলাক্ত বাঁশের অংক কষার হিসাবে আমি যে দূর্বল!

আমিতো এভাবে ভাবিনি। ক্যালকুলেশনের জটিল এ খেলায় মেতে ওঠার আমার যে কোন ইচ্ছে ছিল না! আমি তো স্বার্থপরতা, লাভ-লসের হিসাবকে জলাঞ্জলি দিয়ে দু হাত বাড়িয়ে দিয়েছিলাম...

বিষয়: বিবিধ

১১৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File