আমি কি মুক্তমনা হতে পারব?

লিখেছেন লিখেছেন সাদাচোখ ০৪ এপ্রিল, ২০১৩, ১১:৪৩:৪৮ সকাল

আজ প্রায় সব মিডিয়া সরব মুক্ত বাক স্বাধীনতার জন্য,আমি এই মুক্ত বাক স্বাধীনতার জন্য ধন্যবাদ দিতে পারি আমাদের এই দরদী মিডিয়া গুলোকে,ভাল লাগে যখন তারা বলে মুক্ত বাক স্বাধীনতা সবার সাংবিধানিক অধিকার।হা মানতেই হয় সাংবিধানিক অধিকার,

ধর্মের বিরুদ্ধে কথা বলা,বা ধর্মকে হেয় করা কি আমার এই বাক স্বাধীনতা?ধর্ম সবারই থাকে,আজ যে নাস্তিক সেও এক ধর্মের বাহক, মানে সে সব কিছু থেকে বিরত থাকবে-তার মন মগজ দিয়ে সে সমাজের প্রচলিত রীতিনীতির বাইরে থাকবে -সেটাই স্বাভাবিক।এটা সমাজের ই অংশ।

কিন্তু যেটা বলা হচ্ছে স্বাধীনতা,স্বাধীনতা আমার আপনার সবার আছে,আজ আমি আপনাকে বললাম আপনি রাজাকার,আপনি বেশ্যার বাচ্চা,আপনি জারজ --আপনি কি তা মেনে নিবেন ,স্বাভাবিক ভাবে আপনি মেনে নিতে চাইবেন না,এমনকি আপনি যদি তা হন তবুও আপনি মানবেন না,যুক্তি দিয়ে প্রমান করার চেষ্টা করবেন-আপনি তা না, দরকার হলে আপনি আপনার আত্মীয়তার বন্ধন ছিন্ন করে একা একা থাকবেন, কি করবেন না? কিন্তু মুক্তমনা হলে আপনাকে মেনে নিতে হবে আপনি যদি তা হন।

কিন্তু সেটা হচ্ছে না--নাস্তিক দের আপনি নাস্তিক বলতে পারবেন না,তারা নাস্তিক পরিচয় দিতে ভয় পায়।

কিন্তু প্রশ্ন সেটাও না,প্রশ্ন হল আমার মতের বাহিরে গেলে আপনি আমার বাক স্বাধীনতা হরন করছেন,কিন্তু আমি আমার মত প্রকাশ করতে গেলে যদি আপনার ক্ষতি হয় তবু সেটাই বাক স্বাধীনতা।সামান্য ক্ষতি স্বীকার না করলে ত আমরা উন্নত জাতি হতে পারব না,---বাস্তবতা আজ যেন এমন।

হায় আমার মিডিয়া হায় আমার বাক স্বাধীনতা।

ধর্ম বিরুদ্ধে যারা কথা বলছেন, হয়ত তারা ধর্ম সম্পর্কে অনেক জানেন,কিন্তু প্রথা গত যে সমস্যা আছে সেগুলোর জন্য ত ধর্মকে দোষরোপ করা যায় না,এই সমস্যার জন্য আমরা দ্বায়ী,কেননা ধর্ম চর্চা থেকে আমরা আমাদের কে দূরে রেখে কিছু লোক কে সুযোগ করে দিয়েছি,----তাই মুক্তমনা হতে চাইলে ধর্মে নয় ব্যক্তিগত সমালোচনা আগে জরুরী।

বিষয়: রাজনীতি

১০১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File