দুটি "কনগ্রাচুলেশানস"ঃ একটা পেয়ে বলেছিলাম "বল উন্নত মম শির", আর অপরটি পেয়ে অপমানে নুজ্জ্ব হয়ে বলেছিলাম "আবার তোরা মানুষ হ"

লিখেছেন লিখেছেন ধর্মচিন্তা ২২ এপ্রিল, ২০১৩, ০৪:৩২:১৫ বিকাল

বেশ কয়েক বছর আগের কথা। যে বছর বাংলাদেশ ও আফ্রিকার "চাদ" নামক দেশ যৌথ ভাবে দুর্নীতিতে চ্যাম্পিয়ান হয়েছিল। এই কলংক জনক স্টাটাস পওয়ার দিন টিতেই গ্রুপ স্টাডির জন্য আমার এক ক্লস মেটের রুমে গেলাম। আমি তখনও জানি না সংবাদ টি। ওর রুমে নক করতেই দরজা খুলে বল্ল আসসালামু আলাইকুম, কনগ্রাচুলেশান্স দোস্ত! একটু ভ্যাগাচ্যাগা খেয়ে বললাম আমি তো কোন সুসংবাদ নিয়ে আসিনি,তুমি আমাকে "কনগ্রেটস" করছ কেন? ও উত্তরে বল্ল "আরে তোমরা একা না, আমারা ও তোমরা মিলে একটা দারুন জিনিস অর্জন করেছি"! বললাম দয়া করে মিথ বাদ দিয়ে কাহিনী না খুলে বলবে? বলল আরে জান না তোমার দেশ দুর্নীতিতে এবার চ্যাম্পিয়ান হয়েছে। পরিবেশ টা এমন তৈরি হলো যে মনে হচ্ছিল সবচেয়ে ভালো হত যদি এই অবস্থাই মাটির নিচে দেবে যেতাম। যাহোক আমার অপমানিত বোধ ওর বুঝতে দেরি হয়নি। আমাকে একটু সামলে নিতে বলল দোস্ত সরি মন খারাপ করোনা। তোমরা এবার একা না আমারও (চাদ) এবার তোমাদের সাথে যৌথ ভাবে চ্যাম্পিয়ান।

দ্বিতীয় "কনগ্রেটস" টা পেয়েছিলাম আরেক সোমালি সহপাঠীর কাছ থেকে। ডঃ ইউনুস যেদিন নোবেল পেলেন। ও বলেছিল দোস্ত তোমরা অনেক ইন্টেলিজেন্ট। তোমরা অনেক পরিশ্রমী। বিশ্ব তোমাদের কে আজ এক বিরাট সম্মাননা দিল। তোমাদের কীর্তির স্বীকৃতি পেয়েছ।

এই ঘটনা দুইটি কখোনো ভুলতে পারিনে। এখান থেকেই বাস্তবে বুঝেছিলাম - জাতিত্ব কি জিনিস। আমরা যা করি তা কোন ভাবেই আপনের মধ্যে সীমাবদ্ধ নয়। এক জাতি হিসাবে আমার ভালো খারাপ আমাদের জাতীয় স্বত্তার সাথে ভীষণভাবে যুক্ত।

বিষয়: বিবিধ

১৭১৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File