ডিসিএল সাহিত্য পুরস্কার পেলেন ড. মাহফুজুর রহমান আখন্দ

লিখেছেন লিখেছেন ড মাহফুজুর রহমান আখন্দ ০৪ সেপ্টেম্বর, ২০১৪, ০৭:৩৭:১৯ সন্ধ্যা



ইসলামিকনিউজ রিপোর্ট:

ডিসিএল সাহিত্য পুরস্কার পেলেন কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ। এ বছর তার তিনটি গবেষণামূলক ইতিহাসগ্রন্থ প্রকাশিত হওয়ায় ইতিহাস গবেষণায় তাকে এ পুরস্কার দেয়া হয়। সম্প্রতি বগুড়ার গাবতলী উপজেলাধীন মহিষাবানে ডিসিএল আয়োজন করে এ অনুষ্ঠানের। জাবেদ হোসেন সুমন এর উপস্থাপনায় অধ্যাপক সৈয়দ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত দিনব্যাপী এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ সরকারী কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক কবি সায়ীদ আবুবকর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিবিআইটির পরিচালক আল মোতাসিম বিল্লাহ, স্থানীয় ইউপি চেয়ারম্যান মোতাহার হোসেন, আবু তাহের মু আবদুল কাদের, মাওলানা আবদুল জব্বার, বিশিষ্ট সমাজসেবক রুহুল আমিন, জহুর আহম্মেদ টপি প্রমূখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিসিএল এর সাধারণ সম্পাদক কবি আরিফ সুহাম্মদ। ধন্যবাদ জ্ঞাপন করেন ডিসিএল সভাপতি ইঞ্জিনিয়ার মানিক উজ জামান। ড. মাহফুজুর রহমান আখন্দ, কবি ড. ফজলুল হক তুহিন (কবিতায়) মাস্টার মুজিবুর রহমান এবং মাস্টার মোজাহার আলীকে (শিক্ষায়) পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য, মাহফুজুর রহমান আখন্দ একজন লব্ধপ্রতিষ্ঠ ছড়াকার, কবি, গীতিকার, গবেষক এবং সাহিত্য সমালোচক। পিতা মোজাফফর রহমান আখন্দ এবং মা মর্জিনা বেগম। ১৯৭২ সালের ২৮ ডিসেম্বরে গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নের শ্যামপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তিনি ১৯৯৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফার্ষ্টক্লাশ ফার্ষ্ট হয়ে (অনার্সসহ) এম. এ করেছেন; অতঃপর ২০০০ সালে এম. ফিল এবং ২০০৫ সালে পিএইচ.ডি ডিগ্রীও অর্জন করেন। পেশাগত জীবনে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক। অসংখ্য ছড়া কবিতা ও গানের পাশাপাশি তার বিশটির অধিক গবেষণা প্রবন্ধ এবং দুই শতাধিক সাধারণ প্রবন্ধ-নিবন্ধ বিভিন্ন গবেষণা জার্নাল, জাতীয় ও স্থানীয় দৈনিক-সাপ্তাহিক পত্রপত্রিকা এবং অনলাইন ম্যাগাজিনসহ সাহিত্যের ছোট কাগজে ছাপা হয়েছে।

তাঁর উল্লেখযোগ্য প্রকাশনা- ছড়াগ্রন্থ, ধনচে ফুলের নাও, মামদো ভূতের ছাও, স্বপ্নফুলে আগুন, জ্বীন পরী আর ভূতং, ছড়ামাইট (যৌথ), পদ্মাপাড়ের ছড়া (যৌথ); অনুকাব্য- তোমার চোখে হরিণমায়া, লিমেরিক- গুমর হলো ফাঁস, শিশুতোষ গল্প- জ্বীনের বাড়ি ভূতের হাড়ি, গানের বই- হৃদয় বাঁশির সুর, গবেষণাগ্রন্থ- রোহিঙ্গা সমস্যা : বাংলাদেশের দৃষ্টিভংঙ্গী, আরাকানের মুসলমানদের ইতিহাস, সমকালীন বিশ্বে মুসলিম সংখ্যালঘু, হিস্টরি অব ইসলাম: প্রফেট মুহাম্মদ (স.) এন্ড খুলাফায়ি রাশেদিন প্রভৃতি। সমন্বয়, বিজয়ের ছড়া ও আল ইশরাক নামে সাহিত্যের ছোটকাগজ সম্পাদনা করেছেন ইতোপূর্বে। বর্তমানে তার সম্পাদিত শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ছোটকাগজ ‘মোহনা’ ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করেছে।

তিনি বাংলা একাডেমী,বাংলাদেশ ইতিহাস পরিষদ ও পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ, বাংলাদেশ লিমেরিক সোসাইটির সদস্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় লেখক ফোরাম এর সভাপতি। ইতোপূর্বে তিনি বগুড়ার সমন্বয় সাহিত্য সাংস্কৃতিক সংসদ এর প্রতিষ্ঠাতা পরিচালক, ঢাকা সাহিত্য শতদল এর পরিচালক এবং বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্রের সহকারী সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সাহিত্য সংস্কৃতির ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ ঢাকা শব্দশীলন একাডেমী সাহিত্য পুরস্কার ২০১০, বগুড়া সৃষ্টিশীল লেখকসংঘ সাহিত্য পুরস্কার ২০১১, খুলনা রঙধনু সাহিত্য পুরস্কার ২০১১, বগুড়া সংস্কৃতিকেন্দ্র এ্যাওয়ার্ড ২০১২ এবং ২০১২ সালে নজরুল সাহিত্য পদক, ২০১৩ সালে উত্তরণ সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।



বিষয়: বিবিধ

১০৪২ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

261736
০৪ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
ভিশু লিখেছেন : অভিনন্দন... Praying Good Luck Happy Rose
261738
০৪ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
মারুফ হাসান লিখেছেন : সুস্থধারার লেখকরা এগিয়ে যাক।এই কামনায়--- ড. মাহফুজুর রহমান আখন্দ আপনাকে অভিনন্দন। Happy
261747
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:১৬
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
261753
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৩২
এনামুল হক এনাম লিখেছেন : অভিনন্দন জানাই, শুভেচ্ছা নিন ।
261766
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৩৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অভিনন্দন!!
কিন্তু খালি মুখে সুসংবাদ ভাল হজম হয় না।
261778
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৫০
261783
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৫৭
মামুন লিখেছেন : অভিনন্দন রইলো Rose Rose Rose Good LuckRose
261816
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৪১
ইক্লিপ্স লিখেছেন : অনেক অনেক অভিনন্দন।
261844
০৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:৩৯
শুভ্র আহমেদ লিখেছেন : শুভেচ্ছা
১০
262000
০৫ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৩৯
কাহাফ লিখেছেন : প্রাণঢালা অভিনন্দন ও অনেক অনেক শুভেচ্ছা...... Rose Rose Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File