নজরুল স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আলোচনা ও কবিতাপাঠ

লিখেছেন লিখেছেন ড মাহফুজুর রহমান আখন্দ ২৭ আগস্ট, ২০১৪, ০৫:২৪:১৮ বিকাল



আজ বুধবার, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলে শীলন সাহিত্য পরিষদ-এর উদ্যোগে আলোচনাসভা ও কবিতা পাঠ অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদুল্লাহ কলা ভবনের ২২৯ নং কে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিশিষ্ট কবি কোহিনুর সুলতানা, নির্ঝর পত্রিকার নির্বাহী সম্পাদক ওয়াহিদ জামান, সন্দীপন সাহিত্য পরিষদের সহসভাপতি আজিজ আবদুল্লাহ, শিশুসাহিত্যিক মুহাম্মদ শাহাদত হোসেন, কবি আহমাদ ফিরোজ, কবি শরীফ জামিল, কবি নাবিউল হাসান, কবি সাবিনা ইয়াসমিন রূপা এবং কবি সাব্বির সাকলাইন প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, কাজী নজরুল ইসলাম নিছক শিল্পবোধের কবি ছিলেন না, তিনি ছিলেন গণমানুষের কবি, মানবতার কবি, জাগরণের কবি, দ্রোহের কবি, সর্বোপরি স্বাধীনতা স্বার্বভৌমত্ব রার কবি। তাঁর লেখনি যেমন মুটে মজুর থেকে শুরু করে সমস্ত নির্যাতিত মানুষকে বাঁচার স্বপ্ন দেখিয়েছে, তেমনি অন্যায় অসত্য, অত্যাচার ও জুলুম-নিপীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রাম করার মূলমন্ত্রে উজ্জীবিত করেছে। এজন্য দেশের বর্তমান সংকট থেকে উত্তোরণের জন্য নজরুল দ্রোহের কোন বিকল্প নেই।

এ বছর নজরুলের মৃত্যুবার্ষিকী উপলে রাজশাহী বিশ্বাবদ্যালয়ের কোন বিভাগ কোন কর্মসূচি গ্রহণ না করায় অনুষ্ঠানে ােভ করা হয়। অনুষ্ঠানে নজরুলের কবিতা পাঠ ও নজরুলের গান পরিবেশন করা হয়।

বিষয়: বিবিধ

১০৭৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

258921
২৭ আগস্ট ২০১৪ রাত ০৮:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আজকে যে নজরুল ইসলাম এর মৃত্যুবার্ষিকি সেটা কোন মিডিয়া দেখে বুঝার উপায় নাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File