রাবি লেখক ফোরামের ‘দ্রোহের কবি নজরুল’ ক্যাম্পাসলাইভ২৪.কম

লিখেছেন লিখেছেন ড মাহফুজুর রহমান আখন্দ ০৩ জুন, ২০১৪, ০৮:৩২:০৭ রাত



রাবি লেখক ফোরামের ‘দ্রোহের কবি নজরুল’

রাবি লাইভ: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৫তম জন্মজয়ন্তী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় লেখক ফোরামের আয়োজনে ‘দ্রোহের কবি নজরুল’ শীর্ষক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের ২০৪ নং গ্যালারীতে এ সভার আয়োজন করা হয়।

রাবি লেখক ফোরামের সভাপতি কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দের সঞ্চলনায় ও বাংলা বিভাগের (অবHappy প্রফেসর মুহম্মদ আবুল ফজল এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিশিষ্ট কবি ও সাংবাদিক আবদুল হাই শিকদার, বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আবদুর রহমান সিদ্দিকী, ফোকলোর বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শহীদুর রহমান, সমাজকর্ম বিভাগের প্রফেসর মুহাম্মদ শরীফুল ইসলাম, কবি ও আইনজীবী খুরশিদ আলম বাবু, ভাষা বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ কামাল উদ্দীন প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, কাজী নজরুল ইসলাম নিছক শিল্পবোধের কবি ছিলেন না, তিনি ছিলেন গণমানুষের কবি, মানবতার কবি, জাগরণের কবি, দ্রোহের কবি, সর্বোপরি স্বাধীনতা স্বার্বভৌমত্ব রক্ষার কবি। তাঁর লেখনি যেমন মুটে মজুর থেকে শুরু করে নির্যাতিত মানুষকে বাঁচার স্বপ্ন দেখিয়েছে, তেমনি অন্যায় অসত্য, অত্যাচার ও জুলুম-নিপীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রাম করার মূলমন্ত্রে উজ্জীবিত করেছে। এজন্য দেশের বর্তমান সংকট থেকে উত্তোরণের জন্য নজরুল দ্রোহের কোন বিকল্প নেই।

এ বছর নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে রাজশাহী বিশ্বাবদ্যালয়ের কোন বিভাগ কর্মসূচি গ্রহণ না করায় অনুষ্ঠানে ক্ষোভ করে বক্তরা বলেন, অনেকেই নজরুলের দ্রোহকে ভয় পায়, নজরুল নিয়ে কথা বললে নিজেদের থলের বিড়াল বেরিয়ে আসবে। তাই তারা নজরুলকে গোপন রাখতেই বেশি স্বাচ্ছন্দ বোধ করেন।

অনুষ্ঠানে শিল্পীরা নজরুলের বিপ্লবী গান পরিবেশন করেন। অনুষ্ঠানে রাবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. এম আজহার আলী, বাংলাদেশী জাতীয়তাবাদ এবং ইসলামী মূল্যবোধের শিক্ষক গ্রুপের আহবায়ক প্রফেসর ড. শামসুল আলম সরকার, পরিবেশ বিজ্ঞানী প্রফেসর সরোয়ার জাহান, প্রফেসর ড. নিজাম উদ্দীন, প্রফেসর ড. সকিলুর রহমান, কবি সরদার আবুল হাসান, ড. সেতাউর রহমান, কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিনসহ দুইশতাধিক লেখক, সাহিত্যিক ও গবেষক উপস্থিত ছিলেন।

বিষয়: বিবিধ

১০৬২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

230193
০৩ জুন ২০১৪ রাত ০৮:৪১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : শেয়ার করার জন্য ধন্যবাদ
230198
০৩ জুন ২০১৪ রাত ০৮:৫৯
সুশীল লিখেছেন : ধন্যবাদ ভালো লাগলো
230213
০৩ জুন ২০১৪ রাত ০৯:২৩
ভিশু লিখেছেন : ভালো লাগ্লো...Happy Good Luck
230360
০৪ জুন ২০১৪ সকাল ১০:৩১
নূর আল আমিন লিখেছেন : || অসাধারন লিখছেন
ভাই

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File