রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কবি গোলাম মোহাম্মদ স্মরণে আলোচনা কবিতা পাঠ

লিখেছেন লিখেছেন ড মাহফুজুর রহমান আখন্দ ২৪ আগস্ট, ২০১৩, ১২:৪১:৪৮ দুপুর



কবি গোলাম মোহাম্মদ কবিতা ও গানে যেমন রোমান্টিকতা রয়েছে তেমনি পঙক্তির ছত্রে ছত্রে ফুটে উঠেছে মাটি ও মানুষের জীবন ঘনিষ্ট অনুসঙ্গ। ছন্দ, মাত্রা, উপমা উৎপ্রো এবং ইঙ্গিতময়তা তার কবিতা স্বতন্ত্র ধারায় পরিচিত করতে সম হয়েছে। ২২ আগস্ট ২০১৩ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের ২২৯ কে উযযাপিত হলো কবি গোলাম মোহম্মদের ১১তম মৃত্যুদিবসের আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

শীলন সাহিত্য পরিষদের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. মাহফুজুর রহমান আখন্দ। অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মুহাম্মদ শরিফুল ইসলাম, ড. মুহাম্মদ ফারুক হুসাইন, ড. আবু নোমান, ছড়াকার মমিনুর রহমান মমিন, কবি শাহানা ইয়াসমিন, কথাশিল্পী মাতিউর রাহমান, ড. ফজলুল হক তুহিন, কবি সোয়াইব হোসাইন, সাংবাদিক আজিবুল হক পার্থ, আবদুর রশিদ রাসেল প্রমুখ।

অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আরিফ মুহাম্মদ, মিজানুর রহমান আখন্দ, তৌফিকুর রহমান, সবুজ শফিক, সৈকত আবদুর রহিম, সাইমুম হাবীব, আসাদ বাবু, ওয়াহিদ জামান, শেখ রহমত উল্লাহ, সৌমেন কুমার, রাফি আহমেদ, সরদার আবদুস সামাদ প্রমুখ। কবি গোলাম মোহম্মদের লেখা গান পরিবেশন করেন শিল্পী আবদুল ওয়াদুদ।

কবি গোলাম মোহাম্মদ সম্পর্কে আলোচনা করা গিয়ে বক্তা বলেন, আশির দশকের অন্যতম প্রধান আদর্শবাদী কবি। মাত্র তেতাল্লিশ বছরের আযুষ্কালে তিনি যেমন অসাধারণ কবিতা রচনা করেছেন তেমনি অসংখ্য শিশুতোষ ছড়া-কবিতা এবং গান রচনা করে পাঠকের মন আকৃষ্ট করতে সম হয়েছেন। তারা আরো বলেন, সেইসাথে তার গদ্য, প্রচ্ছদ-অলংঙ্করণ দতা তাঁকে ভিন্নমাত্রা শিল্পী হিসেবে পরিচিত করেছে। বিশ্বায়ন এবং সাংস্কৃতিক আগ্রাসন মোতাবেলায় তার সাহিত্যকর্ম নতুন প্রজন্মের কাছে দিকনির্দেশনা হিসেবে কাজ করবে বলেও বক্তাগণ উল্লেখ করেন।

বিষয়: বিবিধ

১৪৬৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File