লন্ডনে রহস্য ঘেরা তারেক রহমান ????????????????

লিখেছেন লিখেছেন খাস খবর ০৯ নভেম্বর, ২০১৪, ০৮:৩৮:২৮ সকাল



আজ লন্ডনের সাপ্তাহিক বাংলা পত্রিকা অফিসে বেশ কয়েকজন ভদ্র, বিচক্ষণ এবং জ্ঞানী মানুষের কথা শুনছিলাম। এদের মধ্যে একজন হার্ভাডে লেখা-পড়া করেছেন। পত্রিকার সম্পাদক এমাদ ভাই একজন সুহৃদ মানুষ। সবসময়েই অফিসে যেতে বলেন। নিজের হাতে চা বানিয়ে দেন। আমি তার মধ্যে কখনোই অহংকার দেখিনি। একজন সম্পাদক হিসেবে কখনোই তিনি হাম কি বড়া ভাব দেখিয়েছেন তা বোধহয় কেউ বলবে না। তার মানে এই নয় যে তিনি ব্যক্তিত্বহীন। বিবিসি বাংলার মোয়াজ্জেম ভাই, প্রথম আলোর কন্সালটেন্ট সম্পাদক কামাল ভাই সহ অনেকেই তাকে পছন্দ করেন। সমকালিন ঘটনা প্রবাহ-জ্ঞান একজন সাংবাদিকের যতটুকু থাকা দরকার তা আমার কাছে মনে হয়েছে তার আছে। যাইহোক আরএকজন মানুষের কথা না বললেই নয়। তিনি এই পত্রিকার প্রধান সম্পাদক বেলাল ভাই। তিনি আওয়ামী লীগ রাজনীতির সঙ্গে জড়িত। তবে এই দলটিতে একজন নিরঙ্কুশ স্বজ্জন মানুষ থাকতে পারে তিনি তারই উদাহরণ। এটা না বললে সত্যের অপলাপ হবে। একজন ভালো মনের হামদরদি মানুষ। কথা শুনছিলাম আর ইন্টারনেটে নিউইয়র্ক টাইমসে চোখ বুলিয়ে যাচ্ছি। হঠাৎ প্রথম আলোর লন্ডন প্রতিনিধি ছোট ভাই পারভেজের প্রস্তাবে অন্য একটি জায়গায় ডিনার করতে গেলাম। সেখান থেকে ফিরে এসে নতুন কয়েকজনকে দেখতে পেলাম। একজন হলেন সাংবাদিক সালেহ শিবলি। নজরুল ইসলাম বাসন (অবশ্য তিনি আগেই ছিলেন) সহ আরো কয়েকজন। পূর্বের দু'জন প্রস্থান করেছেন। তবে প্রসঙ্গ পুরোটাই নতুন। বোধকরি মি. শিবলির আগমনে পূর্ব লন্ডনের ৫২ গলি ৫৩ বাজারের হরহামেসা মুখরোচক রস-বিরসের গোলক-চক্কর পুঁতিবাষ্পের বুদবুদানি। প্রসঙ্গ মি. তারেক রহমানের কাণ্ড-কীর্তি। মি. বাসন হাছায়-মিছায় শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, বেগম জিয়ার কাল উদ্বৃত করছেন।

তবে লক্ষ্যণীয় বিষয়ে ছিলো- উপস্থিত জ্ঞানী-গুণী সকলেই একমত যে বর্তমানে বিএনপি ভুল রাজনীতি করছে। দলের নেতৃবৃন্দ সঠিক সিদ্ধান্তে দলকে পরিচালিত করতে পারছেনা। কিন্তু শিবলি সাহেব কিছুতেই তা মানতে রাজি নয়।

উপস্থিত সকলেই একমত যে বিএনপি'র কমিটির লোকজন সঠিক নয়। অথর্ব-অযোগ্য। লোভীও বটে। দেশে চরমভাবে গণতান্ত্রিক সঙ্কট চলছে। সুশাসনের অভাব। দুর্ণীতি-লুটতরাজ, অনিরাপত্তা, নৃশংসতা সকল মাত্রা ছাড়িয়েছে। রেকর্ড ভঙ্গ করেছে। মানুষের ভোগান্তি এখন নীল চাষীদের মতই। এখন দরকার নীল বিদ্রোহ। ব্যবসায়ী কুলের মাঝেও হাহাকার। ২০১৩ সাল পর্যন্ত তারা বলছে- আমারা এখন জমা ভেঙ্গে খাচ্ছি। ব্যবসা নাই। মাত্র গুটিকয়েকের হাতে ব্যবসা-বাণিজ্য বন্দি। তারা সকলেই সরকারের পালিতা দাস। গোলাম। রক্ষীতাও বটে। এদের সংখ্যা ২০-৩০ ভাগ্ বাকিরা দাদন দিয়ে চলছে। বর্তমানে দাদন দাতারা জোত-জমা খরচ করছে। আগামীতে তাদের ছেলে-মেয়ে বউ বেচে খেতে হবে। দস্তুর মত সামাজিক নৈরাজ্য। এতদ সত্তেও বিরোধী দল কলকি টানছে। এনিয়ে সকলের মধ্যে রহস্য ঘেরা ????????????।

বিষয়: রাজনীতি

১৩২৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

282559
০৯ নভেম্বর ২০১৪ দুপুর ০১:১০
মামুন লিখেছেন : লিখাটি পড়লাম। ভালো লেগেছে। ভালো লাগা রেখে গেলাম। ধন্যবাদ। Thumbs Up
282603
০৯ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৫১
হতভাগা লিখেছেন : মাজাভাঙ্গা তারেককে দিয়ে আর যাই হোক দল চালানো যাবে না ।

বিএনপির ভরাডুবির দুটো কারণ

১.তারেক রহমান , আরেক

২.জামায়াতের সাথে জোট করা ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File