দৈনিক প্রথমআলো সম্পাদক মতিউর রহমান ছিলেন সুত্রাপুর থানা বাকসালের সেক্রেটারি

লিখেছেন লিখেছেন খাস খবর ০২ নভেম্বর, ২০১৩, ০৬:০৯:৩৯ সকাল

মো. অহিদুজ্জামান

তিনি '৪৬ সালে কলকাতায় জন্মিছেন! পাকিস্তান হওয়ার পর তার বাবা পুরান ঢাকায় বসবাস শুরু করেন।পড়া-লেখার সময়ে তিনি ছাত্র ইউনিয়ন করতেন। উইকিপিডিয়ায় দেয়া তথ্যমতে '৭০ সালে সাংবাদিকতা শুরু করেন সাপ্তাহিক একতা নামে কমিউনিস্ট পার্টির একটি মুখপত্রে। '৯০-এর দশকের দিকে দৈনিক আজকের কাগজে এবং মালিকানা সূত্রে দৈনিক ভোরের কাগজে ছিলেন। '৯৮ সালে ব্যবসায়ী লতিফুর রহমানের অর্থায়নে প্রতিষ্ঠা করেন প্রথম আলো।

প্রথম আলোর একাধিক সাংবাদিক নিশ্চিত করেছেন এপ্রতিষ্ঠানে মতিউর রহমানের ৩০ শতাংশ মালিকানা রয়েছে এবং মাসে তিনি ১১ লাখ টাকা বেতন নেন। এছাড়াও তার অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। তবে এসব আয়ের তিনি ঠিকমত কর পরিশোধ করেন কিনা তা নিয়ে তার প্রতিষ্ঠানের সাংবাদিকদের যথেষ্ট সন্দেহ রয়েছে।

এবার আসি মূল কথায়। ২০১১ সালের প্রথম দিকে সাভারে অনুষ্ঠিত ব্র্যাকের একটি অনুষ্ঠানের বক্তব্যে মতিউর রহমান নিজের মুখে বলেছেন- শেখ মুজিব বাকসাল গঠনের শুরু থেকেই তিনি পুরান ঢাকার সুত্রাপুর থানা বাকসালের সেক্রেটারি ছিলেন।এবিষয়টি লেখার কারণ হচ্ছে- অনেক মানুষ তাকে একজন নিরঙ্কুশ শুদ্ধচারি সাংবাদিক মনে করেন। এতে আমার কোন প্রতিহিংসা বা বিদ্বেষ আছে তা নয়। আমি মনে করি প্রত্যেকের স্বরূপ মানুষের জানা উচিত। তিনি সাংবাদিকতা পেশায় একজন ব্র্যাক্ষ্মণ তাতে আমার সন্দেহ নাই। তবে তিনি যে শুদ্ধচারি নিরামিষ ভোজি হিসেবে নিজেকে দাবি করেন তা সমুদয় মিথ্যা বৈকি!

পেশাগত কারণে তাকে আমি সবসময়েই একজন শ্রদ্ধাভাজন মানুষ হিসেবে দেখে আসছি। পেশাগত দিক থেকে তার নিউজ সেন্স, নিউজ গঠন, ভাষা শৈলী, নন্দনরূপ, পরিমিতিবোধ, সময়োপযোগীতা ইত্যাদির ক্ষেত্রে তার ভ্রম্ক্ষ্যচারিতার জুড়ি নেই। তবে তার নৈতিক সাধুতায় তিনি একজন তষ্কররাজ না অন্য কিছু সে বিচার পাঠকরা করবেন। এজন্য আমি তার কয়েকটি কর্মের কথা উল্লেখ করছি।

তিনি রাজনৈতিক উদ্দেশ্যে তার রিপোর্টারদের ব্যাবহার করেন। কর্মক্ষমতানুযায়ী বেতন দেন না। একচোখা ও দ্বৈতনীতি এবং বিবেচনাবোধ শূণ্য আচরণ করেন। তিনি বখরা পছন্দ করেন এবং গ্রহণও করেন।

এসব বিষয়ে কারো দ্বিমত থাকতে পারে। তবে আসা করি না জেনে কেউ মন্তব্য করবেন না।

আগামী পর্বে তার সম্পর্কে আরো কিছু অজানা বিষয়ে উপস্থাপন করার আসা করছি।

বিষয়: বিবিধ

১৮৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File