জাতীয় সরকারের রূপরেখা চূড়ান্তঃ লন্ডনে মওদুদের সঙ্গে গুরুত্বপূর্ণ কূটনৈতিক মিশনের বৈঠক

লিখেছেন লিখেছেন খাস খবর ১৯ অক্টোবর, ২০১৩, ০৬:৫৪:৩৫ সকাল

‍মো. অহিদুজ্জামান

দেশে বর্তমান রাজনৈতিক ঘূর্ণাবায়ুর গতিবেগ দেখে সাইক্লোন থেকে যে মহা-সাইক্লোনের ফোরকাস্ট করা হচ্ছে তা মাঝারি মাত্রার কালবৈশাখী ঝড়ের কেন্দ্রে আটকে যাওয়ার আভাস পাওয়া গেছে।

রাজনীতির ডার্কহর্সখ্যাত মওদুদ আহমেদ এখন লন্ডনে। চিকিৎসাধীন থাকার কথা বলা হলেও গতরাতে তিনি গোল্স্টার রোডের একটি বাড়িতে দুটি দেশের কূটনৈতিক মিশনের শীর্ষকর্তাদের সঙ্গে নিবিরভাবে বৈঠক করেছেন বলে একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে।

সূত্রটি জানায়, দেশের বিরাজমান পরিস্থিতি নিয়ে মওদুদ আহমেদের সঙ্গে গভীর আলোচনা শেষে মিশনকর্তারা

নিশ্চিত হয়েছেন যে আ'লীগ নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনক্রমেই তত্ত্বাবধায়ক সরকারে ফিরে যাবেন না। মোটাদাগের কথায় বর্তমান সংবিধানে তার কোন সুযোগও নেই বলে মত দিয়েছেন মওদুদ।

সূত্র জানায়, ঢাকায় মিশনের কর্তাদের সঙ্গে মওদুদ আহমেদসহ কর্নেল (অব.) অলি আহমেদ, সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরি, জামায়াত নেতা আব্দুর রাজ্জাক, আ'লীগ নেতা তোফায়েল আহমেদ, জাতীয় পার্টি নেতা কাজী জাফর আহমেদ, আনিসুল হক মাহমুদ চৌধুরি, বিএনপি নেতা ওসমান ফারুক, আব্দুল মঈন খান, বর্তমান খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সাবের হোসেন চৌধুরি সহ অন্তত ২০ জন রাজনৈতিক নেতার সঙ্গে বিভিন্ন সময়ে বৈঠক হয়েছে। এছাড়া, সুশীল সমাজের রয়েছেন আরো ডজন খানেক।

এসত্ত্বেও মওদুদ আহমেদকে লন্ডনে আনার উদ্দেশ্য হচ্ছে- বিশেষ একটি দেশের পুরোপুরি আস্থায় নেয়া। এমনকি মওদুদকে নতুন দল গঠনের প্রস্তাব করা হয়েছে। তিনি এখন পর্যন্ত তাতে মত দেননি বলে সূত্র জানায়।

ভারত ছাড়া মিশন কর্তাদের আস্থায় নেই হাসিনা। কারণ, গত পাঁচ বছরে শেখ হাসিনা এবং তার পরিবারের নিকটতম সদস্যসহ দলীয় মন্ত্রী-এমপি, আমলা-পৈলা এবং চামচারা কত হাজার কোটি টাকা লুটে-পুটে বিদেশে পাচার করেছেন তা হয়তো দেশের মানুষ কোনদিনই জানতে পারবে না।কিন্তু প্রভাবশালী এসব দেশের জাঁদরেল গোয়েন্দা সংস্থা- বিশেষ করে মানিলন্ডারিং প্রতিরোধ ইউনিটগুলোর কাছে পাচারকৃত অর্থের হিসেব কড়ায়-গণ্ডায় রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে আর্ন্তজাতিকভাবে প্রভাবশালী একটি ব্যাংকের শীর্ষ এক কর্মকর্তা জানিয়েছেন, গত ১০ বছরে বাংলাদেশ থেকে অন্তত ১৫-২০ বিলিয়ন মার্কিন ডলার বিদেশে পাচার হয়েছে।

অপরদিকে, শেখ হাসিনা গং কথায় কথায় যে মিথ্যা তথ্য দিয়ে দেশের মানুষকে তো বটেই বিদেশীদেরকেও বোকা বানানোর নিরন্তর কসরত করছে তা সকলেই জেনে গেছে। ফলে তার কথায় ভারত ছাড়া কেউ কর্ণপাত করছেন না। অবশেষে জাতীয় সরকারের দিকেই এগুচ্ছে দেশ।

বিষয়: রাজনীতি

২০১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File