মৃতের সংখ্যা ৫শ' ছাড়িয়ে যাবেঃ লাশ গোপন করার চাঞ্চল্যকর খবর

লিখেছেন লিখেছেন খাস খবর ২৫ এপ্রিল, ২০১৩, ০৩:১৯:১০ রাত



মো. অহিদুজ্জামান

রানা প্লাজায় মৃতের সংখ্যা ৫শ' ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছেন উদ্ধার কর্মীরা। তারা বলছেন প্রতিটি ফ্লোরেই লাশের স্তুপ রয়েছে।

তবে সাভার ক্যান্টনমেন্টের জিওসি মেজর জেনারেল হোসেন শহীদকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে স্থানীয় উদ্ধারকর্মীদের সরিয়ে দেয়ার জন্য। এতে সকলে আশঙ্কা করছেন গভীর রাতে লাশ সরিয়ে ফেলা হবে।

তবে বাস্তবে এলাকাবাসী এই সত্যই প্রত্যক্ষ করেছেন। কারণ বরাবরই সেনাবাহীর সঙ্গে দূর্ঘটনা কবলিত স্থানীয় বাসিন্দারা রাতজেগে সহায়তা করে থাকেন। এবারে ওই এলাকা থেকে জিওসি স্থানীয় উদ্ধারকর্মীদের সরিয়ে দিলেন। ফলে সকলের মধ্যে সন্দেহ ঘনিভুত হয়েছে।

সূত্র জানায়, ৯ তলা ভবনে ৪টি গার্মেন্টস ফ্যাক্টরিতে ২৬৩৮ জন শ্রমিক কাজ করছিলেন। অন্যান্য কর্মচারিও ছিলো। বিশেষ করে ভবনটি যখন ধ্বসে পড়তেছিল সেইমূহুর্তে কারখানা মালিক ও যুবলীগ নেতা সোহেল রানা হরতাল বিরোধী মিছিল বের করার নির্দেশ দেয়। এ নির্দেশ শুনে শ্রমিকদের মধ্যে একটা চাপা ক্ষোভ তৈরি হয়। এদিকে শ্রমিকদের ইচ্ছার বিরুদ্ধেই তাদেরকে জোর করে ডাকা হয়েছিল। এতে দূর্ঘটনা থেকে আত্মরক্ষার ক্ষেত্রে তারা সচেতনতা হারিয়ে ফেলে। ফলে হতাহতের সংখ্যা কয়েকগুণ বেড়ে যায়।

ফায়ার সার্ভিসের একটি সূত্র জানিয়েছে শ্রমিকরা স্বাভাবিক থাকলে মৃতের সংখ্যা আরো কম হতো।

বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম টেলিফোনে জানান যেকোন দূর্ঘটনা থেকে আত্মরক্ষার জন্য শ্রমিকদের প্রাথমিক প্রশিক্ষণ রয়েছে। কিন্তু শ্রমিকদের মতের বিরুদ্ধে হরতাল বিরোধী মিছিল চাপিয়ে দেয়ায় তারা একপ্রকার অসস্তিতে ছিল। ফলে আত্মরক্ষা প্রশিক্ষণের ইন্সক্ট্রাশন কেউ ফলো করতে সক্ষম হয়নি।

সূত্র জানায়, বেসরকারি উদ্ধারকর্মীরা ১২৮ টি লাশ উদ্ধারের কথা বললেও সরকারিভাবে বলা হয়েছে মাত্র ৮৬ টির কথা। এদিকে উদ্ধার কাজ অত্যান্ত ধীরগতিতে চালানো হচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা।

বিজিএমইএ বলেছে গত ৩০ বছরের মধ্যে এটা সবচেয়ে বড় দূর্ঘটনা। অবশ্য ২০০৫ সালের ১০ এপ্রিল স্পেক্ট্রাম গার্মেন্টেস ধ্বসের ঘটনায় ৬৩২জনের প্রাণহানি ঘটেছিল। এসময়ে পত্রিকায় আরো বেশ কয়েক জনের নিখোঁজের খবর বের হয়।

বিজিএমইএ'র হিসেবমতে ১৯৯০ সালের পর গার্মেন্টস খাতে অগ্নিকাণ্ডসহ ২০৭ টি বড় ধরনের দূর্ঘটনায় ৬শ'র বেশি শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৯শ'।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিজিএমইএ'র একজন নেতা বলেছেন ২০০৯ সালের পর কোন একটি মহলের ইশারায় এবং মদদে বড় বড় দূর্ঘটনা ঘটলেও সরকার সবকিছুতেই ধামাচাপা দিয়ে যাচ্ছে।

বিষয়: বিবিধ

১৪৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File