বাংলাদেশ-ভারত সম্পর্কঃ বেগম জিয়ার সফরের নেপত্যে কী ছিল ? পর্ব- ১

লিখেছেন লিখেছেন খাস খবর ২০ এপ্রিল, ২০১৩, ০৯:১৮:৪৭ রাত



মো. অহিদুজ্জামান

পর্ব- ১

বেগম জিয়া ২০১২ সালের অক্টোবরে ভারত সফর করেন। এনিয়ে নানা কথা চালু রয়েছে। ডানপন্থি-বামপন্থি উভয় শিবিরেই ব্যাপক কৌতুহল-ব্যাখ্যা-বিশ্লেষণ কষাকষি হয়েছে। বিএনপির বেশ কিছু পালের গোদা উৎফুল্ল হয়ে প্রতিক্রিয়া দিয়েছেন। তাদের মধ্যে কয়েকজন এতটাই খোশ ছিলেন যে মাংসভর্তি গাল তাদের লাল দেখা গেছে। এরপরের সারি থেকে তো দস্তুরমত হাম্বা হাম্বা চিৎকার পেড়েছে। চিৎকারে পিছিয়ে ছিল না আ'লীগরাও। দস্তুরমত চীৎ হয়ে চিৎকার করেছেন দিপুমনি। তবে অপ্রাসঙ্গিক হলেও বলা প্রয়োজন আ'লীগরা বরাবরই মুরগির মত ডিম পাড়ার আগেই ক-- ক--ক-- শুরু করে দেয়। আর ডিম পাড়লে তো কথাই নেই। ঘর-বাড়ি সব মাথায় তোলে। তবে আ'লীগরা ৯০ ভাগ ক্ষেত্রে ডিম না পেড়েই মাদি বিড়ালের মত সঙ্গমকালিন চিৎকার দেয়। এটা করে ওদের যত অপকর্ম সব ঢেকে রাখতে চায়। তবে বেগম জিয়ার ভারত সফর নিয়ে আ'লীগের চিৎকার কোন সাফল্যের দাবি নিয়ে ছিল না। এই চিৎকারটা ছিল সববুঝি হারালাম। এমন ধারণা থেকে। এখানে লক্ষ্যণীয় ছিল শেখ হাসিনা খুব একটা মুখতোড়ামি করেনি। কারণ বেগম জিয়ার এই সফরের হোস্টকান্ট্রি শেখ হাসিনাকে নিশ্চিত করেছিল এই সফরের লক্ষ্য-উদ্দেশ্য-ফলাফল সম্পর্কে।

তাই কিছু দিন রৈ রৈ করে হঠাৎ আ'লীগরা চুপচাপ। তবে বিএনপি বলয়ে কয়েকটা ভাগ দেখা গেছে। একদল গাল লাল করে প্রতিক্রিয়া দিয়েছে। একটা গ্রুপ বসন্তের মেজাজে রয়েছে। আরএকটা গ্রুপ পটকা মাছের মত খুশিতে পেট ফুলিয়ে একটু হালকা হওয়ার চেষ্টা করেছে। তবে প্রকৃত বুদ্ধিজীবীরা এনিয়ে তেমন কোন বারতি কথা বলেননি।

কারণ তারা বিষয়টি গভীরভাবে আঁচ করতে পেরেছিলেন।

আর বয়ানে -- রেহমান নামা যারা পড়েছেন তাদের মাথা থেকে আজো বুদবুদানি যায়নি।

বেগম জিয়ার এই ভারত সফর উপলক্ষে তৈরি করা একটি গবেষণাপত্র হাতে পাওয়া গেছে। তাতে দেখা গেছে গবেষণাটি করেছেন আর্ন্তজাতিক সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞরা। এতে যুক্ত রয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক। এছাড়া সিঙ্গাপুর, কলকাতা, নয়াদিল্লি, গ্লাসগো বিশ্ববিদ্যালয় সহ বিশ্বের আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ও থিংকট্যাঙ্ক প্রতিষ্ঠান।

আন্তর্জাতিক এই বিশেষজ্ঞরা বাংলাদেশ-ভারতের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন। তাতে দেখা যায় ভারত সবসময়ই বাংলাদেশের সঙ্গে সম্পর্কের্ ক্ষেত্রে তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে থাকে। প্রথমত শেখ হাসিনার সঙ্গে ব্যাক্তিগত সম্পর্ক। দ্বিতীয়ত বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি দেশ। তৃতীয়ত আর্ন্তজাতিক ও আঞ্চলিক বিষয়ে বিবেচনা করে। এর বাইরে বাংলাদেশকে কঠোরভাবে ভারত তৃতীয় একটি চোখ দিয়ে পর্যবেক্ষণে রাখে। সেটির ওপর কখনো কোন সম্পর্ক নির্ভর করে না। চলবে-

বিষয়: বিবিধ

১০৪৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File