সময়ের দাবী: বাংলাদেশের "ভোটিং সিস্টেমের" সংস্কার

লিখেছেন লিখেছেন আবু জুমাইনাহ ২৯ মে, ২০১৩, ০২:১১:৩১ রাত



বাংলাদেশের প্রচলিত যে "ভোটিং সিস্টেম" রয়েছে, তা সংস্কারের ব্যাপারে আমাদের শিক্ষিত তরুণদের গভীরভাবে চিন্তা করার সময় এখন।গনতান্ত্রিক রাস্ট্রব্যাবস্থার শক্তিশালী উপাদান এই ভোটিং সিস্টেমের চরম "Misuse" এবং অনেক ক্ষেত্রে মারাত্মক"Abuse" করা হচ্ছে।

রাজনৈতিক দলগুলো যাদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনীত করে, বেশিরভাগ ক্ষেত্রে এইসব প্রার্থীরা অপরাধী, সমাজের প্রভাবশালী লোক যারা বিভিন্ন অন্যায়ের সাথে জড়িত অথবা দুর্নীতিবাজ হয়ে থাকেন। এর ফলে শুরুতেই আমাদের হাত-পা বেধেঁ ফেলা হয়।আমাদেরকে বাধ্য করা হয় এদের মধ্যে থেকে কাউকে নির্বাচিত করার জন্য।যদিও আমরা মনে প্রানে এদের কাউকেই ভোট দিতে চাইনা। কিন্তু তখন আমরা উপায়ন্তর না দেখে "মন্দের ভালো", বা আমার দলের প্রার্থী অথবা আমার ব্যক্তিগত লাভ-লোকসান দেখে ভোট দেই।যার ফলে আমরা কোনদিনই যোগ্য ও দেশপ্রেমিক জনপ্রতিনিধি পাইনি,এভাবে চললে আগামীতেও পাবো না।

জঘন্য এই সিস্টেমকে পাল্টানোর জন্য এক বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসতে হবে। নতুবা এই ব্যাবস্থার ভিতর দিয়ে, যেসব সুস্থ মন-মানসিকতার যুবক-তরুনরা রাজনীতি করছেন বা করতে আসবেন।তারা আর যাই হোন না কেন, কোনদিন সঠিক জনপ্রতিনিধি হতে পারবেন না। এর জন্যে প্রত্যেক দলের ভিতরে ও বাইরে আমূল সংস্কারের প্রয়োজন।

(শাহ জাফর আব্দুল্লাহ)

বিষয়: রাজনীতি

১৯৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File