একটি সহজ কথা, যদিও ব্যক্তিগত অভিমত

লিখেছেন লিখেছেন অনল দুহিতা ২০ জুলাই, ২০১৩, ০১:১৮:৪৫ রাত

ব্যক্তি হুমায়ন আহমেদ নিঃসন্দেহে একজন তুখোড় প্রতিভাবান ব্যক্তি। তার মেধা সম্পর্কে কোন কিন্তু থাকার কথা নয়। সাহিত্যকে তরুণ প্রজন্মের কাছে পৌছে দেয়ার জন্য তার যে বিশেষ অবদান আছে, তা অনস্বীকার্য। চলিত ভাষার সহজবোধ্য সাহিত্যের জন্ম ও প্রসার সম্ভবত তার হাত ধরেই।

কিন্তু একজন মুসলিম হিসেবে আমার পছন্দ-অপছন্দ অবশ্যই বিশেষ ক্যাটাগরির হবে। একজন মানুষ সুন্দর করে কথা বলে, তার মানেই যে সে খুব ভাল, তার সবই গ্রহন করতে হবে, বিষয়টা কখনোই এমন নয়। হুমায়ন আহমেদের ব্যাপারেও একই কথা। উনি অবশ্যই একজন ভাল রাইটার। কিন্তু ওনার লেখনি প্রজন্মকে কোনদিকে ধাবিত করেছে সে বিষয়ে প্র্যাকটিসং মুসলিমদের যথেষ্ট চিন্তার অবকাশ আছে বলে মনে করি। সুক্ষভাবে তার লেখাগুলো পর্যালোচনা করলে বোঝা যায়, কত সহজে তিনি পাঠকের চিন্তার প্লট পরিবর্তন করে দিতে সক্ষম! আর দুঃখের বিষয় হল, এ পরিবর্তনটা কখনো ভাল দিকে হয়নি। আমি নিজেই ওনার বহু বই বারবার পড়েছি। এবং আমি বিভ্রান্ত হয়েছি বেশি।

যাহোক, যারা হুমায়ন আহমেদকে আইডল হিসেবে নিচ্ছেন, আবার নিজেকে একজন ভাল মানের মুসলিম হিসেবে গড়ে তোলার চেষ্টা করছেন বলে দাবী করছেন, তদের জন্য কথাগুলো বলা। তিনি আমাদের আইডল নন, হতে পারেন না।

এক বোনকে দেখলাম বলছেন, "উনি আস্তিক ছিলেন নাকি নাস্তিক ছিলেন, সেটা আমার দেখার বিষয় নয়। আমি বিনয়ের সাথে বলছি, এটা দেখার বিষয়, যদি আমি তার অন্ধ ভক্ত হয়ে থাকি।

আমি যদি সত্যিই নিজেকে আল্লাহর রাসূলের(সাঃ) প্রতিনিধি বলে মনে করি, তবে অবশ্যই আমার মেধা, শ্রম, সম্পদ, পছন্দ-অপছন্দ, খুশি, আশা-আকাংখা, যোগ্যতা সবই আল্লাহর পথেই ব্যয় করতে হবে। এখানে আর কোন কিন্তু নেই। নাফসের দ্বাসত্বের কোন অপশন রাখা হয়নি যে।

বিষয়: বিবিধ

১৫৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File