দূরবীন

লিখেছেন লিখেছেন অনল দুহিতা ১০ জুলাই, ২০১৩, ১০:৪৭:০৯ রাত

সামিরা উঠে দাড়াল। তার চোখের কোণ উপচে অশ্রুবিন্দুরা নগ্ন গাল স্পর্শের চেষ্টা চালাচ্ছে। পাতলা ঠোঁটের আঁচলে চাপা পড়ে আছে একরাশ রহস্য। খেয়াল করলে দেখা যাবে মৃদু মৃদু হাসছে সে। সে হাসি রহস্যে মাখামাখি। বড় করে একটা শ্বাস নিল সামিরা। তারপর খিলখিল করে হেসে ফেলল।

খোলা চোখে মায়াবী রাতটা দেখল এক অদ্ভুত দৃশ্য। মধ্যরাতে আকাশ-বাতাস যখন হাসনাহেনার সুবাসে মাতাল, তখন একচিলতে বারান্দায় দাঁড়ানো এক অষ্টাদশী অশ্রুসজল চোখে খিলখিল করে হাসছে।

সামিরা মোবাইলটা হাতে নিল। এক এক করে বিষন্নতার সবগুলো সূর মুছে ফেলল। পেছনের জীবনটায় আর ফিরে যাওয়া যাবেনা। একটানে ছিড়ে ফেলল খাতাভরা সমস্ত বিষন্ন ছন্দ। তারপর হঠাৎ কি মনে হতেই লগইন করল ফেইসবুকে।গত তিন বছরের অজস্র স্বৃতি ধরে রেখেছে এ ভার্চুয়াল জগৎটা। অনেক ইতিহাসের সাক্ষী হয়ে, অনেক হাসি আর কান্নার কারণ হয়ে...

যান্ত্রিক এ জগতেরই একজনের আকর্ষণে নিজেকে ধ্বংসের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছিল একদিন। নাহ, ভুলটা তার নিজেরই...

প্রতিদিন এক'পা দু'পা করে এগিয়ে গিয়েছিল হতাশার অতল গহ্বরে.....

একদিন হঠাৎ!

হেরে যাওয়া একরত্তি ডুবন্ত মেয়েটাকে হ্যাচকা টানে নিজের জাহাজে তুলে নিল এক নাবিক। পরম মমতায় নিজের দূরবীনে চোখ রাখতে দিল। নিতান্ত অনাগ্রহে নাবিকের দূরবীনটা হাতে নিল সামিরা। কিন্তু চোখ মেলে অবাক হয়ে দেখল, নাবিকের মত এমন করে দেখা হয়নি অনেককিছুই!

সামিরা অবাক চোখে তাকায় নাবিকের স্নিগ্ধ চাহুনিতে। আমি কি নিজেই জানতাম! যে, আশ্রয় খুজছিলাম আমি! আমি তো হারিয়েই যেতে চেয়েছিলাম!

বিস্ময়ের ঘোরে ফের একবার চোখ রাখে অচেনা নাবিকের আশ্চর্য দূরবীনে। জলতরঙ্গের ন্যয় সুললিত ছন্দময় কন্ঠে নাবিক বলে,

-সামিরা, তোমার ছবিটা আরেকবার আঁকো। দেখো! তোমার চারপাশে কত রঙ!

-আমি আঁকতে ভুলে গেছি। হতাশ কন্ঠে বলল সামিরা।

তারপর হাটি হাটি পা পা করে ছোট্ট বাবুটা যেমন করে হাটতে শেখে, নাবিকের হাত ধরে সামিরা তেমনি করে শিখল ছবি আঁকার নতুন নিয়ম।

একদিন আবার ছবি আঁকতে শিখল সামিরা। তাই অবশেষে তাকে বন্দরে নামিয়ে দিল নাবিক। একরাশ মুগ্ধতা নিয়ে ধীরে ধীরে ক্ষুদ্রতর হতে থাকা নাবিকের জাহাজ পানে চেয়ে রইল সামিরা। শেষ বিকেলের পড়ন্ত রোদ গায়ে মেখে, পায়ে নোনা জলের শীতল স্পর্শ নিয়ে ততক্ষণ, যতক্ষণ না সে জাহাজ চোখের আড়াল হয়.........

একদিন আমিও নাবিক হবো। আমারও একটা জাহাজ হবে দেখো!

সামিরা স্বগোক্তি করে...

উৎসর্গঃ একজন নাবিককে।

বিষয়: বিবিধ

৮০৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File