স্বদেশপ্রেমের নামে জাতীয়তাবাদ-১

লিখেছেন লিখেছেন অনল দুহিতা ০৮ এপ্রিল, ২০১৩, ০৯:১৭:১০ সকাল

একটি স্বাধীন দেশ মানে মাথা উচু করে দাড়ানোর এক অদম্য অধিকার। একটি স্বাধীন দেশ মানে স্বাধীনতা, এক গৌরবজ্জল ইতিহাসের গর্বিত উওরসূরী হবার। স্বাধীনভাবে বেঁচে থাকার, কথা বলার, স্বাধীনভাবে ভালবাসার অধিকার নিজের মাতৃভূমিকে।

স্বাধীনতা নামক সরল অংকের জটিল হিসেব গুলো শিশু বয়স থেকে এভাবেই স্থাপিত হয় বাঙ্গালী শিশুদের মন-মগজে। মানুষ মাত্রই স্বাধীনভাবে বাঁচতে চায়, কিন্তু বাংলাদেশের ইতিহাসে রচিত স্বাধীনতার সফল উত্থান কখনো কখনো আমাদের এতটাই আবেগাপ্লুত করে দেয় যে আমরা ভুলে যাই স্বাধীনতা ভোগের সীমারেখা।

খোলাসা করে বলতে গেলে, আমাদের প্রথম পরিচয় আমরা মুসলিম। ইসলাম আমাদের একমাত্র জীবনবিধান। আর একজন মুসলিমের জীবন ইসলামের গন্ডিতেই আবর্তিত হয়। ইসলাম মধ্যম পন্থা অবলম্বনের পক্ষপাতী। স্বদেশ প্রেমের এ আবেগকে ইসলাম ততক্ষণ পর্যন্ত সঠিক মনে করে, যতক্ষণ পর্যন্ত এ আবেগ ইসলাম নির্ধারিত সীমারেখাকে অতিক্রম করেনা। কিন্তু এ স্বদেশ প্রেম যখন ব্যক্তিকে জাতীয়তাবাদ বা আসাবিয়্যাহর দিকে ধাবিত করে, এ স্বাধীনতা ভোগের উচ্চাকাংখায় ব্যক্তি যখন স্রস্টার আনুগত্য থেকেও স্বাধীনতা লাভ করতে চায়, তখন স্বদেশ প্রেমের নামধারী এ উগ্র জাতীয়তাবাদ কিংবা ধর্মের নির্ধারিত সীমা অতিক্রম করে নাস্তিকতার দিকে ধাবিত হওয়ার এ ঔদ্ধত্য ইসলাম কখনোই অনুমোদন করেনা।

ইসলাম স্বদেশ প্রেমের বিরোধী নয়। বরং ইসলামে এটি পছন্দনীয়। কিন্তু মুসলিম হিসেবে স্বদেশপ্রেম আর সাম্প্রদায়িকতার পার্থক্য সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা বাঞ্চনীয়। জাতীয়তাবাদ সম্পর্কে 'উস্তাদ আসিম আল হাকিম' এর একটি উক্তিতে পরিষ্কার ধারণা পাওয়া যায়,

"Nationalism is when you favor your countryman over a righteous Muslim foreigner. It is when you prefer your country over Islam and you become arrogant." "জাতীয়তাবাদ হল যখন আপনি আপনার দেশীয় মানুষকে ভীনদেশী মুমিন মুসলিমের উপর প্রাধান্য দান করবেন। জাতীয়তাবাদ হল যখন, আপনি আপনার দেশকে ইসলামের উপর প্রাধান্য দেয়ার ঔদ্ধত্য প্রকাশ করবেন।" অর্থাৎ, ইসলাম যেখানে বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে, ইসলাম যেখানে সমস্ত মুসলিম উম্মাহকে এককাতারে দাড় করিয়ে জাত,দল-মত, শ্রেণীর সমস্ত বৈষম্য দূর করতে চাচ্ছে, সেখানে জাতীয়তাবাদ তৈরী করছে শ্রেণীবৈষম্য, সাম্প্রদায়িকতার গর্ব-অহংকার, আভিজাত্যের অনাকাংখিত গৌরব। যা মানুষে মানুষে ভেদাভেদ সৃষ্টি করে মনোজগৎকে ক্রমশই সংকীর্ণ করে তুলছে। আর তাই, এ জাতীয় মানসিকতার লালন ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ।

আসাবিয়্যাহ সম্পর্কে রাসূল (সাঃ) এর কয়েকটি হাদিস উল্লেখযোগ্য,

"নিশ্চয়ই এমনকিছু লোক আছে যারা তাদের মৃত পূর্বপুরূষ নিয়ে লড়াই করে, কিন্তু আল্লাহর দৃষ্টিতে তারা সেই কালো গুবরে পোকার থেকেও ঘৃণিত যে তার নিজের নাক দিয়ে একটি মলের টুকরো গড়িয়ে নেয়।

সাবধান! আল্লাহ তোমাদেরকে জাহেলী যুগের বংশ-গৌরবের বড়াই করা থেকে মুক্ত করেছেন। হয় মানুষ একজন আল্লাহভীরু বিশ্বাসী, অথবা একজন দুর্ভাগা পাপী। সকল আদমকে সৃষ্টি করা হয়েছে মাটি থেকে।" (তিরমিযী, আবু দাউদ) অপর একটি হাদিসে এসেছে, "সে আমাদের দল্ভুক্ত নয় যে আসাবিয়্যাহর(nationalism বা জাতীয়তাবাদ) ডাক দেয় বা আসাবিয়্যাহর কারণে লড়াই করে কিংবা আসাবিয়্যাহর কারণে মৃত্যু বরণ করে।" (আবু দাউদ)

উল্লেখিত হাদিসগুলোর বিশ্লেষণে একটা বিষয় পরিষ্কার যে, দেশপ্রেমের চেতনাকে লালন করতে গিয়ে যদি ইসলামের মুলনীতিগুলো থেকে সামান্যতম ও বিচ্যুত হতে হয়, তবে সে স্বদেশপ্রেমের পোশাকী আবেগ কোনো মুসলিমের চলার পথের পাথেয় হতে পারেনা। এমন স্বদেশপ্রেমের জোয়ারে একজন মুসলিম কখনোই ভাসতে পারেনা, যে স্বদেশপ্রেম আল্লাহ ও তাঁর বান্দার সম্পর্কের মাঝে প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়। একে স্বদেশপ্রেম বলা চলেনা, বরং এটি শয়তানের একটি নিক্ক্রিষ্ট চাল, যা মানুষকে সিরাতুল মুস্তাকিমের পথ হতে বিচ্যুত করে তাগুতের পথে ধাবিত করে।

অথচ সরলমনা বাঙ্গালীরা একটু সুক্ষদৃষ্টি না দেয়ার ফলে ক্রমশই আসাবিয়্যাহর ফাঁদে পা দিয়ে খোয়াচ্ছে ঈমান। মুসলমানিত্ব বজায় রাখার চেয়ে আজকাল স্বদেশী চেতনা আর নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াই আজ অধিকগুরুত্বপুর্ণ হয়ে দাড়িয়েছে। অনৈসলামী আধুনিকতার কাছে ইসলাম আজ শুধুই নাম স্বর্বস্ব সেকেলে ধর্ম মাত্র। ইসলামের বিপরীতে চলা এখন প্রগতিশীলতা। অবস্থা এতটাই শোচনীয় যে, আল্লাহর রাসূলের সুন্নাতী পোশাক পরিহিত মানুষেরা এখন আর সম্মান নয়, টিটকারির বস্তু। একশ্রেণীর মানুষ তাদের নানাভাবে হেয় করে মজা লুটতেই আনন্দ পায়।

আর লজ্জায় মুখ লুকিয়ে অশ্রু সংবরণ করে বলতে হয়, এদেশে আধুনিকতার চরম পর্যায় হয়ে দাড়িয়েছে নাস্তিকতা। শুধু নাস্তিকতা নয়, আস্তিকদের বিভিন্নভাবে হেয় করে ইসলামী রীতিনীতিকে অকথ্য ভাষায় গালি-গালাজকারীরা এখন সম্মানিত হয়! অর্থাৎ শুধু ধর্মহীনতা নয়, ধর্মবিদ্বেষ ছড়িয়ে দেয়ার কুটকৌশল বাস্তবায়নের অপচেষ্টা চলছে ৮৬.৬% মুসলমানের এ দেশে!

এ ব্যপারগুলো তখন থেকেই ঘটতে শুরু করেছে যখন থেকে আমরা বাঙ্গালী জাতি হিসেবে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে গিয়ে মুসলিম জাতি হিসেবে নিজেদের বীরত্বের ইতিহাসকে বাক্সবন্দি করতে শুরু করেছি শয়তানের প্ররোচনায়। আজ় আমাদের দেশের নাগরিকদের জ্ঞানে ইসলাম সম্পর্কে যে অন্তঃসার শূণ্যতা বিরাজ করছে, তা শুধু ইসলামের গন্ডি থেকে বেরিয়ে আসার কারণেই।

দেশের এ চরম মুহূর্তে স্বদেশী জাতীয়তাবাদের নামে ইসলামবিদ্বেষী মনোভাব ও নাস্তিকতার হাত থেকে দেশকে রক্ষা করতে হলে ইসলামী পূণ্ররজাগরণের বিকল্প নেই। আর এজন্য চাই মুসলমানদের ঐক্য ও সম্মিলিত প্রচেষ্টা। আল্লাহ আমাদেরকে দ্বীনের সহীহ জ্ঞান দান করুন, আমীন।

২১।২।১৩

বিষয়: বিবিধ

১৩৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File